মহিলা ক্রিকেটে আবার উত্তরণ, ২০২৭ থেকে পুরুষদের মত এই ICC ইভেন্ট অনুষ্ঠিত হবে মেয়েদের ক্রিকেটেও

গত বছর মহিলা টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতীয় দল অস্ট্রেলিয়ার বিপক্ষে সেমিফাইনালে ৫ রানে হারের সম্মুখীন হয়।

পুরুষদের ক্রিকেটের উন্নতির পাশাপাশি বর্তমানে মহিলাদের ক্রিকেটের উন্নতির দিকে আইসিসি (ICC) বিশেষভাবে নজর দিচ্ছে। অন্যদিকে সম্প্রতিক সময়ে মহিলা ক্রিকেটাররাও বিশ্ব ক্রিকেটে পুরুষদের সঙ্গে সমানভাবে তাল মিলিয়ে নিজেদের জায়গা করে নিচ্ছে। এবার আইসিসি এই বিষয়টি মাথায় রেখে নতুন একটি মহিলা টুর্নামেন্ট আয়োজন করলো।

গত বছর মহিলা টি-টোয়েন্টি বিশ্বকাপ (Women T20 World Cup) দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত হয়। সেই বিশ্বকাপে অস্ট্রেলিয়া, ভারত, দক্ষিণ আফ্রিকা এবং ইংল্যান্ড সেমিফাইনালে জায়গা করে নিয়েছিলো। তবে ভারতীয় মহিলা দল অস্ট্রেলিয়ার বিপক্ষে ৫ রানে হারের সম্মুখীন হয়। ম্যাচে অধিনায়ক হারমানপ্রীত কৌর (Harmanpreet Kaur) ৫০ রানের দুরন্ত ইনিংস খেলেছিলেন। অন্যদিকে অস্ট্রেলিয়া এই টুর্নামেন্টের ফাইনালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১৯ রানের জয় নিশ্চিত করে।

এবার আইসিসি মহিলা টি-টোয়েন্টি চ্যাম্পিয়ন্স ট্রফি (Women T20 Champions Trophy) অনুষ্ঠিত করতে চলেছে। এই টুর্নামেন্টের প্রথম সংস্করণ ২০২৭ সালে ফেব্রুয়ারিতে শ্রীলঙ্কায় অনুষ্ঠিত হবে। আইসিসি র‍্যাঙ্কিংয়ের ভিত্তিতে ৬ টি শীর্ষ স্থানীয় দল মহিলা টি-টোয়েন্টি চ্যাম্পিয়ন্স ট্রফিতে অংশগ্রহণ করবে। এই টুর্নামেন্টের পরবর্তী সংস্করণটি ২০৩১ সালে অনুষ্ঠিত হবে। তবে পুরুষদের চ্যাম্পিয়ন্স ট্রফি (ICC Champions Trophy) একদিনের ফরম্যাটেই হবে। পুরুষদের চ্যাম্পিয়ন্স ট্রফির পরবর্তী সংস্করণ ২০২৫ সালে অনুষ্ঠিত হবে।

এই টুর্নামেন্টের জন্য ভারতীয় দল পাকিস্তানে যাবে কিনা সেই নিয়ে বর্তমানে জল্পনা চলছে। অন্যদিকে ভারত ২০২৫ সালের অক্টোবর-নভেম্বরে পরবর্তী মহিলা বিশ্বকাপের (Women World Cup 2025) আয়োজক করবে। এই একদিনের বিশ্বকাপে ভারতীয় মহিলারা ঘরের মাটিতে চাম্পিয়ন হওয়ার জন্য সবরকম প্রস্তুতি শুরু করে দিয়েছে। এছাড়াও ২০২৬ পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপ (T20 World Cup 2026) শ্রীলঙ্কার সঙ্গে ভারতেও অনুষ্ঠিত হবে‌।