অশ্বিনের ভুলে ৫ রান দিয়ে ইনিংস শুরু করবে ইংল্যান্ড, জানুন কেন করা হল ভারতকে ৫ রানের পেনাল্টি

আজ ইংল্যান্ডের বিপক্ষে রবিন্দ্র জাদেজা নিজের শতরানটি এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করলেও দিনের শুরুতেই ২২৫ বলে ১১২ রান করে মাঠের বাইরে চলে যান।

ইংল্যান্ডের বিপক্ষে ভারতের (India vs England Match) তৃতীয় টেস্ট ম্যাচ এখন জমে উঠেছে। গতকাল থেকে শুরু হওয়া এই ম্যাচে ভারতীয় ব্যাটসম্যানরা প্রথম থেকেই দাপটের সঙ্গে রাজত্ব করছেন। তবে আজ দ্বিতীয় দিনের শুরুতেই ব্লু ব্রিগেড শাস্তির মুখে পড়ল। যার ফলে প্রথম ইনিংসে ব্যাটে না নেমেও অতিরিক্ত রান পেলো ইংলিশরা।

গতকাল রাজকোটে ভারতীয় দল প্রথমে টসে জিতে ব্যাট করতে আসে। এরপর প্রথম দিকে মার্ক উডের (Mark Wood) বোলিং আক্রমণে কিছুটা চাপের মুখে পড়ে গেলেও অধিনায়ক রোহিত শর্মা (Rohit Sharma) এবং রবীন্দ্র জাদেজা (Ravindra Jadeja) দুরন্ত ব্যাটিং করে স্কোরবোর্ড এগিয়ে নিয়ে যান। রোহিতের ব্যাট থেকে ১৯৬ বলে ১৪ টি চার এবং ৩ টি ছয়ের মাধ্যমে মোট ১৩১ রান আসে। তবে আজ নিজের শতরানটি এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করলেও রবীন্দ্র জাদেজা দিনের শুরুতেই ২২৫ বলে ১১২ রান করে মাঠের বাইরে চলে যান।

অন্যদিকে রবিচন্দ্রন অশ্বিনের (Ravichandran Ashwin) ভুলের জন্য ম্যাচের দ্বিতীয় দিনে ভারতীয় দল শাস্তির মুখে পড়ল। উল্লেখ্য ব্যাটিং করার সময় অশ্বিন রান নিতে পিচের মধ্যে দিয়ে দৌড়ে যান। এরপর বিষয়টি আম্পায়ারের নজরে আসে এবং তিনি শাস্তি হিসাবে বিপক্ষদের ৫ রান দেন। ফলে ইংল্যান্ড প্রথম ইনিংসে শুরুতেই ৫ রান অতিরিক্ত নিয়ে মাঠে নামবে। তবে রবিচন্দ্রন অশ্বিন ক্রিকেট মহলে নিয়ম জানা অভিজ্ঞ ক্রিকেটার হিসাবে এতদিন পরিচিত ছিলেন। তার এই রকম ভুল অনেক ক্রিকেট বিশেষজ্ঞ মেনে নিতে পারছেন না।

নিয়ম অনুযায়ী ম্যাচ চলাকালীন কোনো ক্রিকেটার ইচ্ছাকৃতভাবে পিচের ক্ষতি করতে পারেন না। সংরক্ষিত এলাকায় প্রবেশ করলে সেখান থেকে তাদের তৎক্ষণাৎ সরে যেতে হবে। আম্পায়ার যদি ম্যাচ চলাকালীন মনে করেন কোনো ক্রিকেটার ইচ্ছাকৃতভাবে এইগুলি করছেন তাহলে তিনি শাস্তি হিসাবে বিপক্ষ দলকে ৫ রান দিতে পারেন। অন্যদিকে এই ম্যাচে আর ১ টি মাত্র উইকেট নিলে রবিচন্দ্রন অশ্বিন টেস্ট ক্রিকেটে ৫০০ উইকেট সংগ্রহ করে অনন্য নজির স্থাপন করবেন।