INDvAFG: যশস্বী-দুবের জমকালো ব্যাটিং, ২৬ বল বাকি থাকতেই ম্যাচ জিতে সিরিজ জয় ভারতের

আজ যশস্বী জয়সওয়াল ও শিবম দুবের দুর্দান্ত ইনিংসে ৬ উইকেটে এই দ্বিতীয় টি-২০ টি আফগানিস্তানকে হারিয়ে টি-২০ সিরিজটি নিজেদের নাম করলো ভারতীয় দল।

আফগানিস্তানের বিরুদ্ধে প্রথম টি-২০ ম্যাচের মতো আজও আরও একটি জয় নিজেদের ক্যাবিনেটে করলো ভারতীয় দল (India vs Afghanistan)। ৬ উইকেটে এই দ্বিতীয় টি-২০ টি জিতে সিরিজ নিজেদের নাম করলো ভারত। আজ দ্বিতীয় টি-২০ তে রোহিত শর্মা (Rohit Sharma) ও বিরাট কোহলি (Virat Kohli) একসাথে খেলতে নেমেছিলেন, এই ম্যাচকে ঘিরে ভক্তদের উত্তেজনা ছিল শিখরে।

আজও টসে জিতে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নিয়েছিল ভারত অধিনায়ক রোহিত শর্মা। আফগানদের প্রথমে ব্যাট করতে দিয়ে অল্পেতে আটকে দেওয়ায় ছিল ভারতীয় দলের উদ্দেশ্য। কিন্তু ভারতীয় বোলিং লাইনআপের সামনে ২০ ওভারে স্কোরবোর্ডে ১৭২ রান তোলে আফগান ক্রিকেটাররা। যার মধ্যে গুরুত্বপূর্ণ ইনিংস খেলেন গুলবদীন নাইব (Gulbadin Naib)। ৩৫ বলে ৫৭ রানের ইনিংস খেলেন তিনি। এছাড়া নাজিবুল্লাহ জাদরান (Najibullah Zadran), করিম জানাত (Karim Janat) এবং মুজীব উর রহমানের (Mujeeb Ur Rahman) কিছুটা প্রয়াশে এই রানে পৌঁছায় আফগানিস্তান। ভারতীয় দলের হয়ে সর্বাধিক উইকেট শিকার করেন অর্শদীপ সিং (Arshdeep Singh)। ৩ উইকেট শিকার করেন তিনি। এছাড়া অক্ষর প্যাটেল (Axar Patel), রবি বিষ্ণোই (Ravi Bishnoi) ২ টি করে উইকেট নেন।

ভারতকে এই ম্যাচ জিততে প্রয়োজন ছিল ২০ ওভারে ১৭৩ রান। যা তাড়া করতে আজ রোহিতের সাথে ক্রিজে আসেন যশস্বী জয়সওয়াল (Yashasvi Jaiswal)। এদিকে দিন পরিবর্তন হলেও ভাগ্য পরিবর্তন হয়নি রোহিতের। প্রথম ম্যাচের মতো আজও শূন্য রানে আউট হয়ে যান রোহিত। প্রথম বলেই ফজলহক ফারুকির (Fazalhaq Farooqi) বলে বোল্ড হন তিনি। এরপর ব্যাটে আসেন বিরাট কোহলি, ১৪ মাস পর ভারতীয় টি-২০ জার্সিতে বিরাটকে দেখে উত্তেজিত হয়ে পড়েন স্টেডিয়ামে উপস্থিত ভক্তরা। ক্রিজে এসে এসেই সেই পুরোনো ধাঁচেই খেলতে শুরু করেন বিরাট। শুরুটা খুব ভালো করলেও ১৬ বলে ২৯ রান করে আউট হয়ে যান তিনি। উইকেটটি নেন নবীন উল হক (Naveen ul Haq)।

বিরাট যতক্ষণ ক্রিজে ছিলেন, বিরাটের মতোই ততক্ষণ রান এগিয়ে নিয়ে যাচ্ছিলেন যশস্বী। বিরাট আউট হয়ে গেলে পরবর্তী ব্যাটসম্যান হিসাবে ক্রিজে আসেন শিবম দুবে (Shivam Dube)। সম্প্রতি তিনি কিরকম ছন্দে রয়েছেন, সেটা তিনি প্রতিনিয়ত প্রমাণ করে আসছেন। যশস্বীও অন্যদিক থেকে দুর্দান্ত ৩৪ বলে ৬৮ রান করে আউট হন। তারপর ক্রিজে আসেন জিতেশ শর্মা (Jitesh Sharma)। তিনি এসেই আউট হয়ে যান। শেষ পর্যন্ত টিকে দলকে জয় এনে দেন শিবম দুবে ও রিঙ্কু সিং (Rinku Singh)। আজ শেষমেষ ব্যাট হাতে বিস্ফোরকভাবে ৩২ বলে ৬৩ রান করে ক্রিজে অপরাজিত থেকে জয়ে পৌঁছে দেন দুবে।

স্কোরকার্ড:

আফগানিস্তান: ১৭২/১০ (২০ ওভার)

ভারত: ১৭৩/৪ (১৫.৪ ওভার)

ম্যাচটি ভারত ৬ উইকেটে জয়লাভ করেছে।