তিন বছরে সবচেয়ে নিম্নতম! লজ্জাজনক এশিয়ান কাপের পর ফিফা র‍্যাঙ্কিংয়ে অধঃপতন ভারতের

কিছুদিন আগে এএফসি এশিয়ান কাপের (AFC Asian Cup 2024) গ্রুপ পর্ব থেকে ছিটকে গেছে ভারতীয় ফুটবল দল (Indian Football Team)। মাস কয়েক আগে ভারতীয় ফুটবলে উন্নতি লক্ষ্য করা গেলেও, বর্তমানে আবারও সেই জায়গা থেকে ব্যাকফুটে চলে যাচ্ছে ভারতীয় দল। ভারতীয় ফুটবল দলের ফের এরকম অধোঃপতন দেখে দুঃখিত ভক্তরা।

আজ তথা বৃহঃস্পতিবার ঘোষিত হয়েছে ফিফার নতুন স্ট্যান্ডিং (FIFA Standings)। ফিফার নতুন র‍্যাঙ্কিং অনুসারে ভারতীয় ফুটবল দল বেশ অনেকটা পিছিয়ে গেছে। শেষবার যখন ফিফার স্ট্যান্ডিং প্রকাশ হয়েছিল, তখন ভারতের স্থান ছিল ১০২ নম্বরে। এদিকে বর্তমান র‍্যাঙ্কিং অনুসারে ১১৭ নম্বর স্থানে নেমে এসেছে ভারত। ১৫ টি স্থান পিছিয়ে এসেছে সুনীল ছেত্রীরা (Sunil Chhetri)।

ইগর স্টিমাচ (Igor Stimac) ভারতীয় ফুটবল দলের কোচ হয়ে আসার পর থেকে কখনোই এই স্থানে আসেনি। ১৬ সেপ্টেম্বর, ২০২১ ইগর স্টিমাচ যখন ভারতীয় দলের কোচ হয়ে আসেন তখন ভারতের স্থান ছিল ফিফা র‍্যাঙ্কিংয়ে ১০৭ নম্বরে। বলাই চলে, শেষ ৩ বছরে এটি ভারতীয় ফুটবল দলের সবথেকে খারাপ নজির৷ এইরকম খারাপ পারফরমেন্স বিগত কিছু বছরে লক্ষ্য করা যায়নি।

উল্লেখ্য, ভারতীয় দল এএফসি এশিয়ান কাপের তিনটি ম্যাচে একটিও না গোল করে হেরে গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছে। যার কারণে, ফিফা র‍্যাঙ্কিংয়ে এতটা পার্থক্য ঘটেছে। এদিকে ২০২৪ এর শুরুটা ভারতীয় ফুটবলে খুব একটা ভালো হয়নি। ২০২৩ সালে ইন্টার কন্টিনেন্টাল কাপ থেকে শুরু করে সাফ চ্যাম্পিয়নশিপ সবকিছুতেই নিজেদের আধিপত্য দেখিয়েছিল ভারতীয় ফুটবল দল। এমনকি ৯৯ নম্বর র‍্যাঙ্কিংয়েও নেমেছিল তারা। এখন আবার সেখান থেকে ১১৭ তে।