চার জন ভারতীয় তারকা, যারা আন্তর্জাতিক ক্রিকেটে এক ইনিংসে ১০ টি ছক্কা হাঁকিয়েছেন

এমনও কিছুজন ক্রিকেটার রয়েছেন ভারতীয় ক্রিকেটে, যারা আন্তর্জাতিক ক্রিকেটে বিপক্ষ দলকে ব্যাকফুটে ফেলে এক ইনিংসে ১০ টি ছক্কা মেরেছেন।

ক্রিকেটে এক ইনিংস ১০ ছক্কা মারাটা একটি বিশাল ব্যাপার। ভারতে অনেক প্রতিভাবান ক্রিকেটার থাকলেও, এই ১০ ছক্কার নজির গড়া অনেকের কাছে স্বপ্ন থেকে গেছে। যাই হোক, এমনও কিছুজন ক্রিকেটার রয়েছেন ভারতীয় ক্রিকেটে, যারা আন্তর্জাতিক ক্রিকেটে বিপক্ষ দলকে ব্যাকফুটে ফেলে এক ইনিংসে ১০ টি ছক্কা মেরেছেন। দেখে নিন, এমন চার জন ভারতীয় ক্রিকেটারকে।

১. মহেন্দ্র সিং ধোনি (MS Dhoni):

প্রাক্তন ভারতীয় অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি প্রথম ভারতীয় ক্রিকেটার হিসাবে এই নজিরটি গড়েছিলেন। তিনি ২০০৫ সালে শ্রীলঙ্কা বিরুদ্ধে একটি ওডিআই ম্যাচে ১৮৩ রান করেছিলেন। সেটিই ছিল ধোনির কেরিয়ারের সর্বাধিক রান৷ জয়পুরের স্টেডিয়ামে ওই ম্যাচে ১০ টি ছক্কা হাঁকিয়েছিলেন ধোনি।

২. রোহিত শর্মা (Rohit Sharma):

সম্প্রতি ভারতীয় দলের অধিনায়ক রোহিত শর্মাও এই কৃতিত্ব করে দেখিয়েছেন। তবে তিনি একমাত্র ভারতীয় ক্রিকেটার, যিনি এই কৃতিত্ব একবার নয়, দুইবার নয়, মোট তিনবার করে দেখিয়েছেন। রোহিত ২০১৩ এবং ২০১৭ সালে অস্ট্রেলিয়া এবং শ্রীলঙ্কার বিপক্ষে ওডিআইয়ে এই নজির গড়েছিলেন। এছাড়া ২০১৭ সালে শ্রীলঙ্কার বিরুদ্ধে টি-২০ তেও ১০ ছক্কা হাঁকিয়েছিলেন তিনি।

৩. ঈশান কিষাণ (Ishan Kishan):

তরুণ ভারতীয় উইকেটরক্ষক ব্যাটার ঈশান কিষাণও এই নজির নিজের নাম করেছেন। তিনি ২০২২ সালে ডিসেম্বর মাসে বাংলাদেশের বিরুদ্ধে ওডিআইতে ডবল সেঞ্চুরি করেছিলেন। যে ইনিংসে সামিল ছিল ১০ টি ছক্কা।

৪. যশস্বী জয়সওয়াল (Yashasvi Jaiswal):

যশস্বী জয়সওয়াল হলেন একমাত্র ভারতীয় ক্রিকেটার। যিনি টেস্ট ফরম্যাটে এই ১০ ছক্কা মারার নজির গড়েছেন। সম্প্রতি ভারত বনাম ইংল্যান্ড টেস্ট সিরিজের (India vs England Test Series) তৃতীয় ম্যাচে ১২ টি ছক্কার বিনিময়ে ডবল সেঞ্চুরি করেছেন এই বাঁ-হাতি ভারতীয় ওপেনার।