বিশ্বরেকর্ড বাবর আজমের, কোহলি-ফ্যাফ-রাহুল পিছনে!

অধিনায়ক হিসেবে t-20 ফরম্যাটে সবচেয়ে বেশি সেঞ্চুরি করার নিরিখে শীর্ষস্থানে উঠলেন বাবর আজম।

বর্তমানে বাবর আজম পাকিস্তান সুপার লিগ 2024 খেলা করছেন। এই লিগে বাবর পেশোয়ার জালমির হয়ে অধিনায়কত্ব করেন। সম্প্রতি তিনি ইসলামাবাদ ইউনাইটেডের বিপক্ষে একটি দুর্দান্ত শতরান করে শিরোনামে রয়েছেন। এই সেঞ্চুরি করার সুবাদে তিনি বিরাট কোহলি সহ একাধিক কিংবদন্তিকে ছাপিয়ে গেলেন। তৈরি করলেন নতুন এক বিশ্ব রেকর্ড।

অধিনায়ক হিসেবে t-20 ফরম্যাটে সবচেয়ে বেশি সেঞ্চুরি করার নিরিখে শীর্ষস্থানে উঠলেন বাবর আজম। অধিনায়ক হিসেবে ৭টি সেঞ্চুরি করে এতকাল শীর্ষে ছিলেন মাইকেল ক্লিঙ্গার। বর্তমানে বাবর আজম সাতটি সেঞ্চুরি করে তার সমান হলেন। ফ্যাফ ডু প্লেসিস, বিরাট কোহলি, কে এল রাহুলের মত খেলোয়াড়দেরকে পিছনে ফেললেন তিনি। ফ্যাফ এবং বিরাট কোহলি 5-5 টি করে সেঞ্চুরি করেছেন। যেখানে কে রাহুল করেছেন 3টি।

টি টুয়েন্টি ফরম্যাটে দ্বিতীয় সর্বোচ্চ সেঞ্চুরির অধিকারি হলেন বাবর আজম। তিনি তার টি-টোয়েন্টি ক্যারিয়ারে এখনো পর্যন্ত ১১ টি সেঞ্চুরি করেছেন। ২২ টি সেঞ্চুরি করে শীর্ষস্থানে রয়েছেন ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি খেলোয়ার ক্রিস গেইল। বিরাট কোহলি এবং ডেভিড ওয়ার্নার যৌথভাবে এই রেকর্ডের তৃতীয় স্থানে অবস্থান করছে। তারা উভয়ই ৮-৮ টি করে সেঞ্চুরি করেলেন।

পেশোয়ার এবং ইসলামাবাদের মধ্যে ম্যাচ

PSL 2024 এর ১৩ তম খেলাটি ছিল ইসলামাবাদ এবং পেশোয়ার জালমির মধ্যে। পেশওয়ার জালমি প্রথমে ব্যাট করতে নেমে ৫ উইকেট হারিয়ে ২০১ রান তোলে। বাবর আজম সেই ম্যাচে ৬৩ বলে অপরাজিত থেকে 111 রান করে। তার ইনিংসটি ১৪ টি সুদৃশ্য চার এবং দুটি ছক্কায় সাজানো ছিল। ম্যাচটিতে বাবর আজমের দল ৮ রানে জেতে।