টি-২০ বিশ্বকাপে ভারত বনাম পাকিস্তান ম্যাচ হবে কৃত্রিম পিচে, তৈরি হচ্ছে অস্ট্রেলিয়ায় বসানো হবে আমেরিকায়

উপযুক্ত পরিকাঠামো না থাকায় টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ক্রিকেট স্টেডিয়ামগুলির সম্পূর্ণভাবে প্রস্তুত করার ক্ষেত্রে মার্কিন যুক্তরাষ্ট্র সমস্যার সম্মুখীন হচ্ছে।

এই বছর প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ (T20 World Cup 2024) মার্কিন যুক্তরাষ্ট্র আয়োজন করতে চলেছে। তবে এই দেশে ক্রিকেটের জনপ্রিয়তা কম থাকায় পরিকাঠামোর দিক থেকে তারা এখনও অনেকটা পিছিয়ে। টুর্নামেন্টের কয়েক মাস বাকি থাকলেও মার্কিন যুক্তরাষ্ট্রের ক্রিকেট স্টেডিয়ামগুলি এখনো সম্পূর্ণ প্রস্তুত করা হয়নি। এবার টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ভারত বনাম পাকিস্তান (India vs Pakistan Match) ম্যাচের পিচ অস্ট্রেলিয়া থেকে আমেরিকায় পাঠানো হচ্ছে।।

এই বছর ২ জুন থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপ অনুষ্ঠিত হতে চলেছে। গুরুত্বপূর্ণ টুর্নামেন্টটি মার্কিন যুক্তরাষ্ট্র এবং ওয়েস্ট ইন্ডিজে যৌথভাবে অনুষ্ঠিত হবে। তাই এখন থেকেই টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি পুরো দমে শুরু হয়ে গেছে। তবে মার্কিন যুক্তরাষ্ট্রে উপযুক্ত পরিকাঠামো না থাকায় ক্রিকেট স্টেডিয়ামগুলির সম্পূর্ণভাবে প্রস্তুত করার ক্ষেত্রে সমস্যার সম্মুখীন হচ্ছে। পিচ তৈরির জন্য তারা এখন অস্ট্রেলিয়ার পিচ প্রস্তুতকারী সংস্থার ওপর দায়িত্ব দিয়েছে।

অ্যাডিলেড ওভালের হেড গ্রাউন্ডসম্যান ড্যামিয়েন হাফের (Damien Hough) তত্ত্বাবধানে এই পিচগুলিকে তৈরি করা হচ্ছে। তবে অস্ট্রেলিয়া থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে পিচ নিয়ে যাওয়া সহজ বিষয় নয়। সম্প্রতি সাংবাদিকদের মুখোমুখি হয়ে ড্যামিয়েন হাফ এই বিষয়ে বিস্তারিত জানালেন। তিনি বলেন, “এটা খুবই কঠিন একটি কাজ। আমরা মূলত এখানে অ্যাডিলেডে ১০ টির মধ্যে ৬ টি তৈরি করেছি। তারপর এইগুলি জাহাজের কন্টেনারের মধ্যমে পাঠানো হচ্ছে ফ্লোরিডাতে। সেখান থেকে নিউ ইয়র্কে যাবে।”

উল্লেখ্য টি-টোয়েন্টি বিশ্বকাপে‌ ভারত বনাম পাকিস্তানের ম্যাচটি ৯ জুন নিউ ইয়র্কের নাসাউ কাউন্টি আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। সেই বিষয়ে ড্যামিয়েন হাফ বলেন, “৪ টি পিচ নিউ ইয়র্কের অস্থায়ী স্টেডিয়ামে গেছে। এটি ৩৪,০০০ আসনের স্টেডিয়াম। ১০ দিনের মধ্যে এখনে ৮ টি খেলা হবে। তার মধ্যে পাকিস্তান বনাম ভারতের ম্যাচটি সবচেয়ে বেশি আকর্ষণীয় হতে চলেছে।” অন্যদিকে সাম্প্রতিক সময় ভারতীয় টি-টোয়েন্টি দলে রোহিত শর্মা (Rohit Sharma) এবং বিরাট কোহলি (Virat Kohli) ফিরে এসে দুরন্ত পারফরম্যান্স করছেন।