এক সপ্তাহ পর শুরু হতে চলেছে ভারত-ইংল্যান্ড মহাযুদ্ধ, জানুন কেমন হবে প্রথম টেস্ট ম্যাচে ভারতের‌ সেরা একাদশ

কেমন হতে পারে হায়দ্রাবাদে ইংল্যান্ডের প্রথম টেস্টে ভারতীয় দলের প্রথম একাদশ। ভারতে খেলা হওয়ায় এইটুকু নিশ্চিত যে, সেখানে স্পিনের সুবিধা বেশি থাকবে, তাই ৩ জন স্পিনারকে দেখা যেতে পারে ভারতীয় দলে।

আফগানিস্তানের বিরুদ্ধে ভারতের টি-২০ সিরিজ শেষ, এখন ভক্তদের নজর রয়েছে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজের (India vs England Test Series) উপর। আর মাত্র এক সপ্তাহ তথা ৭ দিন বাকি রয়েছে ওই টেস্ট সিরিজ শুরু হতে। ২৫ জানুয়ারি থেকে শুরু হবে ওই পাঁচ ম্যাচের টেস্ট সিরিজটি। যার কথা ভেবে খুব শীঘ্রই প্রস্তুতি শুরু করে দিয়েছে আফগান সিরিজে দলে না থাকা ক্রিকেটাররা।

বাকিরা খুব শীঘ্রই টেস্ট দলের প্রস্তুতিতে যোগদান করবেন। এর মধ্যেই ওই টেস্ট সিরিজ নিয়ে সজাগ ভারতীয় ক্রিকেট। কোনোমতেই দেশের মাটিতে এই সিরিজ জয়ের সুযোগ নষ্ট করতে চাইনা তারা। ইতিমধ্যেই তারা ওই সিরিজের কথা ভেবে মাত্র প্রথম দুটি টেস্টের জন্য স্কোয়াড ঘোষণা করেছে। বাকি তিন টেস্ট ম্যাচের জন্য স্কোয়াড ঘোষণা করা হবে খুব শীঘ্রই।

আসন্ন ওই টেস্ট সিরিজটি খুব ভালোভাবে জিতলে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের (WTC Final 2025) জায়গার জন্য আসন আরও কিছুটা পাকাপোক্ত করবে ভারত। সেই কথা ভেবেই ২৫ জানুয়ারি হায়দ্রাবাদের রাজীব গান্ধী আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ইংল্যান্ডের বিরুদ্ধে নতুন চ্যালেঞ্জের মুখোমুখি হবে ভারত। দেখে নেওয়া যাক, কেমন হতে পারে হায়দ্রাবাদে ইংল্যান্ডের প্রথম টেস্টে ভারতীয় দলের প্রথম একাদশ। ভারতে খেলা হওয়ায় এইটুকু নিশ্চিত যে, সেখানে স্পিনের সুবিধা বেশি থাকবে, তাই ৩ জন স্পিনারকে দেখা যেতে পারে ভারতীয় দলে। এছাড়া উইকেটের পিছনেও থাকবেন না কেএল রাহুল (KL Rahul), এই খবর অনেক আগেই জানা গেছে।

ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টের জন্য ভারতীয় দলের প্রথম একাদশ (Probable XI For Team India For First Test Against England):

রোহিত শর্মা (অধিনায়ক), যশস্বী জয়সওয়াল, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, কেএল রাহুল, কেএস ভরত (উইকেটরক্ষক), রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, রবিচন্দ্রন অশ্বিন, জসপ্রীত বুমরাহ (সহ-অধিনায়ক), মহম্মদ সিরাজ।