পাঁচজন প্লেয়ার যারা BCCI সেরা‌ জুনিয়র প্লেয়ার পুরষ্কার পেয়েছিল, কিন্তু সময়ের সাথে তারা হারিয়ে গেছে

সম্প্রতি এই বছর অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ব্লু ব্রিগেডরা অসাধারণ পারফরমেন্স করে ফাইনালে জায়গা করে নেয়।

ভারতে ক্রিকেটের জনপ্রিয়তার সঙ্গে সঙ্গে তরুণ ক্রিকেটাররা লড়াই করে উঠে আসার চেষ্টা করছেন। সম্প্রতি এই বছর অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে (U19 World Cup) ব্লু ব্রিগেডরা অসাধারণ পারফরমেন্স করে ফাইনালে জায়গা করে নেয়। অন্যদিকে অনেক তরুণ ক্রিকেটার দেশের হয়ে সেরার পুরস্কার জয়লাভ করলেও পরবর্তীতে আর নিজেদের ক্রিকেট জীবন সফলভাবে এগিয়ে নিয়ে যেতে পারেননি। আজ এইরকম ৫ ক্রিকেটারদের নিয়ে আলোচনা করা হলো।

১) মনদীপ সিং (Mandeep Singh)

বর্তমানে মনদীপ সিং ভারতের ঘরোয়া ক্রিকেটে পাঞ্জাবের অন্যতম প্রধান ক্রিকেটার। এই মুহূর্তে তিনি নিজের রাজ্য ক্রিকেট দলের অধিনায়ক। মনদীপ ছোটো বেলা থেকেই দুরন্ত পারফরম্যান্স করে সকলের নজর কাড়েন। তিনি ২০০৬-০৭ সালে সেরা জুনিয়র ক্রিকেটার হিসাবে এম.এ. চিদাম্বরম ট্রফি জিতেছিলেন। কিন্তু বর্তমানে তিনি আন্তর্জাতিক ক্রিকেট তো দূরের কথা আইপিএলেও (IPL) ধারাবাহিকভাবে জায়গা করে নিতে পারছেন না।

২) অঙ্কিত বাওয়ানে (Ankit Bawne)

অঙ্কিত বাওয়ানে ২০০৭-০৮ সালে সেরা অনূর্ধ্ব-১৫ ক্রিকেটার হিসাবে এম.এ. চিদাম্বরম ট্রফি জয়লাভ করেন। এরপর কয়েকমাস পরেই তার মহারাষ্ট্রের হয়ে প্রথম-শ্রেণীর ক্রিকেটেও অভিষেক ঘটে। প্রথম শ্রেণীর ক্রিকেটে অঙ্কিত ধারাবাহিকভাবে ভালো পারফরমেন্স করে সকলকে মুগ্ধ করেছিলেন। তবে ৩১ বছর বয়সী এই ক্রিকেটার কখনও আন্তর্জাতিক ক্রিকেটে জায়গা করে নিতে পারেননি।

৩) বাবা অপরাজিত (Baba Aparajith)

বাবা অপরাজিত ঘরোয়া ক্রিকেটের অত্যন্ত পরিচিত মুখ। তিনি টপ অর্ডারে ব্যাটিং করার সঙ্গে সঙ্গে স্পিন বোলিংও করে থাকেন। বাবা অপরাজিত ২০০৯-১০ সালে বিসিসিআইয়ের সেরা জুনিয়র ক্রিকেটার পুরস্কার জিতেছিলেন। অন্যদিকে এখনও পর্যন্ত তার ব্যাট থেকে প্রথম শ্রেণীর ক্রিকেটে ৯০ ম্যাচে মোট ৪৫৭১ রান এসেছে। তবে দুর্ভাগ্যজনকভাবে আন্তর্জাতিক ক্রিকেটে এখনও অপরাজিত অভিষেক করতে পারেননি।

৪) বিজয় জোল (Vijay Zol)

বিরাট কোহলি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে দলকে নেতৃত্ব দেওয়ার পর অনূর্ধ্ব-১৯ দলের অধিনায়কদের অত্যন্ত গুরুত্বের সঙ্গে দেখা হয়। বিজয় জোল ২০১৪ সালে অনূর্ধ্ব-১৯ একদিনের বিশ্বকাপে ভারতীয় দলকে নেতৃত্ব দিয়েছিলেন। অন্যদিকে তিনি ২০১০-১১ সালে অনূর্ধ্ব-১৬ ক্রিকেটারদের মধ্যে সেরা হিসাবে এম.এ. চিদাম্বরম ট্রফি জয় করেছিলেন। তবে এরপর আইপিএলে তিনি ধারাবাহিকভাবে ব্যর্থ হওয়ায় আর আন্তর্জাতিক ক্রিকেটেও আর জায়গা করে নিতে পারেননি।

৫) হারপ্রীত সিং (Harpreet Singh)

হারপ্রীত সিং মধ্যপ্রদেশের হয়ে ঘরোয়া ক্রিকেটে দুর্দান্ত রান সংগ্রাহক ছিলেন। অন্যদিকে তিনি সেরা অনূর্ধ্ব-১৯ ক্রিকেটার হিসাবে ২০০৮-০৯ সালে এম.এ. চিদাম্বরম ট্রফি জিতেছিলেন। তিনি এখনও পর্যন্ত ৭৫ টি প্রথম শ্রেণীর ক্রিকেটে মোট ৪৯০৯ রান করেছেন। তবে এরপর আইপিএলে ধারাবাহিকভাবে ব্যর্থ হওয়ার পর আন্তর্জাতিক ক্রিকেটেও দরজা খুলতে পারেননি। হারপ্রীত সিং বর্তমানে ঘরোয়া প্রতিযোগিতায় ছত্তিশগড়ের হয়ে খেলেন।