ছয়জন ভারতীয় ক্রিকেটার, যারা ভারতের জার্সিতে তিন ফরম্যাটেই ৫০ কিংবা তারও অধিক ম্যাচ খেলেছেন

ভারতীয় ক্রিকেটে এমন কিছুজন রয়েছেন, যারা এত ক্রিকেটারদের ভিড়েও প্রত্যেকটি ফরম্যাটে ভারতের জার্সিতে ৫০ কিংবা তারও অধিক ম্যাচ খেলেছেন।

প্রত্যেকটি ক্রিকেটারের স্বপ্ন থাকে ভারতীয় দলের হয়ে খেলা। বর্তমানে অনেক ক্রিকেটারের ভিড়ে অনেক প্রতিভা সুযোগ পেয়ে ওঠে না। এমনও কিছু ক্রিকেটার রয়েছেন যারা ভারতীয় দলে সুযোগ পেয়ে থেকেই প্রত্যেকটি ফরম্যাটেই ক্রমাগত খেলে চলেছেন। আজ আমরা দেখে নেবো, এমন কিছু ভারতীয় ক্রিকেটারকে। যারা এত ক্রিকেটারদের ভিড়েও প্রত্যেকটি ফরম্যাটে ভারতের জার্সিতে ৫০ কিংবা তারও অধিক ম্যাচ খেলেছেন, রইলো এমন ৬ জন ভারতীয় ক্রিকেটারদের নাম।

১. কেএল রাহুল (KL Rahul):

চলতি ভারত বনাম ইংল্যান্ড টেস্ট ম্যাচটি কেএল রাহুলের ৫০ তম টেস্ট ম্যাচ। এই ম্যাচ থেকে তিনিও এই এলিট তালিকার অন্তর্ভুক্ত হলেন। কারণ, ইতিমধ্যেই তিনি টি-২০ এবং ওডিআই ফরম্যাটে ৫০ টিরও বেশি ম্যাচ খেলেছেন, এবার টেস্টেও সেই লাইন স্পর্শ করলেন।

২. রোহিত শর্মা (Rohit Sharma):

সম্প্রতি ভারত অধিনায়ক রোহিত শর্মা ভারতের জার্সি গায়ে এই কাজকে সম্ভব করেছেন। তিনিও ভারতের হয়ে ওডিআই, টেস্ট এবং টি-২০ এই তিন ফরম্যাটেই ৫০ এর অধিক করে ম্যাচ খেলে নিয়েছেন।

৩. বিরাট কোহলি (Virat Kohli):

বিরাট কোহলিও রয়েছেন এই তালিকার অন্তর্ভুক্ত৷ তিনি তিন ফরম্যাটে শুধুমাত্র ৫০ এর অধিক ম্যাচ খেলেননি, ভারতের জার্সি গায়ে তিনি প্রতিটি ফরম্যাটেই ১০০ এর বেশি ম্যাচ খেলেছেন।

৪. মহেন্দ্র সিং ধোনি (MS Dhoni):

প্রাক্তন ভারতীয় অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিও ওডিআই, টেস্ট এবং টি-২০ ফরম্যাটে ৫০ টি করে ম্যাচ খেলেছেন। তিনি চাইলে বিরাটের মতোই প্রত্যেক ফরম্যাটে ১০০ এর অধিক ম্যাচ খেলতে পারতেন, কিন্তু তিনি তা করেননি।

৫. রবীন্দ্র জাদেজা (Ravindra Jadeja):

ভারতীয় দলের অলরাউন্ডার রবীন্দ্র জাদেজাও রয়েছেন এই উপরিউক্ত তালিকার অন্তর্ভুক্ত। তিনিও ভারতের জার্সি গায়ে এখনো পর্যন্ত প্রতিটি ফরম্যাটেই ৫০ এর অধিক ম্যাচ খেলে নিয়েছেন।

৬. রবিচন্দ্রন অশ্বিন (Ravichandran Ashwin):

আরেক ভারতীয় স্পিন বোলিং অলরাউন্ডার রবি অশ্বিনও রয়েছেন এই তালিকার সামিল। তারও ভারতের হয়ে তিন ফরম্যাটেই ৫০ এর অধিক ম্যাচ খেলার নজির রয়েছে।