ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টে কেমন হবে পিচ, একাদশ কেমন হবে, এখন থেকেই জানিয়ে দিল BCCI

দিন এগানোর সাথে সাথে আসন্ন ইংল্যান্ডের বিরুদ্ধে ভারতের টেস্ট সিরিজ নিয়ে একে একে উঠে আসছে অনেক আপডেট। কেমন হবে ওই সিরিজের ম্যাচগুলির পিচ এবং কে কোন দায়িত্বে খেলবেন, এই সংক্রান্ত বিভিন্ন তথ্য উঠে আসতে শুরু করে দিয়েছে।

আর দিনকয়েক পরেই শুরু ভারত বনাম ইংল্যান্ড পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ (India vs England 5 Match T20I Series)। সম্প্রতি আফগানিস্তানের বিরুদ্ধে টি-২০ সিরিজ শেষ হলেই, ওই সিরিজের কথা ভেবে প্রস্তুতি শুরু করবে ভারতীয় দল। ইতিমধ্যে ওই লালবলের চ্যালেঞ্জের কথা ভেবে গতকাল ওই সিরিজের প্রথম দুই ম্যাচের জন্য ১৬ জনের স্কোয়াড ঘোষণা করেছে ভারতীয় দল।

দিন এগানোর সাথে সাথে এবার ওই সিরিজ নিয়ে একে একে উঠে আসছে অনেক আপডেট। কেমন হবে ওই সিরিজের ম্যাচগুলির পিচ এবং কে কোন দায়িত্বে খেলবেন, এই সংক্রান্ত বিভিন্ন তথ্য উঠে আসতে শুরু করে দিয়েছে। ইংল্যান্ডের বিরুদ্ধে ওই চ্যালেঞ্জ এবারে খুব একটা সহজ হবে না ভারতীয় দলের জন্য, তাই এখনি থেকেই ওই সিরিজ নিয়ে চিন্তায় ভারতীয় ক্রিকেট বোর্ড (BCCI)।

আজ এক্সপ্রেস স্পোর্টসের সূত্র থেকে যে খবর পাওয়া যাচ্ছে, তা হল ভারতীয় দল স্পিন ট্র‍্যাকের উপর প্রস্তুতি নেবে ইংল্যান্ড দলের জন্য৷ এই খবর থেকে এইটুকু স্পষ্ট যে, ভারতের মাটিতে স্পিনের ট্র‍্যাকেই খেলা হবে ওই সিরিজটি। প্রথম টেস্ট ম্যাচটি রয়েছে হায়দ্রাবাদে। সুতরাং, সেখানে স্পিনের প্রভাবটাই বেশি দেখা যাবে। সেক্ষেত্রে রবীন্দ্র জাদেজা (Ravindra Jadejal, রবিচন্দ্রন অশ্বিন (Ravichandran Ashwin) এবং অক্ষর প্যাটেলকে (Axar Patel) একসাথে দেখা যেতে পারে। এছাড়াও বিকল্প রয়েছে কুলদীপ যাদবের (Kuldeep Yadav) মতো বিশ্বমানের স্পিনারের।

এই খবর ছাড়া আর একটি যে খবর উঠে আসছে, তা হল আসন্ন ওই টেস্ট সিরিজের জন্য শুধুমাত্র ব্যাটিংয়ের উপর ফোকাস করবেন কেএল রাহুল (KL Rahul), এর মানে উইকেটের পিছনে থাকবেন না রাহুল। সেই জায়গায় অন্য কেউ সুযোগ পেতে পারে। উইকেটকিপারের বিকল্প হিসাবেও রয়েছেন দুইজন কেএস ভরত (KS Bharat) এবং প্রথমবার জাতীয় দলে ডাক পাওয়া ধ্রুব জুরেল (Dhruv Jurel)। তাদের মধ্যে একজনকে দেখা যাবে ওই সিরিজ উইকেটের পিছনে।