Suhas yatiraj won silver medal for india in mens single badminton paris Paralympics 2024
নিউজ

Paris Paralympic 2024: রুপোর পদক ঘরে আনলেন সুহাস ইয়াথিরাজ, টানা দ্বিতীয় প্যারালিম্পিকসে রৌপ্য জিতলেন ভারতীয় অ্যাথলিট

Published on:

সুহাস লালিনাকেরে ইয়াথিরাজ প্যারিস প্যারালিম্পিক্সে ভারতের হয়ে ১২তম পদক জিতেছেন। পুরুষ এককের এসএল ফোর ক্যাটাগরির ফাইনাল ম্যাচে হারের মুখ দেখতে হয় তাকে। এরপর খাতায় রুপোর পদক পায় সুহাস ও ভারত। ৪১ বছরের ইয়াথিরাজ উত্তরপ্রদেশ ক্যাডারের ২০০৭ ব্যাচের আইএএস অফিসার। তিনি গৌতম বুদ্ধ নগর ও প্রয়াগরাজের জেলা ম্যাজিস্ট্রেট হিসাবে দায়িত্ব পালন করেছেন।

স্বর্ণপদক ম্যাচে ফ্রান্সের লুকাস মাজুর ভারতের সুহাস ইয়াথিরাজকে পরাজিত করেন। ২১-৯, ২১-১৩ ব্যবধানে জেতেন ফরাসি তারকা। টোকিও প্যারালিম্পিক্সের ফাইনালেও অংশ নিয়েছিলেন মাজুর ও যথিরাজ। সেখানেও জয় পেয়েছেন ফরাসি অ্যাথলিট। যথিরাজ টানা দ্বিতীয় অলিম্পিকে ভারতের হয়ে রৌপ্য পদক জিতেছেন। টোকিওতে প্রথম গেম জিতলেও স্ট্রেট গেমে হেরে যান যথিরাজ।

WhatsApp Community Join Now

ব্যাডমিন্টনে এটি ভারতের চতুর্থ পদক। এর আগে সোনা জিতেছিলেন নীতেশ কুমার। মনীষা রামদাস ব্রোঞ্জ এবং তুলসীমাথি মুরুগেসান রৌপ্য জিতেছেন। এবার ব্যাডমিন্টনে ভারত আরও পদক পাবে বলে আশা করা হচ্ছে। এখনও পর্যন্ত ভারতের মোট ১২টি পদক রয়েছে। যার মধ্যে ২টি স্বর্ণপদক, ৫টি রৌপ্য ও ৫টি ব্রোঞ্জ পদক রয়েছে।

সেমিফাইনালে সুহাসের কাছে হেরে ২০২৪ সালের বিশ্ব চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ পদকের জন্য সন্তুষ্ট থাকতে হয়েছিল লুকাসকে। প্যারিসে স্বর্ণপদক জিতে নিজের প্রতিশোধ সম্পূর্ণ করেছেন লুকাস। ঘরোয়া খেলোয়াড় হওয়ায় দর্শকদের কাছ থেকে প্রচুর সমর্থন পেয়েছেন লুকাস। কর্ণাটকের হাসানে জন্ম নেওয়া সুহাল এ বছর বিশ্ব চ্যাম্পিয়নশিপেও সোনা জিতেছেন।

গুরুত্বপূর্ণ খবর পড়তে গ্রুপে যুক্ত হোন