ভাইপোর কাছে আন্তর্জাতিক ক্যাপ পেলেন কাকা, আর অভিষেক ম্যাচেই দৃষ্টান্ত গড়ল এই কাকা-ভাইপো জুটি

শ্রীলঙ্কা প্রথম ইনিংসে ১০ উইকেটে হারিয়ে ৪৩৯ রান সংগ্রহ করে আফগানিস্তানদের চাপের মুখে ফেলে দেয়।

আফগানিস্তান বর্তমানে আন্তর্জাতিক ক্রিকেটে যথেষ্ট জনপ্রিয়তা লাভ করেছে। আফগানদের তরুণ প্রজন্মের ক্রিকেটারদের পারফরম্যান্স ধীরে ধীরে ভক্তদের মনে জায়গা করে নিয়েছে‌। অন্যদিকে বর্তমানে আফগানিস্তান শ্রীলঙ্কার (Afghanistan vs Srilanka match) মাটিতে টেস্ট ম্যাচে মাঠে নেমেছে। এবার এই ম্যাচে আফগান কাকা-ভাইপোর দুরন্ত পার্টনারশিপ লক্ষ্য করা গেলো।

২ ফেব্রুয়ারি থেকে শ্রীলঙ্কার সিংহলীজ স্পোর্টস ক্লাব গ্রাউন্ডে লঙ্কা বাহিনী আফগানিস্তানের বিপক্ষে মাঠে নামে। ম্যাচে শ্রীলঙ্কা প্রথমে টসে জিতে বোলিং করার সিদ্ধান্ত নেয়। এর ফলে প্রথম ইনিংসে আফগানদের হয়ে ইব্রাহিম জাদরান (Ibrahim Zadran) এবং নূর আলী (Noor Ali) ওপেনিং করতে আসেন। এই ম্যাচে ৩৫ বছর বয়সী নূর আলী জাদরান প্রথম আন্তর্জাতিক টেস্ট ক্রিকেটে অভিষেক করছেন। উল্লেখ্য তাকে প্রথম টেস্ট ক্যাপ দেন তার নিজের ভাইপো ইব্রাহিম জাদরান।

তবে প্রথম ইনিংসে কাকা-ভাইপো জুটি সেইভাবে পারফরমেন্স করতে পারেনি। জাদরান শূন্য রানে আউট হয়ে যাওয়ার পর নূর আলীও ৩১ রানে মাঠ ছাড়েন। অন্যদিকে শ্রীলঙ্কার বিপক্ষে আফগানিস্তান প্রথম ইনিংসে মাত্র ১৯৮ রানে হতাশাজনক পারফরমেন্স করে অল আউট হয়ে যায়। এই রান তাড়া করতে নেমে লঙ্কা বাহিনী অসাধারণ পারফরমেন্স করে। তারা প্রথম ইনিংসে ১০ উইকেটে হারিয়ে ৪৩৯ রান সংগ্রহ করে বিপক্ষদের চাপের মুখে ফেলে দেয়।

তবে দ্বিতীয় ইনিংসে আফগানদের হয়ে ইব্রাহিম জাদরান এবং নূর আলী দুরন্ত ব্যাটিং শুরু করে। কাকা-ভাইপো মিলে ১০৬ রানের পার্টনারশিপ গড়েন। যা বিশ্ব ক্রিকেটের ইতিহাসে একটি দৃষ্টান্ত হয়ে থাকলো। নূর আলী ১৩৬ বলে ৪৭ রান করেন। অন্যদিকে ১৬১ বলে ৭৬ রানে ইব্রাহিম জাদরান এখনও ব্যাটিং করছেন। উল্লেখ্য ২২ বছর বয়সী ইব্রাহিম এখনও পর্যন্ত দেশের হয়ে ৫ টি টেস্ট ম্যাচে ৩৬২ রান করেছেন। অন্যদিকে নূর আলীর ব্যাট থেকে দেশের হয়ে ৫১ টি একদিনের ম্যাচে মোট ১২১৬ রান এসেছে।‌