টেস্টক্রিকেটে আবার আসল রূপে ফিরছে রোহিত-বিরাট, নতুন র‍্যাঙ্কিংয়ে প্রথম দশে জায়গা দুজনেরই

সদ্য প্রকাশিত আইসিসি টেস্ট র‍্যাঙ্কিং ব্যাটারদের মধ্যে ৬ নম্বরে উঠে এসেছেন বর্তমান যুগের শ্রেষ্ঠ ক্রিকেটার বিরাট কোহলি। ক্রিকেটের রাজাকে আবার রাজদরবারে দেখে খুবই আনন্দিত ক্রিকেটপ্রেমীরা।

মঙ্গলবার প্রকাশিত হয়েছে নতুন বছরের প্রথম আইসিসি টেস্ট র‍্যাঙ্কিং (ICC Test Ranking)। ওই টেস্ট র‍্যাঙ্কিংয়ে যে বিষয়টি সবথেকে বেশি ক্রিকেটপ্রেমীদের নজর কেড়েছে সেটি হল আইসিসি টেস্ট র‍্যাঙ্কিং ব্যাটারদের মধ্যে ৬ নম্বরে উঠে এসেছেন বর্তমান যুগের শ্রেষ্ঠ ক্রিকেটার বিরাট কোহলি (Virat Kohli)। ক্রিকেটের রাজাকে আবার রাজদরবারে দেখে খুবই আনন্দিত ক্রিকেটপ্রেমীরা।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টেস্ট খেলার পর ৯ নম্বরে উঠে এসেছিলেন বিরাট কোহলি। অন্যদিকে দশম স্থান থেকে নেমে গিয়েছিলেন ভারতীয় দলের অধিনায়ক রোহিত শর্মা (Rohit Sharma)। কিন্তু কেপটাউনে দ্বিতীয় টেস্টে অসাধারণ জয়ের পর রোহিত আবারও টেস্ট র‍্যাঙ্কিংয়ে দশম স্থানে উঠে এসেছেন। ভারতীয়দের মধ্যে এই দুইজন ক্রিকেটারই ১-১০ এর মধ্যে রয়েছেন।

দ্বিতীয় টেস্টে কঠিন পিচে প্রথম ইনিংসে রোহিতের ৩৯ এবং বিরাটের ৪৬ রানের ইনিংসের দৌলতে এই জায়গাটা অর্জন করেছেন। এছাড়া প্রথম টেস্টে বিরাটের ৭৬ ইনিংসের গুরুত্বও রয়েছে। এখনো পর্যন্ত এই বয়সেও তরুণদের পিছনে রেখে বছরের পর বছর সেরা পারফরমেন্স করে আসছেন তারা। ভারতীয় দলে তাদের গুরুত্ব ঠিক কতটা, সেটা তাদের কাজেই প্রমাণিত।

এছাড়া বোলার এবং অলরাউন্ডারের তালিকায় কোনো পরিবর্তন হয়নি। সেখানেও চলে আসছে ভারতীয়দের আধিপত্য। বোলারের তালিকায় প্রথমেই রয়েছে অভিজ্ঞ ভারতীয় স্পিনার রবিচন্দ্রন অশ্বিন (Ravichandran Ashwin)। এদিকে ৫ রেটিংয়ের কমের জন্য দ্বিতীয় স্থানে রয়েছেন অজি অধিনায়ক প্যাট কামিন্স (Pat Cummins)। অলরাউন্ডার হিসাবে প্রথমে রয়েছেন রবীন্দ্র জাদেজা (Ravindra Jadeja) এবং দ্বিতীয় স্থানের রয়েছেন রবিচন্দ্রন অশ্বিন।