দেশ ছেড়ে লীগকে প্রধান্য দেওয়াই কাল হল দক্ষিণ আফ্রিকার, নিউজিল্যান্ডের কাছে ২৮১ রানে হারল প্রথম টেস্ট

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে নিউজিল্যান্ড প্রথমে ইনিংসে ব্যাট করতে নেমে কেন উইলিয়ামসন এবং রাচিন রবীন্দ্রের হাত ধরে দুরন্ত শুরু করে।

শীতের শেষের আমেজের মধ্যে টেস্ট ক্রিকেটের উন্মাদনায় এখন ভক্তরা মেতে উঠেছেন। একদিকে যেমন ভারতীয় দল ইংল্যান্ডের (India vs England Series) বিপক্ষে ৫ ম্যাচের টেস্ট সিরিজে অংশগ্রহণ করছে অন্যদিকে এবার নিউজিল্যান্ড দক্ষিণ আফ্রিকার (New Zealand vs South Africa Series) বিপক্ষে ২ ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচে জয় দিয়ে যাত্রা শুরু করলো। দেশের হয়ে টি-টোয়েন্টি ফ্রাঞ্চাইজি লিগকে গুরুত্ব দেওয়ায় সম্পূর্ণভাবে মুখ থুবড়ে পড়ল পটিয়ারা।

বর্তমানে বিশ্বের অন্যতম ফ্রাঞ্চাইজি লিগ দক্ষিণ আফ্রিকা টোয়েন্টিতে একাধিক গুরুত্বপূর্ণ ক্রিকেটার অংশগ্রহণ করছেন। এর ফলে ৪ ফেব্রুয়ারি থেকে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্ট ম্যাচে একেবারেই দুর্বল দল নিয়ে প্রটিয়ারা মাঠে নামে। দেশের ফ্রাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগকে তারা এতটাই গুরুত্ব দিয়েছে যে নিউজিল্যান্ডের বিপক্ষে একটিও আন্তর্জাতিক ক্রিকেট না খেলা ক্রিকেটারকে দক্ষিণ আফ্রিকা অধিনায়ক হিসেবে নির্বাচন করে। অন্যদিকে ম্যাচে নিউজিল্যান্ড প্রথমে ব্যাট করতে নেমে কেন উইলিয়ামসন (Kane Williamson) এবং রাচিন রবীন্দ্রের (Rachin Ravindra) হাত ধরে দুরন্ত শুরু করে। কেন উইলিয়ামসনের ব্যাট থেকে ২৮৯ বলে ১৬ টি চারের মাধ্যমে ১১৮ রান আসে। রাচিন ব্যাট হাতে সবচেয়ে বিধ্বংসী ফর্মে ছিলেন।

তিনি ৩৬৬ বলে ২৬ টি চার এবং ৩ টি ছয়ের মাধ্যমে ২৪০ রানের ইনিংস খেলেন। উল্লেখ্য প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকার নতুন টেস্ট অধিনায়ক নিল ব্র্যান্ড (Neil Brand) ৬ টি উইকেট সংগ্রহ করে নেন। যার ফলে নিউজিল্যান্ডের হয়ে আর কেউ সেইভাবে রান করতে পারেননি। কিউইরা প্রথম ইনিংসে ১০ উইকেট হারিয়ে ৫১১ রান সংগ্রহ করে। এরপর দক্ষিণ আফ্রিকা প্রথম ইনিংসে ব্যাট করতে এসে ব্যাটিং বিপর্যয়ের সম্মুখীন হয়। দক্ষিণ আফ্রিকার প্রতিটি অভিজ্ঞ বোলার নিজেদের সেরা পারফরমেন্স দেন। ম্যাট হেনরি (Matt Henry) এবং মিচেল স্যান্টনার (Mitchell Santner) ৩ টি করে উইকেট তুলে নিয়ে চাপ সৃষ্টি করেন।

এর ফলে প্রটিয়ারা প্রথম ইনিংসে মাত্র ১৬২ রানে অলআউট হয়ে যায়। অন্যদিকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমেও কেন উইলিয়ামসন নিজের ছন্দে ছিলেন। তিনি ১৩২ বলে ১০৯ রানের অপূর্ব ইনিংস উপহার দেন। এরপর নিউজিল্যান্ড ৪ উইকেট হারিয়ে ১৭৯ রান করে ইনিংস ডিক্লেয়ার ঘোষণা করে দেয়। দ্বিতীয় ইনিংসেও কিউই পেসারদের দাপট লক্ষ্য করা যায়। দক্ষিণ আফ্রিকার ডেভিড বেডিংহাম (David Bedingham) ৯৬ বলে ৮৭ রান করলেও আর কোনো ক্রিকেটার সেইভাবে প্রভাব ফেলতে পারেননি। এর ফলে দ্বিতীয় ইনিংসে দক্ষিণ আফ্রিকা মাত্র ২৪৭ রানে সব উইকেট হারিয়ে ফেলে। এর সঙ্গেই নিউজিল্যান্ড টেস্ট সিরিজের প্রথম ম্যাচে ২৮১ রানের বিশাল জয় তুলে নিলো। অসাধারণ অলরাউন্ডিং পারফরম্যান্সের জন্য ম্যাচের সেরা হয়েছেন রাচিন রবীন্দ্র।

নিউজিল্যান্ড বনাম দক্ষিণ আফ্রিকার স্কোরবোর্ড

প্রথম ইনিংস

নিউজিল্যান্ড- ৫১১/১০ (১৪৪ ওভার)

রাচিন রবীন্দ্র- ২৪০ (৩৬৬)

দক্ষিণ আফ্রিকা- ১৬২/১০ (৭২.৫ ওভার)

কিগান পিটারসেন- ৪৫ (১৩২)

দ্বিতীয় ইনিংস

নিউজিল্যান্ড- ১৭৯/৪ (৪৩ ওভার)

কেন উইলিয়ামসন- ১০৯ (১৩২)

দক্ষিণ আফ্রিকা- ২৪৭/১০ (৮০ ওভার)

ডেভিড বেডিংহাম- ৮৭ (৯৬)