আজ সিরিয়ার সাথে মরনবাচন‌ ম্যাচ ছেত্রীদের, এখনো রয়েছে পরের স্টেজে যাওয়ার ক্ষীন আশা, জানুন সমীকরণ

এই বছর এশিয়ান কাপের প্রথম ম্যাচে কঠিন প্রতিপক্ষ অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতীয় ফুটবল দল মাঠে নামে। সেই ম্যাচে ব্লু ব্রিগেড ২-০ গোলে পরাজিত হয়।

ভারতীয় দল কোটি কোটি ভক্তদের স্বপ্ন নিয়ে এফসি এশিয়ান কাপের (AFC Asian Cup) যাত্রা শুরু করলেও একের পর এক হার বর্তমানে তাদের অনেকটাই পিছনে ফেলে দিয়েছে। সুনীল ছেত্রীর (Sunil Chhetri) নেতৃত্বে এবং ইগর স্টিম্যাচের (Igor Stimac) তত্ত্ববোধানে ব্লু ব্রিগেড আজ এই টুর্নামেন্টে সিরিয়ার (India vs Syria Match) বিপক্ষে মাঠে নামতে চলেছে। আশা কম থাকলেও কোন সমীকরণে ভারতীয় দল এশিয়ান কাপের পরবর্তী পর্বে যেতে পারে দেখে নেওয়া যাক।

এই বছর এশিয়ান কাপের প্রথম ম্যাচে কঠিন প্রতিপক্ষ অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতীয় ফুটবল দল মাঠে নামে। সেই ম্যাচে ব্লু ব্রিগেড ২-০ গোলে পরাজিত হয়। তারপর শেষ ম্যাচে উজবেকিস্তানের বিপক্ষে তারা ৩-০ গোলে হেরে টুর্নামেন্টে টিকে থাকার আশা অনেকটাই শেষ করে দেয়। আজ গুরুত্বপূর্ণ ম্যাচে ফিফা (FIFA) র‍্যাঙ্কিং-এর ৯১ স্থানে থাকা‌ সিরিয়ার বিপক্ষে ভারতীয় দল মাঠে নামবে। লড়াইয়ে টিকে থাকতে গেলে এই ম্যাচে অবশ্যই ব্লু ব্রিগেডদের জয় নিশ্চিত করতে হবে।

অন্যদিকে নিজেদের ম্যাচ জয়ের সঙ্গে সঙ্গে গ্ৰুপের অন্যান্য ম্যাচের দিকেও ব্লু ব্রিগেডদের তাকিয়ে থাকতে হবে। ভারতীয় দল এশিয়ান কাপের গ্ৰুপ ‘বি’-তে অবস্থান করছে। নিয়ম অনুযায়ী প্রতিটি গ্রুপের শীর্ষ ২ টি দল এবং ৪ টি সেরা তৃতীয় স্থান অধিকারী দল ১৬-এর রাউন্ডে খেলার যোগ্যতা অর্জন করবে। তাই আজ গ্ৰুপ পর্বের শেষ ম্যাচে বড়ো ব্যবধানে ভারতীয় দলকে সিরিয়ার বিপক্ষে জয় তুলে নিতে হবে।

অন্যদিকে সিরিয়া যদি আজ ভারতকে পরাজিত করে এবং অস্ট্রেলিয়া উজবেকিস্তানকে (Australia vs Uzbekistan Match) বড়ো ব্যবধানে হারাতে পারে তাহলে সিরিয়া সরাসরি পরবর্তী পর্যায়ে পৌঁছে যাবে। আজ অর্থাৎ ২৩ জানুয়ারি এই ২ টি ম্যাচ এক সঙ্গে অনুষ্ঠিত হবে। ভারতীয় সময় বিকাল ৫ টা থেকে ব্লু ব্রিগেডরা গুরুত্বপূর্ণ ম্যাচে সিরিয়ার বিপক্ষে মাঠে নামবে। ম্যাচটি স্পোর্টস১৮ (Sports 18) চ্যানেলে এবং জিও সিনেমা (Jio Cinema) অ্যাপে সরাসরি সম্প্রচারিত করা হবে।