IND vs ENG: প্রথম দিনে আধিপত্য ভারতের, যশস্বীর অপরাজিত ইনিংসে বড় স্কোরের দিকে এগোচ্ছে ভারত

ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ইনিংসে একের পর এক উইকেট হারিয়ে ভারতীয় দল চাপের মুখে পড়ে যায়। কিন্তু এক প্রান্ত ধরে রেখে যশস্বী জয়সওয়াল দলের স্কোরবোর্ড সচল রাখেন।

ইংল্যান্ডের বিপক্ষে ৫ ম্যাচের টেস্ট সিরিজে ঘুরে দাঁড়ানোর জন্য ভারতীয় দল (India vs England Match) দ্বিতীয় ম্যাচে একাধিক পরিবর্তন এনেছে। এর সঙ্গেই চোট সমস্যা থাকলেও ব্লু ব্রিগেডরা আজ সেরা একাদশ তৈরি করে মাঠে নামে। অন্যদিকে ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে টসে জিতে রোহিত শর্মা (Rohit Sharma) প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেয়।

আজ টসে জেতার পর বিশাখাপত্তনমের ভাইজাকে ভারতের হয়ে প্রথম ইনিংসে অধিনায়ক রোহিত শর্মার সঙ্গে যশস্বী জয়সওয়াল (Yashasvi Jaiswal) ওপেনিং করতে আসেন। তবে ভারতীয় অধিনায়ক গত ম্যাচের মতো আজকেও দলকে ভরসা দিতে পারেননি। তিনি মাত্র ৪১ বলে ১৪ রান করে মাঠের বাইরে চলে যান। এরপর এক প্রান্ত ধরে রেখে যশস্বী একাই স্কোরবোর্ড দ্রুত এগিয়ে নিয়ে যান। তবে তার সঙ্গে শুভমান গিল (Shubman Gill) ৩ নম্বরে ব্যাট করতে এসে কিছুটা চেষ্টা করলেও ৪৬ বলে ৩৪ রান করে মাঠের বাইরে চলে যান।

টেস্ট ক্রিকেট তার ধারাবাহিকভাবে ব্যর্থতা বর্তমানে সমর্থক থেকে বিশেষজ্ঞদের মনে চিন্তা তৈরি করেছে। অন্যদিকে এইভাবে একের পর এক উইকেট হারিয়ে ব্লু ব্রিগেডরা চাপের মুখে পড়ে যায়। কিন্তু এক প্রান্ত ধরে রেখে যশস্বী দলের স্কোরবোর্ড সচল রাখেন। ২২ বছর বয়সী এই ক্রিকেটার এর মধ্যেই চা পান বিরতির আগে দুরন্ত শতরান করে দৃষ্টান্ত তৈরি করেন। তবে এরপর শ্রেয়াস আইয়ারও (Shreyas Iyer) ৫৯ বলে ২৭ রানে আউট হয়ে হতাশ করেন। অন্যদিকে অভিষেক ম্যাচে রজত পাতিদার (Rajat Patidar) ৭২ বলে ৩২ রান করে লড়াই চালান।

এরপর আর কেউই সেইভাবে রান করতে পারেননি। বর্তমানে ভারতের প্রথম ইনিংসের নায়ক যশস্বী জয়সওয়াল ২৫৭ বলে ১৭ টি চার এবং ৫ টি ছয় মেরে ১৭৯ রানে অপরাজিত আছেন। তার সঙ্গে রবিচন্দ্রন অশ্বিন (Ravichandran Ashwin) ৫ রানে ব্যাট করছেন। যার ফলে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম দিনের শেষে ব্লু ব্রিগেডরা ৯৩ ওভারে ৬ উইকেট হারিয়ে ৩৩৬ রান সংগ্রহ করেছে। অন্যদিকে ইংল্যান্ডের হয়ে শোয়েব বশির (Shoaib Bashir) এবং রেহান আহমেদ (Rehan Ahmed) ২ টি করে উইকেট তুলে নিয়েছেন।

ভারত বনাম ইংল্যান্ডের টেস্ট ম্যাচের স্কোরবোর্ড

প্রথম ইনিংস

ভারত- ৩৩৬/৬ (৯৩ ওভার)

যশস্বী জয়সওয়াল- ১৭৯* (২৫৭)