Breaking News: গোড়ালির চোট নিয়ে IPL 2024 এবং T20 World Cup থেকে ছিটকে গেলেন ভারতের শ্রেষ্ঠ বোলার

অক্টোবর-নভেম্বরে ঘরের মাঠে বাংলাদেশ ও নিউজিল্যান্ডের বিপক্ষে ভারতের টেস্ট ম্যাচের আগে শামির প্রত্যাবর্তনের সম্ভাবনা কম।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ২০২৪ (IPL 2024) মরশুমে দেখা যাবে না ফাস্ট বোলার মহম্মদ শামিকে (Mohammad Shami)। পিটিআইয়ের রিপোর্ট অনুযায়ী, বিশ্বকাপ এবং গত আইপিএল মরশুমে সবচেয়ে বেশি উইকেট নেওয়া শামি এই মরশুম থেকে ছিটকে গিয়েছেন। বৃহস্পতিবার বিসিসিআইয়ের (BCCI) একটি সূত্র জানিয়েছে যে বাম গোড়ালির চোটের কারণে তিনি আগামী মাসে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ এবং আসন্ন টি-২০ বিশ্বকাপ (T20 World Cup 2024) থেকেও ছিটকে গেছেন, যার জন্য তিনি ইউকে-তে অস্ত্রোপচার করবেন।

৩৩ বছর বয়সী শামি ইংল্যান্ডের বিরুদ্ধে চলমান টেস্ট সিরিজের অংশ নন। গত নভেম্বরে অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে শেষবার ভারতের হয়ে খেলেছিলেন তিনি। সূত্রটি এক বিবৃতিতে জানিয়েছে, ”শামি জানুয়ারির শেষ সপ্তাহে গোড়ালির বিশেষ ইনজেকশন নেওয়ার জন্য লন্ডনে ছিলেন এবং তাকে বলা হয়েছিল যে তিন সপ্তাহ পরে তিনি হালকা দৌড় শুরু করতে পারবেন এবং তারপরে তিনি খেলতে পারবেন।”

তবে ইনজেকশন কাজ করছে না এবং অস্ত্রোপচারই একমাত্র বিকল্প বাকি। শিগগিরই অস্ত্রোপচারের জন্য ইউকে যাবেন তিনি। নাম প্রকাশে অনিচ্ছুক বিসিসিআইয়ের এক সিনিয়র সূত্র জানিয়েছে, আইপিএলের প্রশ্ন শেষ। ২৪ উইকেট নিয়ে ভারতের গৌরবময় বিশ্বকাপ অভিযানের অন্যতম কারিগর শামি ব্যথা সত্ত্বেও খেলেছিলেন কারণ তার ল্যান্ডিংয়ে সমস্যা ছিল তবে তা ঘটেনি।

সদ্য অর্জুন পুরস্কারে ভূষিত শামি তার এক দশকের দীর্ঘ ক্যারিয়ারে ২২৯টি টেস্ট, ১৯৫টি ওয়ানডে এবং ২৪টি টি-টোয়েন্টি উইকেট নিয়েছেন। অক্টোবর-নভেম্বরে ঘরের মাঠে বাংলাদেশ ও নিউজিল্যান্ডের বিপক্ষে ভারতের টেস্ট ম্যাচের আগে শামির প্রত্যাবর্তনের সম্ভাবনা কম। সেই সঙ্গে উঠছে ওয়ার্কলোড ম্যানেজমেন্ট নিয়েও, কীভাবে এমন গুরুতর ইনজুরি হতে পারে।

শোনা যাচ্ছে, শামির ক্ষেত্রে এনসিএ-র রক্ষণশীল চিন্তাভাবনা কাজ করেনি। যদি সময়মতো তার চোট বুঝা যেত, তাহলে হয়তো অস্ত্রোপচার করা হতো এবং তিনি ফিটনেসের পথে থাকতেন। “শামির সরাসরি অস্ত্রোপচারের জন্য যাওয়া উচিত ছিল এবং এটি এনসিএ-র সিদ্ধান্ত হওয়া উচিত ছিল। মাত্র দুই মাসের বিশ্রাম আর ইনজেকশন ঠিকমতো কাজ করে না এবং সেটাই হয়েছে। সে দলের অবিচ্ছেদ্য অংশ এবং অস্ট্রেলিয়ায় ভারতীয় দলের জন্য তাকে প্রয়োজন হবে।”