দলে‌‌ জায়গা নিয়ে‌ উঠছিল প্রশ্ন, এবার একই দিনে অনিল কুম্বলের দু-দুটি রেকর্ড‌ ভেঙে জবাব দিলেন অশ্বিন

আজ ইংল্যান্ডের বিপক্ষে অনেকটা পিছিয়ে থেকে ভারতীয় দল দ্বিতীয় ইনিংসে বোলিং করতে মাঠে নামে। তবে রবিচন্দ্রন আশ্বিনের বোলিং দাপটে ধীরে ধীরে পরিস্থিতির পরিবর্তন হয়।

রবিচন্দ্রন অশ্বিন (Ravichandran Ashwin) ভারত তথা বিশ্বের অন্যতম টেস্ট বোলার। তিনি বর্তমানে চলমান ইংল্যান্ডের (India vs England series) বিপক্ষে ৫ ম্যাচের টেস্ট সিরিজে দুরন্ত পারফরম্যান্স করে ভক্তদের মুগ্ধ করছেন। আজ অশ্বিন ইংল্যান্ডের বিপক্ষে চতুর্থ টেস্ট ম্যাচে ভারতের মাটিতে নেওয়া সর্বোচ্চ টেস্ট উইকেট সংগ্রহকারী হন। এর সঙ্গেই তিনি আরও একটি অনিল কুম্বলের (Anil Kumble) অনন্য রেকর্ড স্পর্শ করলেন।

আজ ম্যাচে অনেকটা পিছিয়ে থেকে ভারতীয় দল দ্বিতীয় ইনিংসে বোলিং করতে মাঠে নামে। তবে রবিচন্দ্রন আশ্বিনের বোলিং দাপটে ধীরে ধীরে পরিস্থিতির পরিবর্তন হয়। তিনি প্রথমে ৪.৫ ওভারে ওপেনার বেন ডাকেটকে (Ben Duckett) মাত্র ১৫ রানে আউট করে মাঠের বাইরে পাঠিয়ে দেন। অন্যদিকে অন্যতম ব্যাটসম্যান ওলি পোপ (Ollie Pope) ওভারের পরবর্তী বলেই শূন্য রানে আউট হয়ে দলকে হতাশ করেন। এই গুরুত্বপূর্ণ উইকেটের সঙ্গে সঙ্গে রবিচন্দ্রন অশ্বিন এক অনন্য রেকর্ড তৈরি করেন।

তিনি এই মুহূর্তে ভারতের মাটিতে নেওয়া সর্বোচ্চ টেস্ট উইকেট সংগ্রহকারী। এর আগে ভারতীয় কিংবদন্তি অনিল কুম্বলে ৩৫০ টি উইকেট সংগ্রহ করে এই রেকর্ড গড়েছিলেন। অন্যদিকে দিকে তিনি দ্বিতীয় ইনিংসে ১৫.৫ ওভারে ৫১ রান দিয়ে মোট ৫ টি উইকেট সংগ্রহ করেন নেন। যার ফলে ভারতীয় এই অভিজ্ঞ স্পিনার আরও একটি অনন্য রেকর্ড স্পর্শ করেন। ভারতীয় হিসাবে টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ এক ইনিংসে ৫ উইকেট নেওয়া অনিল কুম্বলের সঙ্গে রবিচন্দ্রন অশ্বিন একই স্থানে চলে এলেন।

টেস্ট ক্রিকেটে ৩৫ টি ৫ উইকেট নিতে অনিল কুম্বলে ১৩২ টি টেস্ট ম্যাচ খেলেছিলেন। রবিচন্দ্রন অশ্বিন এই রেকর্ড গড়তে মাত্র ৯৯ টি টেস্ট ম্যাচ নিয়েছেন। অন্যদিকে আজ ভারতের হয়ে দ্বিতীয় ইনিংসে কুলদীপ যাদবও (Kuldeep Yadav) বল হাতে দুরন্ত পারফরমেন্স করেন। তিনি মোট ৪ টি উইকেট সংগ্রহ করেছেন। এর ফলে ইংল্যান্ড দ্বিতীয় ইনিংসে ৫৩.৫ ওভারে মাত্র ১৪৫ রানে অল আউট হয়ে যায়। তৃতীয় দিনের শেষে ভারতীয় দলের জয়ের জন্য এখন ১৫১ রান বাকি।