BBL 2024: পারলো না তিনবারের জয়ী হেনরিক্সের সিডনি, সিক্সারর্সদের হারিয়ে প্রায় এক যুগ পর শিরোপা তুললো ব্রিসবেন হিট

দীর্ঘ ১১ বছর পর আজ সিডনি সিক্সার্সকে হারিয়ে দ্বিতীয়বার বিগ ব্যাশ নিজেদের নাম করেছে ব্রিসবেন হিট।

আজ ছিল বিশ্বের অন্যতম জনপ্রিয় টি-২০ লিগ বিগ ব্যাশ লিগ ২০২৪ এর ফাইনাল (BBL 2024 Final)। ফাইনালের লড়াইটা হওয়ার কথা ছিল বেশ জমজমাট। কিন্তু তার কিছুটাও দেখাতে পারেনি তিনবারের চ্যাম্পিয়ম সিডনি সিক্সার্স (Sydney Sixers)। চোখের সামনে দিয়ে শিরোপা নিজের নাম করে ব্রিসবেন হিট (Brisbane Heat)। দীর্ঘ ১১ বছর পর এই নিয়ে দ্বিতীয়বার বিগ ব্যাশ নিজেদের নাম করেছে ব্রিসবেন হিট।

আজ টসে জিতে প্রথমে বোলিং করে সিডনি সিক্সার্স। প্রথমে ব্যাট করতে হয় ব্রিসবেনকে। আজ ওপেনার জস ব্রাউনের (Josh Brown) অর্ধশতরানের ইনিংসে এগোয় ব্রিসবেনে রানের ধারা। এর আগের দিন চ্যালেঞ্জার পর্বে ১৪০ রানের বড় নক খেলে দলকে ফাইনালে তুলেছিলেন ব্রাউন। আজও তার ব্যাট থেকে আসে ৫৩। অন্যদিকে ব্রিসবেনের অধিনায়ক ন্যাথান ম্যাক্সয়েনি (Nathan McSweeney) ও ম্যাট রেনশো (Matt Renshaw) যথাক্রমে ৩৩ ও ৪০ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলেন। এছাড়াও ম্যাক্স ব্রায়ান্টের ২৯ রানের ইনিংসের ভিত্তিতে ২০ ওভার শেষে ১৬৬ রানে পৌঁছায় ব্রিসবেন হিট।

অনেকে হয়তো ভাবছিলেন যে, ১৬৭ রান অনায়াসে করে দেবে তিনবারের বিগ ব্যাশ জয়ী দল সিডনি সিক্সার্স। কিন্তু সময় এগোতেই সবকিছু বদলে যায়। পাওয়ারপ্লের মধ্যেই আসে দুইটি ঝটকা। একটি উইকেট নেন মাইকেল নিসার (Michael Neser), অন্যটি স্পেনসার জনসন (Spencer Johnson)। এরপর জস ফিলিপ (Josh Philippe) ও সিডনি সিক্সার্সের অধিনায়ক মসেস হেনরিক্স (Moises Henriques) বেশ দায়িত্ব নিয়ে গেমটিকে পরিচালনা করলেও, কিছুক্ষণ পর তারাও নিজেদের উইকেট দিয়ে বসেন।

তারপর থেকে দ্রুত গতিতে উইকেট পড়ে সিডনি সিক্সার্সের। ক্রিকেটপ্রেমীরা অনেক আগেই ফলাফল কি হবে, তা বুঝতে পেরে গিয়েছিলেন। শুধুমাত্র তারা সময়ের অপেক্ষা করছিলেন। শেষমেষ ১১২ রানের গুটিয়ে যায় সিডনি সিক্সার্স। এদিকে সিডনি সিক্সার্সকে ৫৪ রানের বড় মার্জিনে হারিয়ে দ্বিতীয়বারের মতো বিগ ব্যাশের শিরোপা মাথায় ওঠায় ব্রিসবেন হিট। আজকের এই ফাইনাল ম্যাচে অসাধারণ বোলিং করে ৪ উইকেট নেওয়ায় ম্যাচের সেরা হয়েছেন স্পেনসার জনসন।

স্কোরকার্ড:

ব্রিসবেন হিট: ১৬৬/৮ (২০ ওভার)

সিডনি সিক্সার্স: ১১২ (১৭.৩ ওভার)

ম্যাচটি ব্রিসবেন হিট ৫৪ রানে জয়লাভ করেছে।