ভারতীয় ক্রিকেটের পাঁচজন সেরা প্লেয়ারদের বেছে নিলেন মঈন আলি, জায়গা‌ দেননি রোহিত শর্মাকে

সাম্প্রতিক সময় আইসিসি টুর্নামেন্টে চাম্পিয়ন হতে না পারলেও ভারত দীর্ঘদিন ধরে আন্তর্জাতিক ক্রিকেটে ধারাবাহিকভাবে দাপট দেখিয়ে আসছে।

ভারতীয় দল গত বছর বিশ্বকাপের (World Cup 2023) ফাইনালে হারের পর বর্তমানে আন্তর্জাতিক ক্রিকেটে দুরন্ত ফর্মে আছে। এই বছর ব্লু ব্রিগেডরা আফগানিস্তানের (India vs Afghanistan series) বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের পর ইংল্যান্ডের (India vs England series) বিপক্ষে ৫ ম্যাচের টেস্ট সিরিজ দিয়ে জয়ের ধারাবাহিকতা বজায় রাখতে চাইছে। এবার এর মধ্যেই ইংল্যান্ডের অন্যতম তারকা মঈন আলি (Moeen Ali) ভারতের সর্বকালের সেরা ৫ জন ক্রিকেটারের নাম প্রকাশ করলেন।

সাম্প্রতিক সময় আইসিসি (ICC) টুর্নামেন্টে চাম্পিয়ন হতে না পারলেও ভারত দীর্ঘদিন ধরে আন্তর্জাতিক ক্রিকেটে ধারাবাহিকভাবে দাপট দেখিয়ে আসছে। ব্লু ব্রিগেডরা ১৯৮৩ সালে প্রথম কপিল দেবের (Kapil Dev) নেতৃত্বে একদিনের বিশ্বকাপ জয় করে। তারপর মহেন্দ্র সিং ধোনি (MS Dhoni) ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপে এবং ২০১১ সালে একদিনের বিশ্বকাপে ভারতকে ট্রফি এনে দেন। এর সঙ্গেই এই দীর্ঘ সময়ের মধ্যে একাধিক তারকা ক্রিকেটার ভারতের হয়ে আন্তর্জাতিক মঞ্চে নিজেদের জায়গা করে নিয়েছেন।

এবার মঈন আলি একজন সক্রিয় ক্রিকেটার সহ মোট ৫ জন সর্বকালের সেরা ভারতীয় ক্রিকেটারদের বেছে নিলেন। তিনি এই তালিকায় প্রথমে ভারতের অন্যতম সফল অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে জায়গা দিয়েছেন। এই ভারতীয় তারকা ব্যাটসম্যান ২০১৯ সালের একদিনের বিশ্বকাপের পর আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানান। ধোনি বর্তমানে আইপিএলে চেন্নাই সুপার কিংসকে (Chennai Super Kings) নেতৃত্ব দিচ্ছেন। দ্বিতীয় স্থানে মঈন আলি বিরাট কোহলির (Virat Kohli) নাম তুলে ধরেন।

এই মুহূর্তে বিশ্ব ক্রিকেটে বিরাট কোহলি অন্যতম সফল ব্যাটসম্যান হিসাবে ভারতকে ভরসা দিয়ে আসছেন। ২০২৩ বিশ্বকাপে দলের হয়ে তিনি ১১ ম্যাচে মোট ৭৬৫ রান করে সর্বোচ্চ রান সংগ্রহকারী হন। তৃতীয় ক্রিকেটার হিসাবে বিশ্ব ক্রিকেটের কিংবদন্তি ব্যাটসম্যান শচীন তেন্ডুলকার (Sachin Tendulkar) জায়গা পেয়েছেন। তিনি একদিনের ক্রিকেটে ৪৬৩ ম্যাচে মোট ১৮৪২৬ রান করে নজির স্থাপন করেছেন। বাকি দুই গুরুত্বপূর্ণ ক্রিকেটার হলেন বীরেন্দ্র সেওয়াগ (Virender Sehwag) এবং যুবরাজ সিং (Yuvraj Singh)। এই দুই ক্রিকেটার ২০১১ সালে ভারতের বিশ্বকাপ জয়ী দলের অংশ ছিলেন।