Sumit antil break his own Paralympic record and won back to back gold medal in Paris Paralympic 2024
নিউজ

Sumit Antil: নীরজ পারেনি, করে দেখালেন সুমিত, অলিম্পিক রেকর্ড সহ ভারতকে তৃতীয় সোনা এনে দিলেন জ্যাভলিন থ্রোয়ার সুমিত

Published on:

দু’বারের বিশ্ব চ্যাম্পিয়ন এবং প্যারালিম্পিক্সে সোনাজয়ী সুমিত অ্যান্টিল প্যারিসেও সোনা জিতলেন। পুরুষদের জ্যাভলিন থ্রো ইভেন্টের এফ৬৪ বিভাগে প্যারালিম্পিক রেকর্ড গড়লেন ভারতের সুনীল। তার সেরা থ্রো ছিল ৭০.৫৯ মিটার। এটি একটি প্যারালিম্পিক রেকর্ড। এর আগেও প্যারালিম্পিকের রেকর্ডও ছিল সুমিতের নামে। টোকিওতে ৬৮.৫৫ মিটার ছুঁড়ে সোনা জেতেন তিনি। এফ৬৪ এর পাশাপাশি এফ৪৪ ও এফ৪২ এর অ্যাথলেটরা এই ইভেন্টে অংশগ্রহণ করে।

প্যারিস প্যারালিম্পিক্সের উদ্বোধনী অনুষ্ঠানে ভারতের পুরুষ পতাকাবাহক সুমিত অ্যান্টিল তার প্রথম প্রচেষ্টায় ৬৯.১১ মিটার অতিক্রম করে প্যারালিম্পিক রেকর্ড ভেঙেছেন। হরিয়ানার ২৬ বছর বয়সী প্যারা-জ্যাভলিন তারকা তার পরের থ্রোতেই নিজের রেকর্ড উন্নত করে প্যারালিম্পিকের ইতিহাসে প্রথম অ্যাথলিট হিসেবে এই ইভেন্টে ৭০ মিটারের গণ্ডি পেরিয়েছেন। এরপর তৃতীয় ও পঞ্চম প্রচেষ্টায় ৬৬.৬৬ মিটার ও ৬৯.০৪ মিটার দূরত্ব অতিক্রম করেন অ্যান্টিল। তার শেষ প্রচেষ্টা ছিল ৬৬.৫৭ মিটার।

WhatsApp Community Join Now

এই ইভেন্টে ভারতের দুটি পদক জয়ের সুযোগ ছিল কিন্তু সন্দীপ তা মিস করেছেন। যেখানে সন্দীপ তার তৃতীয় প্রচেষ্টায় ৬২.৮০ মিটারের সেরা নিক্ষেপ করে ইভেন্টে চতুর্থ স্থান অর্জন করেছিলেন। সন্দীপ সঞ্জয় সরগর এই ইভেন্টে অংশ নেওয়া তৃতীয় ভারতীয় ছিলেন এবং ৫৮.০৩ মিটারের সেরা নিক্ষেপ করে সপ্তম স্থান অর্জন করেন। শ্রীলঙ্কার দুলান কোডিথুভাক্কু ৬৭.০৩ মিটার ছুঁড়ে রুপো এবং অস্ট্রেলিয়ার মাইকেল বুরিয়ান ৬৪.৮৯ মিটার ছুঁড়ে ব্রোঞ্জ জিতেছেন।

প্যারিস প্যারালিম্পিক্সে ভারতের তিনটি সোনা সহ মোট ১৪টি পদক হল। ৩টি স্বর্ণপদক, ৫টি রৌপ্য ও ১৪টি ব্রোঞ্জ পদক রয়েছে। টোকিওতে ১৯টি পদক জিতেছিল ভারত। ভারত বর্তমানে পদক তালিকায় ১৪ নম্বরে রয়েছে।

গুরুত্বপূর্ণ খবর পড়তে গ্রুপে যুক্ত হোন