আবার স্বপ্নভঙ্গ ভারতবাসীর, গোটা টুর্নামেন্ট অপরাজিত থেকে অনুর্দ্ধ ১৯ বিশ্বকাপ ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হারল ভারত

আজ বড়দের পাশাপাশি ছোটরাও ব্যর্থ অস্ট্রেলিয়ার সামনে। পুরো টুর্নামেন্টে জয়ের ধারাবাহিকতা দেখিয়ে সিনিয়র দলের মতো আজ অস্ট্রেলিয়ার কাছে ফাইনালে ৭৯ রানে হারলো ভারত।

আজ আবারও একবার স্বপ্নভঙ্গ হল ভারতীয়দের। ঠিক তিন মাস আগেই যেমন একদিনের বিশ্বকাপ ফাইনালে (ICC Cricket World Cup 2023) অস্ট্রেলিয়ার কাছে হারের জন্য কেঁদেছিল ভারতীয় ক্রিকেটপ্রেমীরা। ঠিক তেমনই এবার অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপ ফাইনালে (ICC U19 World Cup 2024) হেরেও দুঃখিত ভারতীয় ক্রিকেটপ্রেমীরা। বড়দের পাশাপাশি ছোটরাও ব্যর্থ অস্ট্রেলিয়ার সামনে (India U19 Team vs Australia U19 Team)। পুরো টুর্নামেন্টে জয়ের ধারাবাহিকতা দেখিয়ে সিনিয়র দলের মতো আজ অস্ট্রেলিয়ার কাছে ফাইনালে ৭৯ রানে হারলো ভারত।

আজ অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপ ফাইনালে টসে জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়েছিল অস্ট্রেলিয়া অনুর্ধ্ব-১৯ দল। প্রথমে বল করতে হয় উদয় সাহারানের (Uday Saharan) ভারতীয় অনুর্ধ্ব-১৯ দলকে। ব্যাট করতে এসে প্রথমেই এক উইকেট হারালেও, দ্বিতীয় উইকেটে ৭৮ রানের পার্টনারশিপ করে হ্যারি ডিক্সন (Harry Dixon) হগ ওয়েবগেইন (Hugh Weibgen)। ওয়েবগেইন ৪৮ রান করেন ও হ্যারি ডিক্সনের ব্যাট থেকে ৪২ রান করেন। এরপর হার্জস সিং (Harjas Singh) ৫৫ রানের ইনিংস খেলেন। মিডিল অর্ডার ব্যাটার অলিভার পিকের (Oliver Peake) ব্যাট থেকে আসে ৪৬ রানের ইনিংস। এছাড়া বাকিদের কিছুটা কিছুটা সহযোগিতায় ৫০ ওভার শেষে ২৫৩ রানে পৌঁছায় অস্ট্রেলিয়া তরুণরা।

ভারতীয় তরুণদের বিশ্বকাপের শিরোপা জিততে হলে প্রয়োজন ছিল ৫০ ওভারে ২৫৪ রান। এই টুর্নামেন্টে তারা এখনো পর্যন্ত যেরকম ক্রিকেট খেলে এসেছে, সেই দিকে নজর দিলে এই ম্যাচ জেতা কোনো বিষয়ই ছিল না। কিমতু আজ এরকম ফলাফল আসবে স্বপ্নেও ভাবেনি কেউ। আজ প্রথম থেকেই উইকেট পড়তে শুরু হয় ভারতীয় অনুর্ধ্ব-১৯ দলের।

ওপেনার আদর্শ সিং (Adarsh Singh) ৪৭ রান করে দলকে খুব ভালো শুরু দিলেও, অন্যদিক থেকে আসতে আসতে উইকেট হারাতে থাকেন সকলেই। মুশির খান (Musheer Khan) এবং উদয় সাহারান দুজনেই সম্পূর্ণ টুর্নামেন্টে ভালো চললেও, আজ তাদের লড়াই বিফলে যায়। শচীন ধাসের (Sachin Dhas) ব্যাট থেকেও আজ সেরকম রান আসেনি। ১২২ রানে ৮ উইকেট হারাত তারা। এখান থেকে মুরুগান অভিষেক (Murugan Abhishek) ব্যাক্তিগত দিক থেকে ৪২ রান করলেও, শেষরক্ষা আর হয়নি। ম্যাচটি ভারতীয় অনুর্ধ্ব-১৯ দলকে ৭৯ রানে হারিয়ে জয়লাভ করেছে অস্ট্রেলিয়া তরুণরা।

স্কোরকার্ড:

অস্ট্রেলিয়া অনুর্ধ্ব-১৯ দল: ২৫৩/৭ (৫০ ওভার)

ভারতীয় অনুর্ধ্ব-১৯ দল: ১৭৪ (৪৩.৫ ওভার)

ম্যাচটি অস্ট্রেলিয়া অনুর্ধ্ব-১৯ দল ৭৯ রানে জয়লাভ করেছে।