প্রথম টেস্ট জয় দিয়ে সবাইকে চমকে দিয়েছেন, এবার দ্বিতীয় টেস্টের ঘূর্ণি পিচে আরো সাহসী পদক্ষেপ নিতে চলেছেন ম্যাকালাম

বিশাখাপত্তনমে স্পিনারদের আধিপত্য বেশি, এবার ওই ম্যাচের আগেই দলের আরও এক স্পিনার যোগ দিচ্ছেন, সেই নিয়ে আগে ভাগেই ভারতীয় দলকে স্পিন নিয়ে সতর্ক করেছেন ব্রেন্ডন ম্যাকালাম।

দুইদিন আগেই হায়দ্রাবাদে ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টে (India vs England 1st Test) হেরেছে ভারতীয় দল। নিজেদের ঘরের সুবিধা নিতে পারেননি তারা। যার কারণে ওই ম্যাচে জয় ছিনিয়ে নিয়েছে ইংল্যান্ড দল। ইতিমধ্যে ৫ ম্যাচের টেস্ট সিরিজে ১-০ তে এগিয়ে গেছে তারা। এবার পরবর্তী ম্যাচের আগে (India vs England 2nd Test) এই চিন্তাভাবনা নিতে চলেছে বাজবল, স্পষ্টভাবেই জানিয়ে দিয়েছেন ইংল্যান্ডের কোচ ব্রেন্ডন ম্যাকালাম (Brendon McCullum)।

ভারত বনাম ইংল্যান্ড দ্বিতীয় টেস্টটি অনুষ্ঠিত হবে বিশাখাপত্তনমে। এই স্টেডিয়ামের পিচের কথা সকলেই জানেন। এটি আগে হাইস্কোরিং ম্যাচের জন্য সুপরিচিত ছিল। তবে বর্তমানে এখানে স্পিনের আধিপত্য লক্ষ্য করা যায়। সেক্ষেত্রে সকলের ধারণা, যে ভারতীয় দল অতিরিক্ত সুবিধা পাবেন। কিন্তু আগে ভাগেই ভারতীয় দলকে স্পিন নিয়ে সতর্ক করেছেন ব্রেন্ডn ম্যাকালাম।

এমনিতেই ভারতকে প্রথম টেস্টে স্পিনের ভেল্কি দেখিয়েছেন তরুণ ইংলিশ স্পিনার টম হার্টলি (Tom Hartley)। এছাড়া তাদের কাছে দ্বিতীয় স্পিনার হিসাবে জ্যাক লিচ (Jack Leach) এবং তৃতীয় স্পিনার হিসাবে রয়েছেন রেহান আহমেদ (Rehan Ahmed)। এবার দ্বিতীয় টেস্টের আগে চতুর্থ স্পিন অস্ত্র হিসাবে শোয়েব বশির (Shoaib Bashir) দলে যোগ দিয়েছেন। বশির ফেরাতে আরও আশাবাদী ইংলিশ কোচ। তিনি দ্বিতীয় টেস্টে স্পিনের ট্রাকে শক্তিশালী দল গঠন করতে এই চারজনেরও ব্যাবহার করতে পারেন। এছাড়াও জো রুট (Joe Root) তো রয়েছেন। অন্যদিকে আবার ওই টেস্টে রবীন্দ্র জাদেজার (Ravindra Jadeja) মতো স্পিনারের সাথ পাবেনা ভারত।

ম্যাকালান সেন নামক সংবাদমাধ্যমকে বলেছেম, “বশির আবুধাবিতে আমাদের ক্যাম্পে ছিল, সেই সময় ও তার দক্ষতা দেখিয়েছিলে, যা সত্যিই সকলকে মুগ্ধ করার মতো। ও দলের সাথেই ছিল এবং ও এমন একজন ব্যক্তি যে প্রচুর পরিমাণে উৎসাহ পেয়েছেন, যদিও ওর বয়স খুব কম এবং তার প্রথম শ্রেণীর অভিজ্ঞতা বেশ সীমিত।” এছাড়াও ম্যাকালাম আরও বলেছেন, “যখন ও এলো ছেলেরা তাকে একটি বিশাল উল্লাস দিয়েছিল এবং আমাদের টেস্ট জয়ের জন্য বোলিং থেকে ও খুব বিশেষ কিছুর সাক্ষী হয়েছে। ও পরের টেস্ট ম্যাচের জন্য হিসাব করেই ফিরে এসেছে।” ম্যাকালামের এই কথা গুলি থেকে স্পষ্ট যে, বিশাখাপত্তনমে স্পিনের ট্রাকে সুবিধা পেতে বশিরকে খেলাবেন।