হারের মুখ থেকে জয় ভারতের, নাটকীয় ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে আবার অনুর্দ্ধ ১৯ বিশ্বকাপ ফাইনালে ভারত

আজ আইসিসি অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকাকে ২ উইকেটে হারিয়ে কোনোরকমে জয় নিশ্চিত করলো ভারতীয় তরুণরা। টুর্নামেন্টের প্রথম থেকে শুরু করে এখনো পর্যন্ত এই নিয়ে একটানা ষষ্ঠ ম্যাচ জিতলো তারা।

আজও শেষপর্যন্ত জয়ের নিঃশ্বাস ভারতীয় অনুর্ধ্ব-১৯ দলের (India U19 Team)। এবার দক্ষিণ আফ্রিকা অনুর্ধ্ব-১৯ দলকে (South Africa U19 Team) সেমিফাইনালে তাদের মাটিতে হারিয়ে অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপ (ICC U19 World Cup 2024) ফাইনালে পৌঁছে গেল ভারতীয় তরুণরা। আজ দক্ষিণ আফ্রিকাকে ২ উইকেটে হারালো তারা। টুর্নামেন্টের প্রথম থেকে শুরু করে এখনো পর্যন্ত এই নিয়ে একটানা ষষ্ঠ ম্যাচ জিতলো ভারত। এখন অপেক্ষা শুধুমাত্র ফাইনালের, যা অনুষ্ঠিত হবে রবিবার।

আজ টসে জিতে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নিয়েছিল ভারতীয় অনুর্ধ্ব-১৯ দল। টসে জিতে দক্ষিণ আফ্রিকাকে কম রানে আটকে দেওয়াটা ছিল ভারতের লক্ষ্য। নিজেদের লক্ষ্য মতো দক্ষিণ আফ্রিকাকে তাদের মাটিতে ২৪৪ রানে আটকে দেয় ভারত। এই ২৪৪ রানের মধ্যে ৭৬ রানের ইনিংস খেলেছেন দক্ষিণ আফ্রিকার ওপেনার লুয়ান-ড্রে পিট্রোরিয়াস (Lhuan-dre Pretorius)। এছাড়া ৬৪ রানের ইনিংস খেলতে দেখা গেছে রিচার্ড সিলেটসওয়ানকে (Richard Seletswane)। বাকিদেরও কিছুটা কিছুটা সহযোগিতায় ওই রানে পৌঁছায় তারা।

ভারতীয় অনুর্ধ্ব-১৯ দলকে ফাইনালে পৌঁছাতে হলে প্রয়োজন ছিল ৫০ ওভারে ২৪৫ রান। ভারতীয় তরুণরা এই ইভেন্টে যেভাবে খেলে আসছিলো, সেই অনুযায়ী মনে হচ্ছিলো তারা অনায়াসে এই ম্যাচ জয়লাভ করবে। কিন্তু ব্যাটিংয়ে আসতেই শুরু হয়ে যায় দ্রুত উইকেটপতন। মাত্র ৩২ রানের মাথায় ৪ উইকেট হারায় তারা। প্রতিদিনের মতো আজ শুরুটা খুব একটা ভালো হয়নি ভারতীয় দলের। ব্যাট হাতে ব্যর্থ হন ভারতীয় তরুণ দলের ওপেনিং জুটি থেকে শুরু করে মুশির খান (Musheer Khan) প্রত্যেকেই।

ওই অবস্থা পাহাড় সমান রানের বোঝা নিয়ে ম্যাচটিকে এগিয়ে নিয়ে যান ভারতীয় অনুর্ধ্ব-১৯ দলের অধিনায়ক উদয় সাহারান (Uday Saharan) এবং শচীন ধাস (Sachin Dhas)। দুজন মিলে দুঃসময়ে দলের ভরসা হয়ে ওঠেন। ১৭১ রানের মূল্যবান পার্টনারশিপ করতে দেখা গেছে এই জুটিকে। এরপর ৯৬ রান করে হঠাৎ করেই আউট হয়ে যান শচীন ধাস। তারপরেই আবার দ্রুতগতিতে পড়তে থাকে উইকেট। কিন্তু অধিনায়ক উদয় সাহারান ম্যাচ শেষ করে আসার পরিকল্পনা নিয়েছিলেন। শেষমেষ ৮১ রান করে রানআউট হন তিনি। অবশেষে ম্যাচজয়ী একটি ছক্কা ও বাউন্ডারি হাঁকিয়ে ভারতের জয় নিশ্চিত করেন রাজ লিম্বানি (Raj Limbani)।

স্কোরকার্ড:

দক্ষিণ আফ্রিকান অনুর্ধ্ব-১৯ দল: ২৪৪/৭ (৫০ ওভার)

ভারতীয় অনুর্ধ্ব-১৯ দল: ২৪৮/৮ (৪৮.৫ ওভার)

ম্যাচটি ভারতীয় অনুর্ধ্ব-১৯ দল ২ উইকেটে জয়লাভ করেছে।