পাঁচজন প্লেয়ার যারা ২০২২ টি-২০ বিশ্বকাপ খেলেছিল, কিন্তু এখন পরবর্তী বিশ্বকাপের জন্য ভারতীয় দলের ধারেকাছেও নেই

আইসিসি টি-২০ বিশ্বকাপ ২০২২ (ICC T20 World Cup 2022) ভারতীয় দলের জন্য খুব একটা ভালো যায়নি। ১০ উইকেটে সেমিফাইনালে ইংল্যান্ডের কাছে হেরে বিদায় নিতে হয়েছিল ভারতকে। এবার ২০২৪ এ আবার নতুন করে টি-২০ বিশ্বকাপ নিয়ে স্বপ্ন দেখছে ভারত। এদিকে অধিনায়কত্ব করবেন রোহিত শর্মাই (Rohit Sharma)। যাই হোক, দেখে নেওয়া যাক এমন পাঁচ জন ক্রিকেটারকে, যারা ২০২২ টি-২০ বিশ্বকাপে ভারতের হয়ে প্রতিনিধিত্ব করেছিলেন কিন্তু ২০২৪ টি-২০ বিশ্বকাপে (ICC T20 World Cup 2024) নাও খেলতে পারেন।

১. দীনেশ কার্তিক (Dinesh Karthik):

অভিজ্ঞ ভারতীয় উইকেটরক্ষক ব্যাটার দীনেশ কার্তিক রয়েছেন এই তালিকায়। ওই বছর আইপিএলে নিজের সেরা পারফরমেন্স দেওয়ার পর বহুদিন পর ভারতীয় দলে ফেরার সৌভাগ্য হয়েছিল দীনেশ কার্তিক। ভারতীয় দলেও মোটামুটি ভালো পারফরমেন্স করলেও, টি-২০ বিশ্বকাপে তেমন পারফরমেন্স করত্ব না পারায় টি-২০ বিশ্বকাপের পরেই দল থেকে বাদ পড়েন তিনি।

২. দীপক হুডা (Deepak Hooda):

একসময় বিরাট কোহলির (Virat Kohli) স্থান তথা তৃতীয় স্থানের দাবীদার হয়ে উঠেছিলেন এই ভারতীয় ব্যাটার তথা অলরাউন্ডার। কিন্তু সময়ের সাথে সাথে পারফরমেন্স খুব একটা না করতে পারায়, হারিয়ে গেছেন তিনি। এমনিতে ২০২৩ আইপিএল টাও তার জন্য খুব একটা ভালো যায়নি। তাই এবারেও তার ফেরার কোনো আশঙ্কা নেই।

৩. রবিচন্দ্রন অশ্বিন (Ravichandran Ashwin):

গত টি-২০ বিশ্বকাপে ভারতের হয়ে প্রতিনিধিত্ব করেছেন এই অভিজ্ঞ ডান-হাতি স্পিনার। তবে রবি বিষ্ণোই (Ravi Bishnoi) এবং কুলদীপ যাদবের (Kuldeep Yadav) কথা বিবেচনা করে এই বছর টি-২০ বিশ্বকাপ মিস করতে হতে পারে অশ্বিনকে। অন্যদিকে আর দুইজন স্পিন বোলিং অলরাউন্ডার থাকবেন রবীন্দ্র জাদেজা (Ravindra Jadeja) ও অক্ষর প্যাটেল (Axar Patel)।

৪. ভুবনেশ্বর কুমার (Bhuvneshwar Kumar):

টি-২০ বিশ্বকাপে বেশ ভালো পারফরমেন্স করার পরেও, তারপর একটি মাত্র সিরিজের পর দল থেকে বাদ দেওয়া হয়েছিল ভুবিকে। কিন্তু বর্তমানে এতো নতুন নতুন পেসারদের ভিড়ে আর হয়তো সুযোগ নাও পেতে পারেন তিনি। এদিকে মহম্মদ শামি এবং জসপ্রীত বুমরাহ-র পারফরমেন্সের ভিত্তিতে তার ফেরাটা খুবই কঠিন।

৫. হার্ষাল প্যাটেল (Harshal Patel):

২০২২ টি-২০ বিশ্বকাপে ভারতীয় ডেথ বোলারদের মধ্যে একজন ছিল হার্ষাল প্যাটেল। কিন্তু এই ডান-হাতি পেসার বর্তমানে আর ভারতীয় দলের চিন্তা ভাবনায় নেই। সুতরাং, টি-২০ বিশ্বকাপের আগে ভারতীয় দলে ফেরার কোনোরকম আশঙ্কায় নেই।