তিনজন প্লেয়ার যাদের মধ্যে কেও একজন ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম দুই টেস্টে বিরাট কোহলির পরিবর্তে সুযোগ পাবে

বর্তমানে ভারতীয় টেস্ট দলে রোহিত শর্মার সঙ্গে বিরাট কোহলি অন্যতম ভরসাযোগ্য একটি নাম।

ভারত ইংল্যান্ডের (India vs England Series) বিপক্ষে ৫ ম্যাচের টেস্ট সিরিজে মাঠে নামার আগে ইতিমধ্যেই প্রথম ২ ম্যাচের জন্য শক্তিশালী দল ঘোষণা করেছে। ঘরের মাটিতে অভিজ্ঞ ক্রিকেটারদের সঙ্গে সঙ্গে নির্বাচকরা তরুণ ক্রিকেটারদের ওপরেও ভরসা করছেন। অন্যদিকে এখন ভারতীয় টেস্ট দলে রোহিত শর্মার (Rohit Sharma) সঙ্গে বিরাট কোহলি (Virat Kohli) অন্যতম ভরসাযোগ্য একটি নাম। তবে তিনি ব্যক্তিগত কারণে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ২ ম্যাচ থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন। এখানে ৩ জন ক্রিকেটারদের নিয়ে আলোচনা করা হলো যারা বিরাটের বিকল্প হিসাবে দলে আসতে পারেন।

১) চেতেশ্বর পূজারা (Cheteshwar Pujara)

চেতেশ্বর পূজারা ভারতের অন্যতম অভিজ্ঞ টেস্ট ব্যাটসম্যান। তিনি দীর্ঘদিন ধরে দেশের হয়ে একাধিক গুরুত্বপূর্ণ ইনিংস খেলে আসছেন। পূজারা এখনও পর্যন্ত ভারতের হয়ে ১০৩ টি টেস্ট ম্যাচে মোট ৭১৯৫ রান করেছেন। তবে গত বছর বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের (WTC) ফাইনালে খারাপ পারফরমেন্সের জন্য তিনি আর দলে জায়গা করে নিতে পারেননি। অন্যদিকে সাম্প্রতিক সময় পূজারা রঞ্জি ট্রফিতে (Ranji Trophy) সৌরাষ্ট্রের হয়ে দুর্দান্ত পারফরম্যান্স করছেন। তাই এই অভিজ্ঞ ব্যাটসম্যান বিরাট কোহলির বদলে দলে জায়গা পেতে পারেন।

২) রজত পাতিদার (Rajat Patidar)

রজত পাতিদার ঘরোয়া ক্রিকেটে ধারাবাহিকভাবে ভালো পারফরমেন্স করার পর সম্প্রতি তিনি ভারতের হয়ে জাতীয় দলে অভিষেক করেছেন। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে একদিনের সিরিজের তৃতীয় ম্যাচে তিনি ১৬ বলে ২২ রান করেছেন। অন্যদিকে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজের আগে ভারতীয় ‘এ’ দলের হয়ে ইংল্যান্ড লায়ন্সের বিপক্ষে রজত পাতিদার এখন অবিশ্বাস্য পারফরমেন্স করছেন। শেষ ম্যাচের প্রথম ইনিংসে ১৫৮ বলে তিনি ১৫১ রানের বিধ্বংসী ইনিংস খেলেন। তাই বিরাট কোহলির বদলে রজত পাতিদার ভারতীয় টেস্ট দলে আসার অন্যতম দাবিদার।

৩) রিঙ্কু সিং (Rinku Singh)

তরুণ প্রজন্মের ক্রিকেটারদের মধ্যে রিঙ্কু সিং সাম্প্রতিক সময় সবচেয়ে বেশি প্রভাব বিস্তার করেছেন। তিনি জাতীয় দলের হয়ে গুরুত্বপূর্ণ সময় মাথা ঠান্ডা রেখে নিজের ব্যাটিং দক্ষতার প্রমাণ দিয়েছেন। এই বছর আফগানিস্তানের বিপক্ষে গুরুত্বপূর্ণ টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচে অধিনায়ক রোহিত শর্মার সঙ্গে জুটি বেঁধে রিঙ্কু ৩৯ বলে অপরাজিত ৬৯ রানের অসাধারণ ইনিংসে খেলে আলোচনায় উঠেছেন। ফলে এই তরুণ ব্যাটসম্যান বিরাট কোহলির বদলে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজের প্রথম ২ ম্যাচে জায়গা পেলে অবাক হওয়ার কিছু নেই।