তিনজন প্লেয়ার যারা জসপ্রিত বুমরাহের আগে ক্রিকেটের সব ফরম্যাটের র‍্যাঙ্কিংয়ে একনম্বর হয়েছেন

বর্তমানে টি-টোয়েন্টি ফরম্যাটের জনপ্রিয়তা ক্রমশ বৃদ্ধি পেলেও একদিনের ক্রিকেট এবং টেস্ট ক্রিকেটকেও একইভাবে গুরুত্ব দেওয়া হয়। অন্যদিকে একজন ক্রিকেটার সমস্ত ফরম্যাটেই সবসময় দক্ষ হয়ে উঠতে পারেন না। তবে আজ টেস্ট বোলিং আইসিসি (ICC) র‍্যাঙ্কিং-এ জাসপ্রিত বুমরাহ (Jasprit Bumrah) ১ নম্বর স্থান দখল করে সমস্ত ফরম্যাটেই প্রথম বোলার হিসাবে ১ নম্বর‌ স্থানে পৌঁছে ইতিহাস তৈরি করলেন। বুমরাহ ছাড়াও আজ এখানে এমন ৩ জন ক্রিকেটারদের নিয়ে আলোচনা করা হলো যারা ৩ ফরম্যাটেই ১ নম্বর স্থান দখল করেছিলেন।

ম্যাথু হেইডেন (Matthew Hayden)

অস্ট্রেলিয়ার ক্রিকেট ইতিহাসে ম্যাথু হেইডেন অন্যতম একটি নাম। ২০০৭ একদিনের বিশ্বকাপে অস্ট্রেলিয়াকে চাম্পিয়ন করতে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। সেই বিশ্বকাপে ম্যাথু হেইডেন সর্বোচ্চ রান সংগ্রহকারী হন। এছাড়াও এই আজি তারকা টেস্ট এবং টি-টোয়েন্টি ক্রিকেটেও নিজের প্রভাব বিস্তার করেছেন। এর ফলে তিনি আইসিসি রাঙ্কিং-এ ৩ ফরম্যাটেই এক নম্বর ব্যাটসম্যান হয়ে রেকর্ড তৈরি করেন। ম্যাথু হেইডেন দেশের হয়ে ১০৩ টি টেস্ট ম্যাচে ৮৬২৫ রান, ১৬১ টি একদিনের ম্যাচে ৬১৩৩ রান এবং মাত্র ৯ টি-টোয়েন্টি ম্যাচে ৩০৮ রান করেছেন।

রিকি পন্টিং (Ricky Ponting)

রিকি পন্টিং অস্ট্রেলিয়া তথা বিশ্বের অন্যতম সফল অধিনায়ক। তার নেতৃত্বে অজিরা ২০০৩ এবং ২০০৭ সালে পরপর দু বছর একদিন বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়। রিকি পন্টিংও এমন একজন ব্যাটসম্যান যিনি ৩ ফরম্যাটেই আইসিসি র‍্যাঙ্কিং-এ ১ নম্বর স্থান দখল করেছিলেন। তিনি দেশের হয়ে ১৬৮ টি টেস্ট ম্যাচে ১৩৩৭৮ রান, ৩৭৫ টি একদিনের ম্যাচে ১৩৭০৪ রান এবং ১৭ টি টি-টোয়েন্টি ম্যাচে ৪০১ রান করেন।

বিরাট কোহলি (Virat Kohli)

এই মুহূর্তে বিরাট কোহলি বিশ্ব ক্রিকেটের অন্যতম ক্রিকেট আইকন। তিনি ভারতের হয়ে সমস্ত ফরম্যাটেই সমান ছন্দে ব্যাটিং করে যাচ্ছেন। গতবছর একদিনের বিশ্বকাপে বিরাট ব্লু ব্রিগেডদের হয়ে ১১ ম্যাচে মোট ৭৬৫ রান করে সর্বোচ্চ রান সংগ্রহকারী হয়েছিলেন। এছাড়াও তিনি এখনো পর্যন্ত একদিনের ক্রিকেটে বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি শতরান করা ব্যাটসম্যান। ভারতের হয়ে বিরাট কোহলি এখনও পর্যন্ত ১১৩ টি টেস্ট ম্যাচে ৮৮৪৮ রান, ২৯২ টি একদিনের ম্যাচে ১৩৮৪৮ রান এবং ১১৭ টি টি-টোয়েন্টি ম্যাচে ৪০৩৭ রান করেছেন। এর সঙ্গেই তিনি আইসিসির ৩ ফরম্যাটেই এক নম্বর স্থান দখল করে অনন্য নজির স্থাপন করেন।