জায়গা হয়নি বিশ্বকাপজয়ী অধিনায়কের, অধিনায়ক রোহিতসহ, ICC-এর টিম অফ দা টুর্নামেন্টে রমরমা ভারতীয়দের

ভারতীয় দলের প্রতিটি ক্রিকেটার দুরন্ত লড়াই করে এই বছর বিশ্বকাপে একে একে দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, শ্রীলঙ্কা, নিউজিল্যান্ডের মতো শক্তিশালী বিপক্ষকে হারিয়ে ফাইনালে প্রবেশ করে।

গতকাল বিশ্বকাপের (World Cup 2023) ফাইনালে ভারতীয় দলের হার যেন এখনও ভারতীয় ভক্তরা মেনে নিতে পারছেন না। এই টুর্নামেন্টে সেরা পারফরমেন্স করে দলটি সবাইকে চমকে দিয়েছিলো। রোহিত শর্মার (Rohit Sharma) নেতৃত্বে একে পর এক ম্যাচে ব্লু ব্রিগেড লড়াই চালিয়ে ফাইনালে জায়গা করে নেয়। তবে অস্ট্রেলিয়ার কঠিন মনোবলের সামনে শেষে ভারত (India vs Australia Match) হার স্বীকার করে নিতে বাধ্য হলো। তবে আইসিসির (ICC) দ্বারা প্রকাশিত এই বছর বিশ্বকাপের সেরা একাদশে একাধিক ভারতীয় জায়গা পেলেন।

এই বছর বিশ্বকাপে ভারতীয় দল অস্ট্রেলিয়ার বিপক্ষে টুর্নামেন্টের যাত্রা শুরু করে। প্রথম ম্যাচে তারা অজিদের বিপক্ষে ৬ উইকেটে জয় ছিনিয়ে নেয়। তারপর আর রোহিত বাহিনীদের পিছনে ফিরে তাকাতে হয়নি। একে একে দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, শ্রীলঙ্কা, নিউজিল্যান্ডের মতো শক্তিশালী বিপক্ষকে হারিয়ে ফাইনালে প্রবেশ করে। তাই বিশ্বকাপের ফাইনালে হেরে গেলেও আইসিসির দ্বারা প্রকাশিত এই বছর বিশ্বকাপের সেরা একাদশে ৬ জন ভারতীয় জায়গা করে নিয়েছেন‌।

প্রকাশিত এই দলে বিশ্বকাপ জয়ী অধিনায়ক প্যাট কামিন্সকে (Pat Cummins) না করে রোহিত শর্মাকে করা হয়েছে। ভারতীয় অধিনায়ক এই টুর্নামেন্টে দুর্দান্ত ফর্মে ছিলেন। তিনি ১১ ম্যাচে মোট ৫৯৭ রান করেন। রোহিতের সঙ্গে দ্বিতীয় ওপেনার হিসাবে এই তালিকায় আছেন দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি কক (Quinton de Kock)। তিনি দলের হয়ে এই বিশ্বকাপে মোট ৪ টি শতরান করে দুর্দান্ত লড়াই চালান। ৩ নম্বরে ভারতীয় তারকা ব্যাটসম্যান বিরাট কোহলি (Virat Kohli) জায়গা করে নিয়েছেন।

বিরাট এই বছর বিশ্বকাপে ১১ ম্যাচে ৭৬৫ রান সংগ্রহ করে ম্যান অফ দ্যা সিরিজ নির্বাচিত হয়েছেন। এই তালিকায় ৪ নম্বরে নিউজিল্যান্ডের ড্যারিল মিচেল (Daryl Mitchell) জায়গা করে নিয়েছেন। ৫ নম্বরে ভারতের উইকেট কিপার কেএল রাহুল (KL Rahul) নাম উজ্জ্বল করেছেন। তিনি বিশ্বকাপের একাধিক ম্যাচে গুরুত্বপূর্ণ সময়ে ভারতীয় দলের হাল ধরার চেষ্টা করেছেন। ৬ এবং ৭ নম্বরে ২ অলরাউন্ডার হিসাবে অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাক্সওয়েল (Glenn Maxwell) এবং ভারতের রবীন্দ্র জাদেজা (Ravindra Jadeja) জায়গা করে নিয়েছেন।

৪ পূর্ণ বোলার হিসাবে এই তালিকায় শ্রীলঙ্কার দিলশান মাদুশঙ্কা (Dilshan Madushanka) এবং অস্ট্রেলিয়ার অ্যাডম জাম্পার (Adam Zampa) সঙ্গে আছেন ভারতের জাসপ্রিত বুমরাহ (Jasprit Bumrah) এবং মহম্মদ শামি (Mohammed Shami)। শামি মাত্র ৭ ম্যাচে ২৪ টি উইকেট তুলে নিয়ে এই বিশ্বকাপের সর্বোচ্চ উইকেট সংগ্রহকারী হয়েছেন। অন্যদিকে বুমরাহও দলের হয়ে দুর্দান্ত পারফরম্যান্স করেন। তিনি ১১ ম্যাচে মোট ২০ টি উইকেট তুলে নিয়েছেন।

আইসিসি দ্বারা নির্বাচিত এই বছর বিশ্বকাপের সেরা একাদশ:-

কুইন্টন ডি কক, রোহিত শর্মা (c), বিরাট কোহলি, ড্যারিল মিচেল, কেএল রাহুল, গ্লেন ম্যাক্সওয়েল, রবীন্দ্র জাদেজা, জাসপ্রিত বুমরাহ, দিলশান মাদুশঙ্কা, অ্যাডাম জাম্পা, মহম্মদ শামি