‘ভারত সুযোগের দেশ’, ভারতের মাটিতেই ভারতকে হারিয়ে টেস্ট সিরিজ জেতার বড় হুংকার ম্যাকুলামের

শেষবার ভারতীয় দল ২০২২ সালে ইংল্যান্ডের মাটিতে টেস্ট সিরিজে বিরাট কোহলির নেতৃত্বে ২-২ ম্যাচে ড্র করে।

ভারত বনাম ইংল্যান্ডের (India vs England Series) টেস্ট সিরিজ নিয়ে এখন থেকেই ভক্তদের মধ্যে উত্তাপ বাড়ছে। আর একদিন পরেই ভারতের মাটিতে ইংলিশ বাহিনী সর্বশক্তি দিয়ে তাদের লড়াই চালাবে। ২ দলের প্রস্তুতি এখন শেষ পর্যায়ে। এবার ইংল্যান্ড টেস্ট দলের প্রধান কোচ ব্রেন্ডন ম্যাককালাম (Brendon McCullum) তার মন্তব্যের মাধ্যমে ব্লু ব্রিগেডদের চাপের মধ্যে রাখতে চাইলেন।

ভারত বনাম ইংল্যান্ডের মধ্যে ম্যাচ সব সময় উত্তেজনা প্রবণ হয়ে থাকে। শেষবার এই ২ দল ২০২২ সালে ইংল্যান্ডের মাটিতে টেস্ট সিরিজে অংশগ্রহণ করেছিলো। বিরাট কোহলির (Virat Kohli) নেতৃত্বে সেই সিরিজটি ব্লু ব্রিগেডরা ২-২ ম্যাচে ড্র করে। তবে এবার প্রধান কোচ ব্রেন্ডন ম্যাককালামের তত্ত্ববোধানে ইংল্যান্ড দল ভারতের মাটিতে কঠিন লড়াই দিতে চাইছে। ২৫ জানুয়ারি থেকে শুরু হতে যাওয়া পাঁচ ম্যাচের টেস্ট সিরিজের আগেই তিনি দলের ভাবনাচিন্তা স্পষ্ট করে দিলেন।

সম্প্রতি সাংবাদিকদের মুখোমুখি হয়ে ম্যাককালাম বলেন, “ভারত হলো সম্ভাবনার দেশ। এটিই এখন আমাদের সামনের লক্ষ্য। আমরা ইতিবাচক পদক্ষেপ নেবো। বিপক্ষ দল আরও ভালো হতে পারে, তবে আমরা সবচেয়ে সাহসী হতে চাই। আমাদের এটা অবশ্যই করতে হবেই। দল নির্বাচনের ক্ষেত্রেও অনেককিছু নির্ভর করবে। তবে আগামী দিনে আমাদের যা সিদ্ধান্ত নেওয়া হোক না কেনো আমাদের আরও সাহসী হতে হবে।”

ইংলিশ কোচ শেষে বলেন, “আমাদের প্রতিটি টেস্টে বল হাতে ২০ টি উইকেট নিতে হবে এবং ব্যাট দিয়েও তাদের চেয়ে ১ রান বেশি করতে হবে। এটা কোনো রকেট সায়েন্স নয় কিন্তু এটাই ম্যাচে সামান্য পার্থক্য গড়ে দেবে।” অন্যদিকে রোহিত শর্মার (Rohit Sharma) নেতৃত্বে ভারতীয় দলও সমস্ত রকমভাবে মোকাবিলা করার জন্য প্রস্তুত। তবে প্রথম ২ ম্যাচে ব্লু ব্রিগেডদের হয়ে বিরাট কোহলি ব্যক্তিগত কারণে দলে উপস্থিত থাকবেন না।