যশস্বী বা রিঙ্কু নয়, ২০২৩ সালের ICC-মনোনীত বর্ষসেরা উদীয়মান প্লেয়ার হলেন এই কিউই তারকা

আইসিসির বিভিন্ন অনূর্ধ্ব-১৯ টুর্নামেন্টগুলি থেকে ভারত, অস্ট্রেলিয়া, পাকিস্তান, নিউজিল্যান্ডের মতো দেশগুলি তাদের জাতীয় দলের জন্য ক্রিকেটার তৈরি করার চেষ্টা করে।

প্রতিবছর একাধিক তরুণ ক্রিকেটার আন্তর্জাতিক মঞ্চে জায়গা করে নেন। গত বছরও ভারত সহ একাধিক দেশের হয়ে নবাগত ক্রিকেটাররা অসাধারণ পারফরমেন্স করেছেন। ২০২৩ একদিনের বিশ্বকাপেও (World Cup 2023) সেইসব তরুণ তারকা সকলের মনে জায়গা করে নিয়েছিলেন। এবার আইসিসি (ICC) গত বছর ভালো পারফরমেন্সের ওপর ভিত্তি করে সেরা উদিয়মান ক্রিকেটারের নাম প্রকাশ করলো।

আইসিসির বিভিন্ন অনূর্ধ্ব-১৯ টুর্নামেন্টগুলি থেকে ভারত, অস্ট্রেলিয়া, পাকিস্তান, নিউজিল্যান্ডের মতো দেশগুলি তাদের জাতীয় দলের জন্য ক্রিকেটার তৈরি করার চেষ্টা করে। এছাড়াও বর্তমানে বিভিন্ন ফ্রাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগগুলিও গুনগতমান ক্রিকেটার তুলে আনার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। গত বছর ভারতের হয়ে জাতীয় দলে যশস্বী জয়সওয়াল (Yashasvi Jaiswal), রিঙ্কু সিংয়ের (Rinku Singh) মতো ক্রিকেটার আত্মপ্রকাশ করেছিলেন।

তারা সারা বছর ধরে দলের হয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। এছাড়াও আফগানিস্তানের আজমাতুল্লাহ ওমরজাই (Azmatullah Omarzai), ইংল্যান্ডের হ্যারি ব্রুকের (Harry Brook) মতো ব্যাটসম্যান আন্তর্জাতিক ক্রিকেটে উদিয়মান ক্রিকেটার হিসাবে জায়গা করে নেন। তবে এই ক্রিকেটারদের ছাপিয়ে নিউজিল্যান্ডের রাচিন রবীন্দ্র (Rachin Ravindra) ২০২৩ সালের সেরা উদিয়মান ক্রিকেটারের পুরস্কার জিতে নিলেন।

তিনি এখনও পর্যন্ত দেশের হয়ে ২৫ টি একদিনের ম্যাচে ৮২০ রানের সঙ্গে সঙ্গে ১৮ উইকেট তুলে নিয়েছেন। এছাড়াও রাচিন রবীন্দ্র গত বছর একদিনের বিশ্বকাপে ব্যাট হাতে দুর্দান্ত ফর্মে ছিলেন। তিনি এই টুর্নামেন্টে ১০ ম্যাচে ৫৭৮ রান করে নিউজিল্যান্ডের হয়ে সর্বোচ্চ রান সংগ্রহ করেন। এর সঙ্গেই রাচিন রবীন্দ্রের ব্যাট থেকে একদিনের বিশ্বকাপে ৩ টি শতরানের সঙ্গে ৩ অর্ধ শতরান আসে যা সকলকে মুগ্ধ করেছিলো।