গত দুবারই হয়েছে ইংল্যান্ডে, আগামী ২০২৫ ও ২০২৭ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল কোথায় অনুষ্ঠিত হবে জানিয়ে দিল ICC

এই মুহুর্তে উঠে এসেছে আগামীবছর গুলিতে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল কোথায় হবে, সেই নিয়ে নানা আপডেট।

আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল (ICC WTC Final), এটি হল বিশ্বকাপ ও টি-২০ বিশ্বকাপের মতো টেস্টের এক ইভেন্ট। যেখানে টেস্ট খেলা দলগুলির মধ্যে কে সেরা সেটি নির্বাচিত হয়। প্রতি দুইবছরে একবার অনুষ্ঠিত হয় এই আইসিসি ইভেন্টটি। ইতিমধ্যে দুইবার এই আইসিসি ইভেন্টটি খেলা হয়ে গেছে। প্রথমটি অনুষ্ঠিত হয়েছে ২০২১ সালে (ICC WTC Final 2021), দ্বিতীয়বার ২০২৩ সালে (ICC WTC Final 2023)।

আবারও ২০২৫ সালে হওয়ার কথা আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের। এখন ওই ইভেন্টের জন্যই জোরকদমে নিজেদের খেলা চালিয়ে যাচ্ছে দলগুলি। আবারও আগের দুইবছরের মতো বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ পয়েন্ট তালিকায় প্রথমে রয়েছে ভারত। অন্যদিকে এই মুহুর্তে উঠে এসেছে ওই ইভেন্টকে নিয়ে বড় আপডেট। কোথায় হবে আগামীবছরগুলিতে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল, এই সংক্রান্ত অনেক খবর উঠে এসেছে।

টাইমস অফ ইন্ডিয়ার সূত্র থেকে বিগত তিন বছরের আইসিসি ইভেন্টগুলি সম্পর্কে জানা গেছে। সেখানেই বলা রয়েছে বিগত দুইবার তথা ২০২১ ও ২০২৩ সালের মতো আগামীবারের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল (ICC WTC Final 2025) অনুষ্ঠিত হবে ইংল্যান্ডের মাটিতে। শুধু ২০২৫ নয়, ২০২৭ সালের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালও (ICC WTC Final 2027) ইংল্যান্ডেই হবে বলে জানা গেছে। এই খবরে ইংল্যান্ডের ক্রিকেটভক্তরা বেশ খুশি হলেও, খুশি নয় বিশ্বের বাকি দেশের ক্রিকেটপ্রেমীরা।

এই খবরে বিশেষ করে ক্ষুব্ধ ভারতীয় ক্রিকেটভক্তরা। কারণ, এর আগে দুইবারই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল হয়েছে ইংল্যান্ডে। আর দুইবারেই ভারত ফাইনালে উঠলেও, তাদের ভাগ্যে জোটেনি ট্রফিটি। ২০২১ এ ভারতকে হারিয়ে শিরোপা নিজেদের নাম করেছিল নিউজিল্যান্ড ও দ্বিতীয়বারেও ভারতকে হারিয়ে শিরোপা জেতে অস্ট্রেলিয়া। এবার ফের ইংল্যান্ডে ওই ইভেন্ট হবে বলে খবর আসায় আবারও আশাহত হয়েছেন ভারতীয়রা।