IND vs ENG: দ্বিতীয় দিনেও আধিপত্য ভারতের, জাদেজা-অক্ষরের পার্টনারশিপে বড় লিডের দিকে অগ্রসর ভারত

আজ হায়দ্রাবাদে ভারত বনাম ইংল্যান্ড প্রথম টেস্টের দ্বিতীয় দিনও (India vs England 1st Test Day 2) নিজের নাম করলো ভারত। দ্বিতীয় দিনে পুরোপুরি ব্যাটিং করে কাটিয়ে দিল ভারত। ৭ উইকেট পড়ে গেলেও, এখনো ৩ উইকেট হাতে ভারতীয় দলের। ইতিমধ্যেই ৪০০ এর গন্ডি পাড় করেছে তারা। অন্যদিকে দ্বিতীয় দিন শেষে ইংল্যান্ডের ইনিংসের থেকে ১৭৫ রানে এগিয়ে ভার‍ত।

আজ সকালে ১১৯ রানে ১ উইকেট থেকে শুরু করে ভারতীয় দল। দিনের শুরুতেই যশস্বী জয়সওয়াল (Yashasvi Jaiswal) রূপে প্রথম উইকেট হারায় ভারতীয় দল। তিনি ৮০ রান করে আউট হয়ে যান। যশস্বী আউট হয়ে গেলে শুভমান গিলের (Shubman Gill) সাথ দিতে ক্রিজে আসেন কেএল রাহুল (KL Rahul)। গিলও কিছুক্ষণ ক্রিজে কাটানোর পর ব্যাক্তিগত ২৩ রান করে ফিরে যান।

গিলের উইকেটটি যখন আসে তখন ভারতের স্কোর ছিল ৩ উইকেটের বিনিময়ে ১৫৯। ওইসময় ক্রিজে আসেন শ্রেয়াস আইয়ার (Shreyas Iyer)। রাহুল এবং শ্রেয়াস দুজনেই বেশ খেলাটিকে এগিয়ে নিয়ে যাচ্ছিলেন। দুজনে মিলে নতুন বলের স্পেল সামলে ৬৪ রানের মূল্যবান পার্টনারশিপ করেন। রাহুল অর্ধশতরান করলেও, পারেনি শ্রেয়াস। ইনিংসের শুরুতে বেশ স্বাচ্ছন্দ্যবোধ করলেও ৩৫ রান করে নিজের উইকেট দিয়ে আসেন তিনি। এরপর আসেন রবীন্দ্র জাদেজা (Ravindra Jadeja)। শ্রেয়াস আউটের পর রাহুল এবং জাদেজা মিলে ৬৫ রানের পার্টনারশিপ করেন। তারপর রাহুল ৮৬ রান করে আউট হন। নিজের সেঞ্চুরির থেকে মাত্র ১৪ রান দূরে টম হার্টলির (Tom Hartley) বলে আউট হন তিনি।

পরবর্তী ব্যাটসম্যান হিসাবে ক্রিজে আসেন শ্রীকার ভরত (KS Bharat)। প্রথমে হালকা হাতে খেললেও, ট্রি ব্রেক শেষ হতেই জাদেজার সাথ দিয়ে দলের রানকে দ্রুত গতিতে এগিয়ে নিয়ে যান ভরত। কিছুক্ষণ পর জাদেজা নিজের অর্ধশতরান পূরণ করেন। অন্যদিক থেকে ভরত স্পিনারদের বলে আক্রমণ করছিলেন, শেষপর্যন্ত ৪১ রান করে থামেন তিনি। জো রুটের (Joe Root) বলে উইকেট হারান ভরত।এরপর ব্যাটে এসে প্রথমেই ভুল বোঝাবুঝির কারণে রান আউট হয়ে যান রবিচন্দ্রন অশ্বিন (Ravichandran Ashwin)। দলের সম্পূর্ণ দায়িত্ব এসে পড়ে রবীন্দ্র জাদেজা ও অক্ষর প্যাটেলের (Axar Patel) উপর। তারাই দিনের শেষপর্যন্ত টিকে খেলে ভারতকে ৪২১ রানে পৌঁছে দেন। দিন শেষে ৮১ রানে অপরাজিত জাদেজা, অন্যদিকে অক্ষর প্যাটেলও ৩৫ রান করে নটআউট রয়েছেন।

ভারত বনাম ইংল্যান্ড প্রথম টেস্টের দ্বিতীয় দিন শেষে স্কোরকার্ড:

ইংল্যান্ড: ২৪৬ (৬৪.৩ ওভার) প্রথম ইনিংস

ভারত: ৪২১/৭ (১১০ ওভার) প্রথম ইনিংস

দ্বিতীয় দিন শেষে ১৭৫ রানে এগিয়ে ভারত।