আবার নতুন ক্রিকেট স্টেডিয়াম তৈরি হতে চলেছে ভারতে, জানুন কোন রাজ্যে এবং দেখুন প্রস্তাবিত মাঠের ছবি

কেরালার ক্রিকেটপ্রেমীদের আরও সুবিধা দেওয়ার জন্য তাদের রাজ্যে এই নিয়ে দ্বিতীয় আন্তর্জাতিক স্টেডিয়াম বানানোর পরিকল্পনা কেরালা ক্রিকেট অ্যাসোসিয়েশনের।

ইতিমধ্যেই ভারতে রয়েছে ৫২ টি আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম (International Cricket Stadiums In India)। এরপর আরও একটি ক্রিকেট স্টেডিয়ামের খবর উঠে আসছে। ভারতে প্রস্তুত হতে চলেছে আরও এক নতুন স্টেডিয়ামের। এবার কেরালার শহর কোচিতে হতে চলেছে এই নতুন স্টেডিয়াম, এইরকম পরিকল্পনার কথা জানিয়েছে কেরালা ক্রিকেট অ্যাসোসিয়েশন (KCA)।

কেরালার ক্রিকেটপ্রেমীদের আরও সুবিধা দেওয়ার জন্য তাদের রাজ্যে এই নিয়ে দ্বিতীয় আন্তর্জাতিক স্টেডিয়াম বানানোর পরিকল্পনা কেসিএর। কারণ, তিরুবনন্তপুরমের গ্রিণফিল্ড স্টেডিয়ামে পৌঁছাতে কোচির মানুষের অনেক সমস্যার সামনাসামনি হতে হয়। তাই এবার সেই দেশেই নতুন স্টেডিয়াম বানাচ্ছে কেসিএ। এই স্টেডিয়াম হবেই, এখনো সেটি নিশ্চিত নয়, তবে সেখানকার রাজ্য সরকারের কাছে এই নিয়ে প্রস্তাব জমা দেওয়া হয়েছে।

এদিকে বিসিসিআই (BCCI) সেক্রেটারি জয় শাহ (Jay Shah) গতবছর আইপিএল নিলামে এসে এই পরিকল্পনার কথা জেনে গেছেন। এমনকি জায়গাও পরিদর্শন করে গেছেন তিনি। এখন যা খবর উঠে আসছে, তা হল কোচিকে স্পোর্টস সিটি (Cochin Sports City) গড়ে তোলার উদ্দ্যোগ কেসিএর। শুধু স্টেডিয়ামই নয়, ওই স্পোর্টস সিটিতে থাকবে ইনডোর এবং আউটডোর অনুশীলন সুবিধা, প্রশিক্ষণ মাঠ, স্পোর্টস একাডেমি ও গবেষণা কেন্দ্র, ইকো পার্ক, ওয়াটার স্পোর্টস পার্ক, স্পোর্টস মেডিসিন ও ফিটনেস সেন্টার, এস্পোর্টস এরিনা, এন্টারটেইনমেন্ট জোন এবং একটি ক্লাব হাউস থাকবে।

এই স্টেডিয়াম কোচিন আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে চেঙ্গামানাদ গ্রামে ৪০ একর জায়গা নিয়ে হবে, এই প্রস্তাবই জমা পড়েছে কেরালার রাজ্য সরকারের কাছে। সেখানেই হবে উপরিউক্ত এতকিছুর আয়োজন। স্টেডিয়ামে থাকবে ৪০০০০ দর্শকাসন এবং স্টেডিয়ামটি পুরোপুরি আধুনিক ডিজাইনের ভিত্তিতে তৈরী হবে। কবে থেকে এর কাজ শুরু হবে এখনো সেই সংক্রান্ত কোনো খবর জানা যায়নি।