BCCI Annual Contract: শ্রেয়াস-ঈশানকে বার্ষিক চুক্তি থেকে বাদ দিলে, তাদের পরিবর্তে এই দুই তরুণ পেতে পারে চুক্তি

শ্রেয়াস আইয়ার এবং ঈশান কিষাণকে সাম্প্রতিক সময় বিসিসিআই জাতীয় দলে ফিরে আসার জন্য রঞ্জি ট্রফি খেলার পরামর্শ দিয়েছিল। কিন্তু দুজনেই এই আদেশ উপেক্ষা করেছেন।

ভারতীয় ক্রিকেট বোর্ড (BCCI) বর্তমানে কয়েকজন ক্রিকেটারকে কঠোর নজরের মধ্যে রেখেছে। প্রতিভা থাকা সত্ত্বেও নিয়ম না মানায় এবং অপরাধমূলক কাজে যুক্ত হয়ে যাওয়ার জন্য একাধিক ক্রিকেটারকে পূর্বেই নির্বাসিত করে বোর্ড দৃষ্টান্ত তৈরি করেছে। অনেকেই মনে করছেন খুব তাড়াতাড়ি শ্রেয়াস আইয়ার (Shreyas Iyer) এবং ঈশান কিষাণ (Ishan Kishan) তাদের বিসিসিআই চুক্তির বাইরে চলে যাবেন। এই দুই ক্রিকেটারকে সাম্প্রতিক সময় বোর্ড জাতীয় দলে ফিরে আসার জন্য রঞ্জি ট্রফি (Ranji Trophy) খেলার পরামর্শ দিয়েছিল।

কিন্তু দুজনেই এই আদেশ উপেক্ষা করেছেন। উল্লেখ্য ঈশান কিষাণ দক্ষিণ আফ্রিকার সফর থেকে হঠাৎ করেই ব্যক্তিগত কারণ দেখিয়ে ফিরে আসার জন্য আবেদন জানান কিন্তু তিনি দেশে ফিরে না এসে দুবাইতে একটি সামাজিক অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন যা বিসিসিআই ভালো চোখে দেখেনি। ফলে দুজনেই কেন্দ্রীয় চুক্তি থেকে মুক্তি পেতে পারেন। অন্যদিকে শ্রেয়াস আইয়ার এবং ঈশান কিষাণের পরিবর্তে দলে কোন দুই ক্রিকেটার আসতে পারেন সেই বিষয়ে আলোচনা করা হলো।

১)‌ রিঙ্কু সিং (Rinku Singh)

গত বছর আইপিএলে (IPL) রিঙ্কু সিং কলকাতা নাইট রাইডার্সয়ের (Kolkata Knight Riders) হয়ে মাঠে নেমে অসাধারণ পারফরমেন্স করে সকলকে মুগ্ধ করেন। আইপিএলে ধারাবাহিকভাবে ভালো পারফরমেন্স করার পর তিনি জাতীয় দলে ভারতের হয়ে অভিষেক করেন। এখনও পর্যন্ত রিঙ্কু ব্লু ব্রিগেডদের হয়ে ১৫ টি টি-টোয়েন্টি ম্যাচে মোট ৩৫৬ রানের সঙ্গে ২ টি একদিনের ম্যাচে ৫৫ রান করেছেন। অন্যদিকে নির্বাচকরা সাম্প্রতিক সময় তাকে টেস্ট ক্রিকেটেও জায়গা দেওয়ার জন্য চিন্তা ভাবনা করছেন। ফলে পরবর্তী মরসুমের জন্য বিসিসিআই চুক্তি পেতে রিঙ্কুর কোনো অসুবিধা হবে না বলে মনে করা হচ্ছে।‌

২) যশস্বী জয়সওয়াল (Yashasvi Jaiswal)

যশস্বী জয়সওয়াল নিজের প্রতিভার মাধ্যমে ঈশান কিষাণ এবং শ্রেয়াস আইয়ারকে প্রতিস্থাপন করতে পারেন। ভবিষ্যতে ভারতীয় দলের তারকা হয়ে ওঠার জন্য সমস্ত রকম দক্ষতা তার মধ্যে আছে। যশস্বী টি-টোয়েন্টি ফরমেটের সঙ্গে সঙ্গে টেস্ট ক্রিকেটেও ভারতীয় দলের হয়ে বর্তমানে দাপিয়ে বেড়াচ্ছেন। ইংল্যান্ডের (India vs England Series) বিপক্ষের চলমান টেস্ট সিরিজে যশস্বী পরপর দ্বিশতরান করে সকলকে চমকে দিয়েছেন। এখনও পর্যন্ত ২২ বছর বয়সী এই ক্রিকেটার ১৭ টি টি-টোয়েন্টি ম্যাচে ৫০২ রান করার সঙ্গে সঙ্গে ৮ টি টেস্ট ম্যাচে ৯৭১ রান সংগ্রহ করেছেন। ফলে বিসিসিআই এই ক্রিকেটারকে চুক্তি দিয়ে আরও উদ্বুদ্ধ করতে পারে।