আজ‌ অনুর্দ্ধ ১৯ বিশ্বকাপ ফাইনালে কি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে রোহিতদের হারের বদলা নেবে ভারত? জানালেন অধিনায়ক উদয় সাহারান

গত বছর বিশ্বকাপের ফাইনালে ভারতের বিপক্ষে ট্রেভিস হেডের দুরন্ত ব্যাটিংয়ে ভর করে অস্ট্রেলিয়া ৬ উইকেটে জয় ছিনিয়ে নেয়।

আজ ২০২৪ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের (U19 World Cup 2024) ফাইনাল অনুষ্ঠিত হতে চলেছে। দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত এই টুর্নামেন্টের ফাইনালে ভারত এবং অস্ট্রেলিয়ার (India vs Australia Match) তরুণ ক্রিকেটাররা জায়গা করে নিয়েছে। অন্যদিকে ২০২৩ বিশ্বকাপের ফাইনালে ভারতীয় দলের লজ্জাজনক হার মুছে ঘুরে দাঁড়াতে মরিয়া ভারতীয় দল। এই গুরুত্বপূর্ণ ম্যাচের আগে এবার ভারতীয় অধিনায়ক উদয় সাহারান (Uday Saharan) ভক্তদের আশার বার্তা দিলেন।

গত বছর ভারতের মাটিতে একদিনের বিশ্বকাপে ব্লু ব্রিগেডরা দুরন্ত পারফরমেন্স করে। লিগ পর্যায়ের প্রতিটি ম্যাচে জয় তুলে নিয়ে তারা ফাইনালে অস্ট্রেলিয়ার মুখোমুখি হয়। তবে গুরুত্বপূর্ণ ফাইনাল ম্যাচে ট্রেভিস হেডের (Travis Head) দুরন্ত ব্যাটিংয়ে ভর করে অজিরা ৬ উইকেটে জয় ছিনিয়ে নেয়। অন্যদিকে বর্তমানে চলমান অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ফাইনালেও ভারত এবং অস্ট্রেলিয়া নিজেদের জায়গা করে নিয়েছে। আজ ভারতীয় তরুণরা অজিদের পরাজিত করে গত বছরের স্মৃতি মুছে দিতে পারবে কিনা সেইদিকেই সমর্থকরা তাকিয়ে আছেন।

অন্যদিকে ম্যাচ শুরুর আগে নিজেকে চাপ মুক্ত রাখতে চাইছেন ভারতীয় অনূর্ধ্ব-১৯ দলের অধিনায়ক উদয় সাহারান। ম্যাচের আগে সাংবাদিকদের দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এই প্রতিশোধ নেওয়ার বিষয়ে বলেন, ” আমি এইরকম কিছু ভাবছি না। তবে ফাইনালের জন্য আমরা খুবই উৎসাহিত। প্রত্যেকেই সুস্থ, ভালভাবে প্রস্তুত এবং একটি ভালো মানসিকতার মধ্যে দিয়ে যাচ্ছে। আমরা পিচ দেখেছি। এছাড়াও এখানে আগে খেলেছি তাই পিচের সম্পর্কে কিছুটা জানি। আমরা সব প্রতিকূল পরিস্থিতির সাথে লড়াই করতে প্রস্তুত।”

এছাড়াও উদয় সাহারান বলেন, “আমরা এটাকে অন্য যেকোনো ম্যাচ হিসাবে নিচ্ছি। এটা একটা ফাইনাল। যদি আমাদের সামনে অন্য কোনো দল থাকতো আমরা একই কৌশলে খেলতাম।” উল্লেখ্য ভারতীয় দল এই টুর্নামেন্টের গ্ৰুপ পর্যায়ে নিউজিল্যান্ডের মতো দেশকে ২১৪ রানে এবং সেমিফাইনালে আয়োজক দেশ দক্ষিণ আফ্রিকাকে ২ উইকেটে পরাজিত করে। এছাড়াও ভারতীয় অনূর্ধ্ব-১৯ দলের অধিনায়ক উদয়‌ ৬ ম্যাচে মোট ৩৮৯ রান সংগ্রহ করে সর্বোচ্চ রান সংগ্রহকারী হিসাবে জায়গা করে নিয়েছেন।