IND vs ENG 4th Test: অশ্বিনের পাঁচ উইকেটে অল্পেতেই সপাট ইংল্যান্ড, সিরিজ জিততে চতুর্থ দিনে প্রয়োজন মাত্র ১৫২

ইংল্যান্ডের বিপক্ষে চাপের মুখে দাঁড়িয়ে দ্বিতীয় ইনিংসে বল করতে নেমে ভারতের হয়ে রবিচন্দ্রন অশ্বিন এবং কুলদীপ যাদব ভয়ঙ্কর হয়ে ওঠেন।

ইংল্যান্ডের বিপক্ষে চতুর্থ টেস্ট ম্যাচে চাপের মুখে পড়ে গিয়েও ভারতীয় দল (India vs England match) ঘুরে দাঁড়ালো‌। প্রথম ইনিংসে হতাশাজনক ব্যাটিং করার পর দ্বিতীয় ইনিংসে বল করতে নেমে ভারতীয় স্পিনাররা ভয়ঙ্কর হয়ে উঠলেন। এর ফলে ব্লু ব্রিগেডরা অনেকটাই আত্মবিশ্বাস ফিরে পেল। তৃতীয় দিনের শেষে ভারতের হয়ে রবিচন্দ্রন অশ্বিন (Ravichandran Ashwin) এবং কুলদীপ যাদব (Kuldeep Yadav) নজর কাড়লেন।

২৩ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া ভারতের বিপক্ষে চতুর্থ টেস্ট ম্যাচে ইংল্যান্ড প্রথমে টসে জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নেয়। এর ফলে প্রথম ইনিংসে তারা জো রুটের (Joe Root) ২৭৪ বলে অপরাজিত ১২২ রানে ভর করে ৩৫৩ রান সংগ্রহ করে নেয়। অন্যদিকে এরপর ভারতীয় দলের হয়ে যশস্বী জয়সওয়াল (Yashasvi Jaiswal) এবং রোহিত শর্মা (Rohit Sharma) ওপেনিং করতে এসে বিপক্ষদের বোলিং আক্রমণের সামনে চাপের মুখে পড়ে যান। শোয়েব বশিরের (Shoaib Bashir) বিধ্বংসী বোলিংয়ের সামনে একের পর এক ব্যাটসম্যান আত্মসমর্পণ করেন।

একমাত্র যশস্বী জয়সওয়াল ১১৭ বলে ৭৩ রান করতে সক্ষম হন। আজ ধ্রুব জুরেলের (Dhruv Jurel) ১৪৯ বলে দুরন্ত ৯০ রানে ভর করে ভারতীয় দল প্রথম ইনিংসে অনেকটাই পিছিয়ে থেকে ১০ উইকেট হারিয়ে ৩০৭ রান সংগ্রহ করে। তবে চাপের মুখে দাঁড়িয়ে দ্বিতীয় ইনিংসে বল করতে নেমে ভারতের হয়ে রবিচন্দ্রন অশ্বিন এবং কুলদীপ যাদব ভয়ঙ্কর হয়ে ওঠেন। অশ্বিন প্রথমেই ওপেনার বেন ডাকেটকে (Ben Duckett) মাত্র ১৫ রানে মাঠের বাইরে পাঠিয়ে দেন। অন্যদিকে অন্যতম ব্যাটসম্যান ওলি পোপ (Ollie Pope) ওভারের পরবর্তী বলেই শূন্য রানে আউট হয়ে দলকে হতাশ করেন।

এরপর ওপেনার জ্যাক ক্রাওলি (Zak Crawley) এবং জনি বেয়ারস্টো (Jonny Bairstow) স্কোরবোর্ড এগিয়ে নিয়ে যান। তবে কুলদীপ যাদব জ্যাক ক্রাওলিকে ৯১ বলে ৬০ রানে এবং বেয়ারস্টোকে ৪২ বলে ৩০ রানে থামিয়ে দেন। তারপর আর কেউ সেইভাবে রান করতে পারেননি। অধিনায়ক বেন স্টোকস (Ben Stokes) মাত্র ৪ রানে মাঠ ছাড়েন। ফলে ইংল্যান্ড দ্বিতীয় ইনিংসে ৫৩.৫ ওভারে ১০ উইকেট হারিয়ে ১৪৫ রান সংগ্রহ করে নেয়। ব্লু ব্রিগেডদের হয়ে এই ইনিংসে রবিচন্দ্রন অশ্বিন ১৫.৫ ওভারে ৫১ রান দিয়ে ৫ টি উইকেট সংগ্রহ করেছেন। এছাড়াও কুলদীপ যাদব ৪ টি উইকেট তুলে নেন।

এরপর ভারতীয় দল ১৯২ রানের লক্ষ্যমাত্রা নিয়ে দ্বিতীয় ইনিংসে মাঠে নামে। তৃতীয় দিনের শেষে এখন ভারতে হয়ে রোহিত শর্মা ২৭ বলে ২৪ রান এবং যশস্বী জয়সওয়াল ২১ বলে ১৬ রানে ব্যাট করছেন। অন্যদিকে ইংল্যান্ডের বিপক্ষে চতুর্থ টেস্ট ম্যাচে ব্লু ব্রিগেডদের জয়ের জন্য এখন আর ১৫২ রান বাকি।

ভারত বনাম ইংল্যান্ডের চতুর্থ টেস্ট ম্যাচের স্কোরবোর্ড:

ইংল্যান্ড: ৩৫৩/১০ (১০৪.৫ ওভার)

জো রুট- ১২২* (২৭৪)

ভারত- ৩০৭/১০ (১০৩.২ ওভার)

ধ্রুব জুরেল- ৯০ (১৪৯)

ইংল্যান্ড- ১৪৫/১০ ( ৫৩.৫ ওভার)

জ্যাক ক্রাওলি- ৬০ (৯১)

ভারত- ৪০/০ (৮.০ ওভার)

রোহিত শর্মা- ২৪* (২৭)