Jay Shah: ACC থেকে‌ পদত্যাগ করতে চলেছেন‌ জয় শাহ, লড়বেন ICC চেয়ারম্যান পদের‌ জন্য

জয় শাহ বিসিসিআই সচিব হিসাবে ভারতের ক্রিকেট স্টেডিয়াম সহ একাধিক পরিকাঠামোয় আধুনিকায়ন করেছেন।

কোনো ক্রিকেট দলে শুধুমাত্র ভালো ক্রিকেটারদের নিয়ে এগিয়ে যাওয়া সম্ভব নয়। দলে দূরদর্শী কর্মকর্তাদের বিশেষভাবে প্রয়োজন হয়। ভারতীয় ক্রিকেটকে বর্তমানে জয় শাহ (Jay Shah) দক্ষতার সঙ্গে পরিচালনা করছেন। এবার তিনি আরও বড়ো পদের দায়িত্ব নেওয়ার জন‌্য এখন প্রস্তুতি নিচ্ছেন।

বিসিসিআইয়ের (BCCI) সচিব পদে জয় শাহ দীর্ঘদিন ধরে নিজের ভূমিকা পালন করে আসছেন। গত বছর তার তত্ত্বাবধানে ভারতে সফলভাবে একদিনের বিশ্বকাপ (World Cup 2023) অনুষ্ঠিত হয়। তিনি স্টেডিয়াম সহ একাধিক পরিকাঠামোয় আধুনিকায়ন করেছেন। উল্লেখ্য জয় শাহের বাবা বিশিষ্ট রাজনীতিবিদ অমিত শাহ (Amit Shah) ভারতের স্বরাষ্ট্র মন্ত্রী। অন্যদিকে ভারতীয় ক্রিকেট বোর্ডের সঙ্গে সঙ্গে জয় শাহ এশিয়ান ক্রিকেট কাউন্সিলেরও (ACC) প্রধান।

অন্যদিকে এশিয়ান ক্রিকেট কাউন্সিলের বার্ষিক সাধারণ সভা আগামী দুই দিন ইন্দোনেশিয়ার বালিতে অনুষ্ঠিত হবে। এই সভায় কয়েকটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হতে পারে। সূত্র অনুযায়ী শাহ আইসিসি (ICC) চেয়ারম্যানের ভূমিকা দায়িত্ব নেওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছেন। এর ফলে তিনি এসিসির সভাপতির পদ থেকে পদত্যাগ‌ করতে পারেন। উল্লেখ্য এসিসির সভাপতির মেয়াদ সর্বোচ্চ ২ বছর। বিসিসিআই সচিব বর্তমানে এসিসির প্রধান হিসাবে তার দ্বিতীয় ২ বছরের মেয়াদের মাঝামাঝি রয়েছেন।

এই বছর নভেম্বরে আইসিসি চেয়ারম্যান পদের জন্য নির্বাচন অনুষ্ঠিত হবে। বর্তমানে আইসিসি চেয়ারম্যান হলেন নিউজিল্যান্ডের গ্রেগ বার্কলে (Greg Barclay)। তিনি ২০২০ সাল থেকে এই দায়িত্ব পালন করছেন। অন্যদিকে এর আগে ২০১৪ সালে থেকে দু’জন পরপর ভারতীয় এই পদে দায়িত্ব পালন করছেন প্রথম জন হলেন এন শ্রীনিবাসন (N Srinivasan) এবং দ্বিতীয় জন হলেন শশাঙ্ক মনোহর (Shashank Manohar)।