মাথা নত করল বাজবল, ইংল্যান্ডের ব্যাটসম্যানদের নিজের দুরন্ত বোলিংয়ে মাত দিয়ে ভারতকে সিরিজে ফেরালেন বুমরাহ

ভারতের হয়ে দ্বিতীয় ইনিংসে স্পিনাররা প্রথম থেকেই চাপ সৃষ্টি করেন।‌ রবিচন্দ্রন অশ্বিন বল হাতে দুর্দান্ত ফর্মে ছিলেন।

ইংল্যান্ডের বিপক্ষে ৫ ম্যাচের টেস্ট সিরিজের প্রতিটি ম্যাচই ভারতীয় দলের (India vs England Series) কাছে খুবই গুরুত্বপূর্ণ। ঘরের মাটিতে খেলা হলেও হলেও ইংলিশ বাহিনী প্রথম ম্যাচে ব্লু ব্রিগেডদের হারিয়ে চাপের মুখে ফেলে দেয়। তবে দ্বিতীয় ম্যাচে রোহিত শর্মার (Rohit Sharma) নেতৃত্বাধীন ভারতীয় দল ঘুরে দাঁড়িয়ে এবার দুরন্ত জয় নিশ্চিত করলো।

২ ফেব্রুয়ারি থেকে বিশাখাপত্তনমের ভাইজাকে ইংল্যান্ডের বিপক্ষে শুরু হওয়া টেস্ট ম্যাচে ভারতীয় দল প্রথমে টসে জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নেয়। এর সঙ্গেই প্রথম ইনিংসে ব্লু ব্রিগেডরা যশস্বী জয়সওয়ালের (Yashasvi Jaiswal) হাত ধরে চালকের আসনে পৌঁছে যায়। ভারতীয় এই তরুণ ব্যাটসম্যানের ব্যাট থেকে ২৯০ বলে ১৯ টি চার এবং ৭ টি ছয়ের মাধ্যমে মোট ২০৯ রান আসে। এর ফলে প্রথম ইনিংসে ব্লু ব্রিগেডরা ১০ উইকেট হারিয়ে ৩৯৬ রান সংগ্রহ করে নেয়। এরপর প্রথম ইনিংসে ব্যাট করতে এসে ইংল্যান্ড ব্যাটিং বিপর্যয়ের মুখে পড়ে।

ওপেনার জ্যাক ক্রাওলি (Zak Crawley) ৭৮ বলে ৭৬ রান করেলেও আর কেউ সেইভাবে রান করতে পারেননি। ব্লু ব্রিগেডদের হয়ে প্রথম ইনিংসে জাসপ্রিত বুমরাহ (Jasprit Bumrah) একাই ১৫.৫ ওভারে ৫ টি মেডেনের সঙ্গে ৪৫ রান দিয়ে মোট ৬ টি উইকেট তুলে নেন। এর ফলে ইংল্যান্ড ২৫৩ রানে প্রথম ইনিংসে অল আউট হয়ে যায়। এরপর দ্বিতীয় ইনিংসে ভারতের হয়ে শুভমান গিল (Shubham Gill) হাল ধরেন। তিনি ১৪৭ বলে ১১ টি চার এবং ২ টি ছয়ের মাধ্যমে দুরন্ত ১০৪ রান করে স্কোরবোর্ড এগিয়ে নিয়ে যান। এই রানে ভর করে ভারতীয় দল দ্বিতীয় ইনিংসে অনেকটাই এগিয়ে থেকে ১০ উইকেট হারিয়ে ২৫৫ রান সংগ্রহ করে।

ইংল্যান্ডের হয়ে এই ইনিংসে টম হার্টলি (Tom Hartley) ২৭ ওভারে ৭৭ রান দিয়ে ৪ উইকেট সংগ্রহ করে নেন। অন্যদিকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ইংল্যান্ডের হয়ে জ্যাক ক্রাওলি আবারও লড়াই চালান। তার ব্যাট থেকে ১৩২ বলে ৭৩ রান আসে। তবে ভারতীয় স্পিনাররা প্রথম থেকেই চাপ সৃষ্টি করেন।‌ রবিচন্দ্রন অশ্বিন (Ravichandran Ashwin) বল হাতে দুর্দান্ত ফর্মে ছিলেন। দ্বিতীয় ইনিংসে অশ্বিন এবং জাসপ্রিত বুমরাহ ৩ টি করে উইকেট সংগ্রহ করে নেন। অন্যদিকে ইংল্যান্ডের হয়ে শেষের দিক টম হার্টলি মরিয়া চেষ্টা চালালেও চতুর্থ দিনে ইংল্যান্ড দ্বিতীয় ইনিংসে ২৯২ রানে অল আউট হয়ে যায়। এর ফলে ভারতীয় দল ১০৬ রানে বিশাল জয় তুলে নিয়ে সিরিজে সমতা ফেরালো।

ভারত বনাম ইংল্যান্ডের টেস্ট ম্যাচের স্কোরবোর্ড:

প্রথম ইনিংস

ভারত- ৩৯৬/১০ (১১২ ওভার)

যশস্বী জয়সওয়াল- ২০৯ (২৯০)

ইংল্যান্ড- ২৫৩/১০‌ (৫৫.৫ ওভার)

জ্যাক ক্রাওলি- ৭৬ (৭৮)

দ্বিতীয় ইনিংস

ভারত- ২৫৫/১০ (৭৮.৩ ওভার)

শুভমান গিল- ১০৪ (১৪৭)

ইংল্যান্ড- ২৯২/১০ (৬৯.২ ওভার)

জ্যাক ক্রাওলি- ৭৩ (১৩২)