আফগানদের বিরুদ্ধে প্রথম T20 ম্যাচে নেই কোহলি, আচমকা কেন সরে গেলেন বিরাট

বিরাট কোহলি এবং রোহিত শর্মা দুই তারকা ব্যাটসম্যান দীর্ঘদিন পর এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি ফরম্যাটে ফিরে এসেছেন।

ভারতীয় দল আন্তর্জাতিক ক্রিকেটে দুরন্ত পারফরম্যান্স করে শক্তিশালী দল হিসাবে নিজেদের তৈরি করেছে। তবে দীর্ঘ সময়ের পরেও ব্লু ব্রিগেডরা আইসিসি ট্রফি জয় করতে পারছে না। এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে (T20 World Cup 2024) নতুন করে আবার ভারতীয় দল সম্ভাবনা তৈরি করতে চায়। তাই এই গুরুত্বপূর্ণ টুর্নামেন্টের আগে রোহিত শর্মা (Rohit Sharma) এবং বিরাট কোহলিকে (Virat Kohli) নিয়ে এবার গুরুত্বপূর্ণ তথ্য সামনে এলো।

গত বছর রোহিত শর্মার নেতৃত্বে ভারতীয় দল একদিনের বিশ্বকাপে (World Cup 2023) দুরন্ত লড়াই চালায়। অন্যদিকে বিরাট কোহলি এই টুর্নামেন্টে ১১ ম্যাচে মোট ৭৬৫ রান করে সর্বোচ্চ রান সংগ্রহকারী হয়েছিলেন। এবার এই দুই তারকা ব্যাটসম্যান দীর্ঘদিন পর এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে টি-টোয়েন্টি ফরম্যাটে ফিরে এসেছেন। গতকাল থেকে শুরু হতে যাওয়া আফগানিস্তানের (India vs Afghanistan Series) বিপক্ষে ৩ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে রোহিত শর্মা দলকে নেতৃত্ব দেবেন।

অন্যদিকে দ্যা টেলিগ্রাফের একটি প্রতিবেদন অনুসারে এই বছর ওয়েস্ট ইন্ডিজ এবং মার্কিন যুক্তরাষ্ট্রে যৌথভাবে আয়োজিত টি-টোয়েন্টি বিশ্বকাপে রোহিত শর্মা এবং বিরাট কোহলি ওপেনিং করতে পারেন। এর ফলে কেএল রাহুল (KL Rahul), সূর্যকুমার যাদবের (Suryakumar Yadav) মতো ব্যাটসম্যান মিডল অর্ডারে থাকায় শুভমান গিল (Shubham Gill) এবং ইশান কিষাণ (Ishan Kishan) দলের বাইরে চলে যেতে পারেন বলে বিশেষজ্ঞরা মনে করছেন। এর ফলে নির্বাচকরা এখন থেকেই ভারতীয় টি-টোয়েন্টি দল নিয়ে নতুন করে ভাবনা চিন্তা শুরু করে দিয়েছে।

তবে গতকাল থেকে শুরু হতে যাওয়া আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে বিরাট কোহলি ব্যক্তিগত কারণে উপস্থিত থাকবেন না। ভারতের প্রধান কোচ রাহুল দ্রাবিড় (Rahul Dravid) এই বিষয়টি নিশ্চিত করে বলেন গতকাল দলের হয়ে অধিনায়ক রোহিত শর্মার সঙ্গে তরুণ ব্যাটসম্যান যশস্বী জয়সওয়াল (Yashasvi Jaiswal) ওপেনিং করতে আসবেন। তরুণ প্রজন্মের ক্রিকেটারদের মধ্যে যশস্বী সাম্প্রতিক সময় সকলের নজর কেড়েছেন।