joe-root-breaks-century-record-at-lords
নিউজ

জো রুটের ঐতিহাসিক শতক, ইংল্যান্ডের হয়ে সর্বাধিক টেস্ট শতকের রেকর্ড ভাঙলেন লর্ডসে

Published on:

ইংল্যান্ডের তারকা ব্যাটসম্যান জো রুট শনিবার লর্ডসে শ্রীলঙ্কার বিরুদ্ধে দ্বিতীয় টেস্ট ম্যাচে আরেকটি শতরান করেন। এটি ছিল টেস্টে তার ৩৪তম শতক, যার মাধ্যমে তিনি ইংল্যান্ডের হয়ে সবচেয়ে বেশি শতক করা ব্যাটসম্যান হিসেবে আলিস্টার কুকের রেকর্ড ভেঙে দিয়েছেন। কুক ইংল্যান্ডের হয়ে ৩৩টি শতক করেছিলেন।

জো রুট লর্ডস ক্রিকেট গ্রাউন্ডে সবচেয়ে বেশি শতক করা ব্যাটসম্যানও হয়ে উঠেছেন। লর্ডসে এটি ছিল রুটের সপ্তম শতক, যা গ্রাহাম গুচ ও মাইকেল ভনের ৬টি করে শতকের রেকর্ডকে পিছনে ফেলে। রুট ১৪৫টি ম্যাচে ৩৪টি শতক করেছেন, যেখানে কুক ১৬১টি ম্যাচে ৩৩টি শতক করেছিলেন। ইংল্যান্ডের হয়ে সবচেয়ে বেশি টেস্ট শতক করা খেলোয়াড়দের তালিকায় তৃতীয় স্থানে আছেন কেভিন পিটারসেন, যার ২৩টি শতক রয়েছে।

WhatsApp Community Join Now

লর্ডস টেস্টের দ্বিতীয় ইনিংসে শতক করার মাধ্যমে রুট আন্তর্জাতিক ক্রিকেটে ৫০টি শতক করা প্রথম ইংলিশ ব্যাটসম্যান হয়ে ওঠেন। ৩৪টি টেস্ট শতক ছাড়াও তার নামের পাশে ১৬টি ওয়ানডে শতক রয়েছে। প্রথমবারের মতো রুট একটি টেস্ট ম্যাচের দুই ইনিংসেই শতক করতে সক্ষম হন। এছাড়াও, শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্টে সবচেয়ে বেশি রান করার কুকের রেকর্ডও তিনি ভেঙে দেন। কুক ১৬টি টেস্টে শ্রীলঙ্কার বিরুদ্ধে ১২৯০ রান করেছিলেন, আর রুটের নামের পাশে ১২টি ম্যাচে প্রায় ১৩৫০ রান রয়েছে।

গুরুত্বপূর্ণ খবর পড়তে গ্রুপে যুক্ত হোন