নিউজিল্যান্ডের বিরুদ্ধে তিন‌ ম্যাচেই অর্ধশতরান বাবরের, তবুও এমন রেকর্ড নিজের নামে করলেন, যা করতে চাইবে না কোনো প্লেয়ারই

পাকিস্তান দীর্ঘদিন ধরে আন্তর্জাতিক ক্রিকেটে ধারাবাহিকভাবে খারাপ পারফরম্যান্স করে আসছে। অন্যদিকে সাম্প্রতিক সময় টি-টোয়েন্টি বিশ্বকাপের (T20 World Cup 2024) আগে তারা নতুন করে দল সাজিয়ে আত্মবিশ্বাস ফিরিয়ে চেষ্টা চালাচ্ছে। এবার নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে (Pakistan vs New Zealand Series) বাবর আজম (Babar Azam) অসাধারণ পারফরমেন্স করলেও এমন রেকর্ড গড়েছেন যা কোনো ক্রিকেটার করতে চাইবেন না।

বাবর আজমের নেতৃত্বে গত বছর পাকিস্তান দল প্রথমে এশিয়া কাপ (Asia Cup 2023) এবং পরবর্তীকালে একদিনের বিশ্বকাপে (World Cup 2023) হতাশাজনক পারফরম্যান্স করে। এর ফলে তাকে সমস্ত রকম অধিনায়কত্বের দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়। বর্তমানে পাকিস্তান শাহীন আফ্রিদির (Shaheen Afridi) নেতৃত্বে নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে মুখোমুখি হয়েছে। এই বছর ওয়েস্ট ইন্ডিজ এবং মার্কিন যুক্তরাষ্ট্রে যৌথভাবে অনুষ্ঠিত হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে এই সিরিজ খুবই গুরুত্বপূর্ণ বলে বিশেষজ্ঞরা মনে করছেন।

তবে এই সিরিজেই নিজের অধিনায়কত্বের দায়িত্ব এবং ওপেনারের স্থান হারালেও বাবর আজম দুরন্ত ফর্মে আছেন। তবে এর সঙ্গেই তিনি গড়েছেন এক লজ্জার রেকর্ড। নিউজিল্যান্ডের বিপক্ষে তিনি পরপর ৩ ম্যাচেই অর্ধশতরান করেছেন এবং এই রান দলের হারের অন্যতম কারণ হিসাবে উঠে এসেছে। টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে কোনো এশিয়ান ক্রিকেটার হিসাবে বাবর আজম এই নজির প্রথম স্থাপন করলেন।

নিউজিল্যান্ড পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের প্রথম ৩ ম্যাচেই প্রথমে ব্যাট করে বিশাল রানের লক্ষ্যমাত্রা দেয়। এই রান তাড়া করতে নেমে বাবর আজম ৩ নম্বরে ব্যাট করতে এসে রানের গতি অনেকটাই কমিয়ে দেন। তিনি প্রথম ম্যাচে ৫৭ রান করেন ৩৫ বলে, দ্বিতীয় ম্যাচে ৪৩ বলে ৬৬ রান এবং আজ তৃতীয় ম্যাচে ৫৮ রান করতে ৩৭ টি বল নেন। এর ফলে পক বাহিনী একটি ম্যাচেও লক্ষমাত্রায় পৌঁছাতে পারেনি। অন্যদিকে ৩ ম্যাচে জিতে নিউজিল্যান্ড ইতিমধ্যেই সিরিজ নিজেদের দখলে করেছে।