আফগানিস্তান সিরিজে ভালো পারফরম্যান্সের খাতিরে টি-২০ র‍্যাঙ্কিংয়ে বড় লাফ অক্ষর-যশস্বীর, দুজনেই রয়েছেন প্রথম ১০-এ

যশস্বী জয়সওয়াল দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের পর বর্তমানে চলমান আফগানিস্তানের বিপক্ষেও তিনি একের পর এক গুরুত্বপূর্ণ ইনিংস উপহার দিচ্ছেন।

সাম্প্রতিক সময় ভারতীয় টি-টোয়েন্টি ফরম্যাটে একাধিক ক্রিকেটার উঠে এসেছেন। তবে ধারাবাহিকভাবে পারফরমেন্স করতে না পেরে অনেকেই আবার হারিয়ে গেছেন। অন্যদিকে বর্তমানে চলমান আফগানিস্তানের (India vs Afghanistan Series) বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে যশস্বী জয়সওয়াল (Yashasvi Jaiswal), অক্ষর প্যাটেলের (Axar Patel) মতো ক্রিকেটার অসাধারণ পারফরমেন্স করছেন। এবার এই দুই ক্রিকেটার আইসিসি (ICC) টি-টোয়েন্টি র‍্যাঙ্কিং-এ অনেকটাই উপরে উঠে এলেন।

২২ বছর বয়সী যশস্বী জয়সওয়াল আইপিএলে (IPL) অসাধারণ পারফরমেন্স করে সকলের নজরে এসেছিলেন। এরপর গতবছর ভারতের হয়ে জাতীয় দলে তিনি আত্মপ্রকাশ করেন। সাম্প্রতিক সময়ে যশস্বী টি-টোয়েন্টি ফরম্যাটে দেশের হয়ে অসাধারণ পারফরম্যান্স করছেন। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের পর বর্তমানে চলমান আফগানিস্তানের বিপক্ষেও তিনি একের পর এক গুরুত্বপূর্ণ ইনিংস উপহার দিয়েছেন। শেষ ম্যাচে তিনি দেশের হয়ে ৩৪ বলে ৫ টি চার এবং ৬ টি ছয়ের মাধ্যমে মোট ৬৮ রান করেন।

এবার আইসিসির‌ টি-টোয়েন্টি র‍্যাঙ্কিং-এ ব্যাটসম্যান হিসাবে যশস্বী জয়সওয়াল ৭ ধাপ উঠে ৬ নম্বরে জায়গা করে নিয়েছেন। এটাই তার ক্রিকেট জীবনের সেরা ব্যাটিং র‍্যাঙ্কিং। যশস্বীর এই মুহূর্তে রেটিং পয়েন্ট হলো ৭৩৯। এখনও পর্যন্ত তিনি দেশের হয়ে ১৬ টি টি-টোয়েন্টি ম্যাচে মোট ৪৯৮ রান করেছেন। অন্যান্য উল্লেখযোগ্য পরিবর্তনের মধ্যে নিউজিল্যান্ডের বিপক্ষে টানা ৩ টি অর্ধশতরানের করার পর পাকিস্তানের বাবর আজম (Babar Azam) টি-টোয়েন্টি ব্যাটিং র‍্যাঙ্কিং-এ ১ ধাপ উঠে এসেছেন।

এই মুহূর্তে বাবর আজমের টি-টোয়েন্টি ব্যাটিং র‍্যাঙ্কিং ৪। এছাড়াও ভারতের অক্ষর প্যাটেল বল হাতে আফগানিস্তানের বিপক্ষে ভালো পারফরম্যান্স করে আইসিসি বোলিং র‍্যাঙ্কিং-এ ৫ নম্বরে জায়গা করে নিয়েছেন। তার এই মুহূর্তে রেটিং পয়েন্ট হলো ৬৬৭। অক্ষর প্যাটেল আফগানিস্তানের বিপক্ষে এখনও পর্যন্ত মোট ৪ টি উইকেট সংগ্রহ করে দুর্দান্ত ফর্মে আছেন। এছাড়াও এই তালিকায় ৬ নম্বরে রবি বিষ্ণই (Ravi Bishnoi) জায়গা দখল করেছেন।