‘গতি বাড়াচ্ছি, ব্যাটিংয়েও নজর দিচ্ছি’, টি-২০ বিশ্বকাপের আগে আইপিএলকে সাহারা করেই ভারতীয় দলে ফিরতে চান এই বোলার

দীপক চাহার সাম্প্রতিক সময়ে তার বাবা অসুস্থ থাকায় তিনি দক্ষিণ আফ্রিকা সফরে ভারতীয় দলের বাইরে চলে যান।

গত বছর একদিনের বিশ্বকাপের (World Cup 2023) ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে লজ্জাজনক হারের পর এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের (T20 World Cup 2024) জন্য ভারতীয় দল এখন থেকে প্রস্তুতি শুরু করে দিয়েছে। অন্যদিকে এই গুরুত্বপূর্ণ টুর্নামেন্টের আগে ভারতের অন্যতম ফ্রাঞ্চাইজি লিগ আইপিএল (IPL) অনুষ্ঠিত হবে। তাই এবার দীপক চাহার (Deepak Chahar) বিশ্বকাপ দলে জায়গা করে নেওয়ার জন্য আইপিএলকে পাখির চোখ করতে চাইছেন।

দীপক চাহার আইপিএলে চেন্নাই সুপার কিংসের (Chennai Super Kings) হয়ে ধারাবাহিকভাবে ভালো পারফরম্যান্স করে জাতীয় দলে জায়গা করে নিয়েছেন। তবে সাম্প্রতিক সময়ে তার বাবা অসুস্থ থাকায় তিনি দক্ষিণ আফ্রিকা সফরে ভারতীয় দলের বাইরে চলে যান। এমনকি ঘরের মাটিতে আফগানিস্তানের বিপক্ষে ৩ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজেও অংশগ্রহণ করেননি। অন্যদিকে এই বছর ওয়েস্ট ইন্ডিজ এবং মার্কিন যুক্তরাষ্ট্রে ২ জুন থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হতে চলেছে‌। তার আগে এবার আইপিএলে দুরন্ত পারফরমেন্স করে দীপক চাহার ভারতীয় দলে আবার ফিরে আসতে চাইছেন।

সম্প্রতি দেওয়া এক সাক্ষাৎকার তিনি বলেন, “আমি যখন ২০১৮ সালে খেলতাম তখন আমি প্রায় ১৪০ কিমি প্রতি ঘন্টায় বোলিং করতাম। কিন্তু যখন আপনি ধারাবাহিকভাবে খেলছেন তখন শক্তি বাড়ানোর জন্য প্রশিক্ষণের সুযোগ পান না। আপনার বলের গতি কমে যায়। এখন আমার বলের গতি বাড়ানোর সঠিক সময় এসেছে। দক্ষতার দিক থেকে আমি স্পষ্টতই ব্যাটিং এবং বোলিংয়ে ভাল করছি। বোলিংয়ের সঙ্গে সঙ্গে আমি ব্যাট হাতে কিছু শটের প্রশিক্ষণ নিচ্ছি। আপনি যখন ৮ বা ৯ নম্বরে ব্যাট করতে আসেন তখন আপনি শুধুমাত্র ৩ বা ৪ টি বল পান। সেই বলগুলিকে বিভিন্ন শটে ব্যবহার করতে হবে।”

অন্যদিকে দীপক চাহারের বাবা অসুস্থ হয়ে যাওয়ার পর তিনি বিশ্বকাপের আগে আইপিএলেই শেষবারের মতো মাঠে ফিরতে চলেছেন। সেই বিষয়ে চাহার বলেন, “আপনি যখন এই ধরনের পরিস্থিতির মুখোমুখি হন তখন আপনার অন্যকিছু মাথায় থাকে না। তবে যখন আমি এই রকম পরিস্থিতি থেকে বেরিয়ে এসেছি এখন আমি পরবর্তী সময়ের কথা ভাবছি। যখন কেউ আমাকে আগামী সময় খেলতে দেখবে তাদের এটাই ভাবাতে চাই যে আমি একজন উন্নতমানের ক্রিকেটার।”