Nitesh Kumar reach to final of badminton assured medel for india in paris Paralympics 2024
নিউজ

Paris Paralympic 2024: ব্যাডমিন্টনে আরো একটি পদক নিশ্চিত করল ভারত, সোনা না‌ রুপো আসবে, জানতে অপেক্ষা করতে হবে কালকের

Published on:

রবিবার প্যারিস প্যারালিম্পিক্সের সেমিফাইনালে জাপানের দাইসুকে ফুজিহারাকে স্ট্রেট গেমে হারিয়ে পুরুষদের সিঙ্গলস এসএলথ্রি বিভাগে পদক নিশ্চিত করলেন শীর্ষ বাছাই ভারতীয় প্যারা-ব্যাডমিন্টন তারকা নীতেশ কুমার। ৪৮ মিনিটের ফাইনালে ফুজিহারাকে ২১-১৬, ২১-১২ ব্যবধানে হারিয়ে সেমিফাইনালে আধিপত্য বিস্তার করেন ২৯ বছর বয়সী এই তারকা। ২০০৯ সালে এক দুর্ঘটনায় তার পা চিরতরে বিকলাঙ্গ হয়ে যায়। আইআইটি মান্ডির স্নাতক নীতেশ এসএল থ্রি ক্যাটাগরি থেকে পদক নিয়ে ফেরার সুখবর দেন। তিন বছর আগে টোকিওতে প্যারা ব্যাডমিন্টনে সোনা জিতেছিলেন প্রমোদ ভগত।

এসএল 3 শ্রেণির ক্রীড়াবিদরা নিম্ন অঙ্গগুলির প্রতিবন্ধীদের সাথে প্রতিযোগিতা করে। সোমবার ফাইনালে নীতেশ ব্রিটেনের ড্যানিয়েল বেথেলের মুখোমুখি হবেন, যিনি থাইল্যান্ডের বুনসন মংখনকে ২১-৭, ২১-৯ ব্যবধানে পরাজিত করেন। টোকিও প্যারালিম্পিক্সে প্রমোদ ভগতের পিছনে দ্বিতীয় স্থানে শেষ করা বেথেল এখন নীতেশের শক্ত প্রতিপক্ষ। নীতেশের ক্রীড়া যাত্রা শৈশবে ফুটবলের প্রতি আবেগ দিয়ে শুরু হয়েছিল। তবে বিশাখাপত্তনমে একটি দুর্ঘটনার কারণে তাকে মাসের পর মাস শয্যাশায়ী থাকতে হয়েছিল। এ দুর্ঘটনায় তার পা স্থায়ীভাবে ক্ষতিগ্রস্ত হয়। তা সত্ত্বেও খেলাধুলার প্রতি তার আগ্রহ অব্যাহত ছিল। আইআইটি মান্ডিতে পড়ার সময় তিনি ব্যাডমিন্টনের প্রতি গভীর আগ্রহী হয়ে ওঠেন।

WhatsApp Community Join Now

অন্যদিকে মেয়েদের এসএইচ৬ ক্যাটাগরির কোয়ার্টার ফাইনালে পোল্যান্ডের অলিভিয়া স্মিগেল জুটিকে ২১-৪, ২১-৭ গেমে হারান নিত্য সিভান সুমাথি। সেমিফাইনালে তার মুখোমুখি হবেন চীনের লিন শুয়াংবাওয়ের চ্যালেঞ্জ। চীনা খেলোয়াড় নিত্যা গ্রুপ পর্বের একটি ঘনিষ্ঠ ম্যাচে পরাজিত করেছিলেন। এর আগে, মনীষা রামদোস এসইউ ৫ বিভাগে মহিলাদের এককের সেমিফাইনালে পৌঁছেছিলেন যেখানে তিনি স্বদেশী তুলসিমাথি মুরুগেসানের মুখোমুখি হবেন কারণ ভারত এই ইভেন্টে পদক নিশ্চিত করেছিল।

গুরুত্বপূর্ণ খবর পড়তে গ্রুপে যুক্ত হোন