তিনটি গুরুত্বপূর্ণ কারণ যার জন্য বিরাট কোহলি এবং রোহিত শর্মাকে ২০২৪ টি বিশ্বকাপে ভারতীয় দলে জায়গা দেওয়া উচিত

বিরাট কোহলি এই বছর বিশ্বকাপে ১১ ম্যাচে ৭৬৫ রান করে সর্বোচ্চ রান সংগ্রহকারী হয়েছেন। অন্যদিকে এই টুর্নামেন্টে ১১ ম্যাচে রোহিতের ব্যাট থেকে ৫৯৭ রান আসে।

এই বছর বিশ্বকাপের ফাইনালে হারের পর বর্তমানে বিরাট কোহলি (Virat Kohli) এবং রোহিত শর্মার (Rohit Sharma) ভবিষ্যত কোন দিকে এগিয়ে যেতে চলেছে সেইদিকে ভক্তরা তাকিয়ে আছেন। অন্যদিকে একাধিক তরুণ ক্রিকেটার জাতীয় দলে উঠে আসায় আগামী বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে (T20 World Cup 2024) এই ২ তারকা ব্যাটসম্যানকে একাদশে রাখা হবে কিনা তা নিয়ে অনেক বিশেষজ্ঞ সন্দেহ প্রকাশ করেছেন। আজ আমরা টি-টোয়েন্টি বিশ্বকাপের ভারতীয় দলে বিরাট কোহলি এবং রোহিত শর্মার কেন থাকা উচিত সেই বিষয়ে ৩ টি কারণ নিয়ে আলোচনা করবো।

১) প্রথম কারণ হলো এই বছর বিশ্বকাপে বিরাট কোহলি এবং রোহিত শর্মা দুজনেই দুরন্ত ফর্মে ছিলেন। ভারতীয় অধিনায়ক বিধ্বংসী ওপেনিং করে বিপক্ষদের চাপের মুখে ফেলে দেন এবং বিরাট কোহলি কেএল রাহুল (KL Rahul) এবং শ্রেয়াস আইয়ারকে (Shreyas Iyer) নিয়ে একাধিক গুরুত্বপূর্ণ ইনিংস তৈরিতে সাহায্য করেছিলেন। বিরাট এই টুর্নামেন্টের ১১ ম্যাচে ৭৬৫ রান করে সর্বোচ্চ রান সংগ্রহকারী হয়েছেন। অন্যদিকে বিশ্বকাপের ১১ ম্যাচে রোহিতের ব্যাট থেকে ৫৯৭ রান আসে। এই রকম ফর্মে থাকার কারণে দুজনেরই টি-টোয়েন্টি বিশ্বকাপে জায়গা পাওয়া উচিত।

২) যেকোনো গুরুত্বপূর্ণ টুর্নামেন্টে দলকে ভরসা দেওয়ার জন্য অভিজ্ঞ ক্রিকেটারদের প্রয়োজন হয়। এই বছর বিশ্বকাপে এই বিষয়টি বারবার প্রমানিত হয়েছে। পাকিস্তান এবং শ্রীলঙ্কার মতো দলে অভিজ্ঞ ক্রিকেটার না থাকায় তারা ধারাবাহিকভাবে হারের সম্মুখীন হয়। তাই ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতীয় দল এই রকম পরিস্থিতিতে না পড়ে সেইদিকে নজর দিতে হবে। রোহিত শর্মা এবং বিরাট কোহলি ভারতীয় দলের হয়ে একাধিক গুরুত্বপূর্ণ টুর্নামেন্টে ভরসাযোগ্য ইনিংস খেলে দলকে নেতৃত্ব দিয়েছেন। তাই আসন্ন ২০২৪ বিশ্বকাপে এই দুই ক্রিকেটারের দলে থাকা অবশ্যই প্রয়োজন আছে।

৩) ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ ওয়েস্ট ইন্ডিজ এবং মার্কিন যুক্তরাষ্ট্র একসঙ্গে আয়োজন করতে চলেছে। অন্যদিকে বিশ্বকাপের আগে ওয়েস্ট ইন্ডিজ সফরে ভারতীয় দলে তিলক বর্মা (Tilak Varma), যশস্বী জয়সওয়াল (Yashasvi Jaiswal) এবং রুতুরাজ গায়কওয়াডের (Ruturaj Gaikwad) মতো তরুণ ক্রিকেটার থাকলেও এই রকম পিচে তারা মাত্র একবার খেলেছেন। তাই এই টুর্নামেন্টে পিচ তাদের জন্য সবচেয়ে সমস্যা তৈরি করতে পারে‌। এছাড়াও মার্কিন যুক্তরাষ্ট্রের ভক্তরা বিরাট এবং রোহিতকে এক ঝলক দেখার জন্য স্টেডিয়ামে আসবেন। তাই এই দুই তারকা ক্রিকেটার দলে থাকলে ভারত ওয়েস্ট ইন্ডিজ এবং মার্কিন যুক্তরাষ্ট্রে সমর্থন বেশি পাবে যা ম্যাচে কিছুটা হলেও সাহায্য করতে পারে।