প্রথম দুই ম্যাচে লজ্জার হার, তবে এখনো AFC Asian Cup-এর পরের রাউন্ডে যাওয়ার সম্ভাবনা রয়েছে ভারতের, জানুন সমীকরণ

ইতিমধ্যে শুরু হয়ে গেছে এএফসি এশিয়ান কাপ (AFC Asian Cup 2024)। ইতিমধ্যে গ্রুপ পর্বের দুটি ম্যাচও খেলে নিয়েছেন সুনীল ছেত্রীরা (Sunil Chhetri)। তারপরেও পয়েন্ট তালিকায় একটি পয়েন্টেরও খোঁজ মেলেনি ভারতীয় ফুটবল দলের। প্রথমে অস্ট্রেলিয়া, গতকাল উজবেকিস্তানের কাছে হেরেছে ভারতীয় দল। উজবেকিস্তানের কাছে ৩-০ গোলে হেরে এএফসি এশিয়ান কাপ থেকে প্রায় বিদায়ের পথে ভারত।

কিন্তু দুটি ম্যাচ পরাজয়ের পরেও খাতায়কলমে বিদায় নয় ভারত, এখনো সুযোগ রয়েছে ভারতের কাছে রাউন্ড অফ ১৬ এর যোগ্যতা অর্জন করার। দেখে নেওয়া যাক, সেইসকল সমীকরণ, যার ভিত্তিতে এখনো ভারত পরবর্তী রাউন্ডে কোয়ালিফাই করতে পারে। এই কথা ভেবে এখনো কিছুটা হলেও আশাবাদী ভারতীয় ফুটবল প্রেমীরা। তাদের বিশ্বাস তাদের প্রিয় দল কোনোভাবেই ব্যর্থ হবে না।

ভারতের কোয়ালিফাই করার আশা শেষ, কিন্তু গাণিতিকভাবে এখনো যে পথটি বাকি রয়েছে তা হল, ভারতের পরবর্তী যে ম্যাচটি বাকি রয়েছে সেটিতে ভারতকে যে কোনো মূল্যে জিততে হবে। হেরে গেলে সেখানেই সমাপ্ত ভারতের যাত্রা। ভারতের পরবর্তী ম্যাচটি রয়েছে সিরিয়ার বিরুদ্ধে (India vs Syria), ২৩ জানুয়ারি অনুষ্ঠিত হবে এই ম্যাচ। ভারত যদি ওই ম্যাচ জিততে পারে তাহলে বি গ্রুপের তৃতীয় স্থানে থাকবে ভারত। কারণ, ইতিমধ্যে অস্ট্রেলিয়া ৬ পয়েন্ট অর্জন করে নিয়েছে, উজবেকিস্তানের ৪ পয়েন্ট, সিরিয়ার ১ পয়েন্ট। ভারত জিতলে ৩ পয়েন্টের সাথে তৃতীয় স্থানে উঠে আসবে ভারত।

তারপরেও ভারতের জায়গা সুরক্ষিত নয়, ভারতকে তাকিয়ে থাকতে হবে অন্য দলের ফলাফলের উপর। কারণ এএফসি এশিয়ান কাপের নিয়ম অনুযায়ী, ছয় গ্রুপের শীর্ষ দুই স্থানাধিকারী দল জায়গা করে নেবে রাউন্ড অফ ১৬ তে। ১৬ টি দলের মধ্যে ১২ টি জায়গা বলতে গেলে নিশ্চিত। আর একটি যে বিষয়, সেটি হল ছয় গ্রুপের মধ্যে প্রথম চারটি গ্রুপের তৃতীয় স্থানাধিকারী দলগুলিও সেই রাউন্ডে খেলার সুযোগ পাবে। কিন্তু সেই জন্য গ্রুপের বাকি দলগুলির দিকে মুখিয়ে থাকতে হবে ভারতকে। তারা যদি গ্রুপকে এগিয়ে নিয়ে যেতে পারে, তবেই বি গ্রুপের তৃতীয় দল হিসাবে রাউন্ড অফ ১৬ খেলবে ভারত।