চারজন প্লেয়ার যারা ইংল্যান্ডের বিরুদ্ধে গত হোম সিরিজে ভারতীয় টেস্ট দলে‌র অংশ‌ ছিলেন, তবে অনেকেই তাদের মনে নেই

বর্তমানে ভারতের মাটিতে ইংল্যান্ড (India vs England Series) ৫ ম্যাচের টেস্ট সিরিজে অংশগ্রহণ করছে। এর আগে ইংলিশ বাহিনী শেষ ২০২১ সালে ভারত সফর করেছিল। সেই সফরে কোভিড মহামারীর নিষেধাজ্ঞার মধ্যে ৪ টি টেস্ট, ৫ টি টি-টোয়েন্টি এবং ৩ টি একদিনের ম্যাচ খেলা হয়। অন্যদিকে টেস্ট সিরিজে ভারতীয় দল প্রথম ম্যাচটি হেরে গেলেও শেষে ৩-১ ম্যাচে দুরন্ত জয় ছিনিয়ে আনে। এই টেস্ট সিরিজে এমন কয়েকজন ক্রিকেটার ছিলেন যারা চলমান টেস্ট সিরিজে ইংল্যান্ডের বিপক্ষে ভারতীয় দলে নেই। এইরকম ৪ জন ক্রিকেটারদের নিয়ে এখানে আলোচনা করা হলো।

১) হার্দিক পান্ডিয়া (Hardik Pandya)

হার্দিক পান্ডিয়া ভারতের অন্যতম একজন অলরাউন্ডার। তিনি ২০২১ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে ভারতীয় টেস্ট দলে জায়গা পেয়েছিলেন। তবে একটিও ম্যাচেও এই অলরাউন্ডার একাদশে ছিলেন না। অন্যদিকে হার্দিক পিঠে অস্ত্রোপচারের পর থেকে শুধুমাত্র সাদা বলের ফরম্যাটে মনোযোগ দিয়েছেন। এখনও তিনি চোট সমস্যার মধ্যে আছেন। উল্লেখ্য হার্দিক পান্ডিয়া এখনও পর্যন্ত দেশের হয়ে ১১ টি টেস্ট ম্যাচে ৫৩২ রানের সঙ্গে মোট ১৭ টি উইকেট সংগ্রহ করেছেন।

২) শাহবাজ নাদিম (Shahbaz Nadeem)

শাহবাজ নাদিম ভারতের প্রথম শ্রেণির ক্রিকেটে ধারাবাহিকভাবে ভালো পারফরম্যান্স করে ভক্তদের মুগ্ধ করেন। ২০১৪ সালে তার প্রথম-শ্রেণীর ক্রিকেটে অভিষেক হয়েছিল। ২০২১ সালে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে শাহবাজ নাদিম ভারতীয় দলে জায়গা পেয়েছিলেন। তিনি এখনও পর্যন্ত দেশের হয়ে মাত্র ২ টি টেস্ট ম্যাচ খেলেছেন। তার মধ্যে শেষ ম্যাচটি ২০২১ সালে চেন্নাইয়ে ইংল্যান্ডের বিপক্ষে খেলেন।

৩) মায়াঙ্ক আগরওয়াল (Mayank Agarwal)

মায়াঙ্ক আগরওয়াল ভারতীয় দলের হয়ে এখনও পর্যন্ত ২১ টি টেস্ট ম্যাচ খেলেছিলেন। তবে সাম্প্রতিক সময় শুভমান গিল দলে আসায় তিনি আর জায়গা করে নিতে পারছেন না। অন্যদিকে ২০২১ সালে ইংল্যান্ডের বিপক্ষে মায়াঙ্ক ভারতীয় দলে জায়গা পেয়েছিলেন। তবে ৪ ম্যাচের এই সিরিজে তিনি একটি ম্যাচেও একাদশে জায়গা করে নিতে পারেননি।

৪) ঋদ্ধিমান সাহা (Wriddhiman Saha)

প্রাক্তন বাংলার ক্রিকেটার ঋদ্ধিমান সাহা আন্তর্জাতিক মঞ্চেও উইকেটকিপার ব্যাটসম্যান হিসাবে নিজের জায়গা করে নিয়েছিলেন। তিনি এখনও পর্যন্ত দেশের হয়ে ৪০ টি টেস্ট ম্যাচে মোট ১৩৫৩ রান করেছেন। ২০২১ সালেও ইংল্যান্ডের বিপক্ষে ভারতীয় দলে তিনি থাকলেও একটি ম্যাচেও মাঠে নামার সুযোগ পাননি। ঋদ্ধিমান সাহার পরিবর্তে ঋষভ পান্থ (Rishabh Pant) ব্যাট হাতে ভালো পারফরমেন্স করেছিলেন।