‘আমাদের কাছে বাড়তি সুযোগ….’, প্রথম দুই টেস্টে বিরাট বিহীন ভারতীয় দলকে ভয় দেখালেন মার্ক উড

বিরাট কোহলি যে বিপক্ষ দলের বোলারদের কাছে এক ভয়ঙ্কর নাম, সেটা মার্ক উডের কথা থেকে স্পষ্ট। তবে বিরাট না থাকলেও বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ২০২৫ এর লড়াইয়ের কথা ভেবেই খেলতে নামবে ভারতীয় দল।

আগামীকাল তথা ২৫ জানুয়ারি থেকে শুরু হবে ভারত বনাম ইংল্যান্ড ঐতহাসিক টেস্ট সিরিজ (India vs England Test Series)। আসন্ন ওই সিরিজটি ৫ ম্যাচের হবে। যেখানে প্রথম দুটি টেস্ট থেকে ব্যাক্তিগত কারণে নাম তুলে নিয়েছেন ভারতীয় দলের মেরুদন্ড বিরাট কোহলি (Virat Kohli)। তিনি নাম উঠিয়ে নেওয়ায় ভারতীয় দল বেশ সমস্যার মুখে পড়েছে।

বিরাট না থাকায় ভারতীয় দল যে কিরকম, বিশেষ করে টেস্ট ক্রিকেটে, সেটা ভারতীয় দল জানে। কিন্তু তারপরেও ব্যাক্তিগত কারণের জন্য অধিনায়ক রোহিত শর্মা (Rohit Sharma), ভারতীয় ম্যানেজমেন্ট এবং বিসিসিআইয়ের (BCCI) সাথে কথা বলে আসন্ন ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজের প্রথম দুটি ম্যাচ থেকে নিজের নাম প্রত্যাহার করেছেন কোহলি। ভারতীয় দলের জন্য এটি খুব দুঃসংবাদ হলেও, ইংল্যান্ড দলের কাছে এর থেকে সুখবর আর হয়না।

আর সেই ইঙ্গিতও দিলেন ইংলিশ পেসার মার্ক উড (Mark Wood)। তিনি একটি কথোপকথনে বলেছেন, “অবশ্যই ক্রিকেটের দিক দিয়ে এটা আমাদের কাছে বিরাট ইম্প্যাক্ট। এটা একটা বাড়তি সুযোগ যে আমাদের বিরাট কোহলির সামনে বল করতে হবে না।” বিরাট না থাকায় বিপক্ষ দলের মনোভাব ঠিক কি হয়ে উঠেছে, সেটা মার্ক উডের কথা থেকেই স্পষ্ট। বাকিরা মুখোচ্চারিত না করলেও, সেই কথায় ভাবছেন।

বিরাট যে বিপক্ষ দলের বোলারদের কাছে এক ভয়ঙ্কর নাম, সেটাও মার্ক উডের কথা থেকে স্পষ্ট। তবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ২০২৫ এর লড়াইয়ের কথা ভেবেই খেলতে নামবে ভারতীয় দল। ইংল্যান্ডের মাথাতেও সেই চিন্তা থাকবে। তাই বিরাট না থাকা সত্ত্বেও প্রথম দুটি ম্যাচেও জয়ের সন্ধানে থাকবে রোহিতবাহিনী। অন্যদিকে বিপক্ষ দলও নিজেদের মতো করে প্রস্তুতি শুরু করে দিয়েছে।