দ্বিতীয় টেস্টের‌ আগে কিছুটা স্বস্তির নিঃশ্বাস ভারতীয় শিবিরে, চোটের‌ কারণে ছিটকে গেলেন এই ইংলিশ স্পিনার

আগামীকাল থেকে বিশাখাপত্তনমে শুরু হতে যাচ্ছে ভারত বনাম ইংল্যান্ড দ্বিতীয় টেস্ট। তার আগেই বড় ধাক্কা খেল ইংল্যান্ড দল।

চলতি ভারত বনাম ইংল্যান্ড টেস্ট সিরিজের (India vs England Test Series) মাঝেই উঠে এল ইংল্যান্ড দলের জন্য দুঃসংবাদ। খবরটি ভারতীয় দলের জন্য কিছুটা স্বস্তির হলেও, ইংল্যান্ডের জন্য বড় ধাক্কা। কারণ, মাত্র ১ টি টেস্ট খেলেই চোটিল হয়েছেন ইংলিশ স্পিনার জ্যাক লিচ (Jack Leach)। ভারতের মাটিতে স্পিনারদের প্রয়োজনীয়তা বেশি, এমন সময়ে দলের মুখ্য একজন স্পিনারকে দ্বিতীয় টেস্টে পাশে পাবে না ইংল্যান্ড।

একটি ইংলিশ সংবাদমাধ্যমের বিজ্ঞপ্তি থেকে জানা গেছে, জ্যাক লিচ তার বাঁম হাঁটুতে চোট পেয়েছেন। যার কারণে দ্বিতীয় টেস্টে দলের জন্য উপলব্ধ থাকবেন না তিনি। ইংল্যান্ড দলের জন্য ওই ম্যাচটি বিশেষটি গুরুত্বপূর্ণ, কারণ ওই ম্যাচে জিতলেই সিরিজ জয়ের দৌড়ে অনেকটা এগিয়ে যাবে তারা। এদিকে আগামীকাল থেকে শুরু হতে যাচ্ছে, বিশাখাপত্তনমের স্পিনের পিচে খেলার আগে জ্যাক লিচের মতো স্পিনারের থেকে স্বস্তিতে রোহিত শর্মারা (Rohit Sharma)।

তবে ভারতের জন্য এটি স্বস্তি নাকি দুঃসংবাদ সেটা তো সময় বলে দেবে, কারণ, যদিও তার বিকল্প হিসাবে কাউকেই এখনো সামিল করেনি ইংল্যান্ড দল। আদৌ সামিল করবে কিনা, সেটারও ঠিক নেই। লিচের বিকল্প হিসাবে বেন স্টোকসদের (Ben Stokes) শিবিরে মজুত রয়েছে শোয়েব বসিরের (Shoaib Bashir) মতো তরুণ স্পিনার এবং ড্যানিয়েল লরেন্সের (Daniel Lawrence) মতো অলরাউন্ডারও রয়েছেন। যেহেতু ইংল্যান্ড দলের প্রধান কোচ ব্রেন্ডন ম্যাকালাম (Brendon McCullum) আগে থেকেই চারজন স্পিনার খেলানোর কথা শুনিয়ে রেখেছেন, তাই তাদের মধ্যে একজন কাউকে খেলানোটা স্বাভাবিক।

এদিকে গতম্যাচে তাদের পেসার হিসাবে খেলেছেন শুধুমাত্র মার্ক উড (Mark Wood)। যদি তারা বাড়তি পেসার চায় তাহলে তাদের কাছে জেমস অ্যান্ডারসন (James Anderson) এবং ওলি রবিনসনের (Ollie Robinson) মতো পেসার রয়েছে। কিন্তু ভারতের স্পিনের স্পিনের প্রাধান্যটাই বেশি থাকবে। তাই হয়তো ৪ টি স্পিনার তথা জো রুট (Joe Root) সহ ৫ জন স্পিনারকেও খেলাতে পারে বাজবল।